রবিবার ২১ আষাঢ় ১৪২৭, ০৫ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সিএমএইচে বিনামূল্যে ওপেন হার্ট সার্জারি

ঢাকা সেনানিবাসের সম্মিলিত সামরিক হাসপাতাল (সিএমএইচ)-এর কার্ডিয়াক সেন্টারে জটিল শিশু হৃদরোগীদের চিকিৎসার জন্য গত ২৮ ফেব্রুয়ারি থেকে সৌদি আরবের শিশু হৃদরোগ চিকিৎসকদের দ্বারা পরিচালিত চ্যারিটি মিশন ‘লিটল হার্ট’ এবং বাংলাদেশ সেনাবাহিনীর শিশু হৃদরোগ বিশেষজ্ঞদের যৌথ উদ্যোগে সম্পূর্ণ বিনামূল্যে দরিদ্র জনগোষ্ঠীর মধ্য থেকে নির্বাচিত রোগীদের ওপেনহার্ট সার্জারি ও ইন্টারভেনশন শুরু হয়েছে।

এরই আলোকে বৃহস্পতিবার সিএমএইচের কিছু জটিল শিশু রোগী অপারেশন সম্পন্ন হয়। ইতোমধ্যে এ ধরনের ২২টি কার্ডিয়াক অপারেশন ও ৩৫টি কার্ডিয়াক ইন্টারভেনশন সফলভাবে সম্পন্ন করা হয়েছে। শুক্রবার পর্যন্ত এ অপারেশন চলবে বলে আশা করা যায়। চ্যারিটি মিশন ‘লিটল হার্ট’-এর পক্ষে সৌদি আরব ও যুক্তরাজ্যের চিকিৎসক দলের মোট ১৮ সদস্য কাজ করছেন। সৌদি আরবের কিং আব্দুল আজিজ ইউনির্ভাসিটি হাসপাতালের ইন্টারভেনশন কার্ডিওলজিস্ট হিসেবে ডাঃ জামিল-আল-আতা ও কার্ডিয়াক সার্জন ডাঃ মোহাম্মদ সিহাতা রয়েছেন। অপরদিকে ঢাকা সিএমএইচের ব্রিগেডিয়ার জেনারেল মুসা খান ও ব্রিগেডিয়ার জেনারেল নূরুন নাহার ফাতেমার নেতৃত্বে বাংলাদেশ সেনাবাহিনীর কার্ডিয়াক সার্জারি ও পেডিয়াট্রিক কার্ডিওলজিস্ট দল তাঁদের সঙ্গে কাজ করছেন। Ñআইএসপিআর।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১১৩৯৫৪৩১
আক্রান্ত
১৬২৪১৭
সুস্থ
৬৪৪৯৯৪৩
সুস্থ
৭২৬২৫
শীর্ষ সংবাদ:
অসম-মেঘালয়ে ভারি বৃষ্টি ও ঢলের তীব্রতা বৃদ্ধি, বন্যার অবনতি হতে পারে         লকডাউনে সাড়া নেই ওয়ারীবাসীর         চ্যালেঞ্জে কর্মসংস্থান ॥ করোনায় ব্যবসা বাণিজ্য স্থবির         খাদ্যের মাধ্যমে করোনা ছড়ায় না         মিটার না দেখে আর বিল করবে না বিদ্যুত বিতরণ কোম্পানি         বিশ্বে পর পর দু’দিন দুই লাখ করে করোনা রোগী শনাক্ত         বিদেশী সামাজিক যোগাযোগ মাধ্যম করের আওতায় আনা হবে         জঙ্গী নির্মূলে বিশ্বে রোল মডেল বাংলাদেশ         ফের আলোচনায় গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত কিট         বেনাপোল-পেট্রাপোল সচল ॥ অবশেষে ভারতে পণ্য রফতানি শুরু         কম শিল্পী, স্পর্শহীন অভিনয়- তবুও চ্যালেঞ্জ গ্রহণ         ভার্চুয়াল আদালত পরিচালনায় প্রশিক্ষণ দেয়া হবে ॥ আইনমন্ত্রী         করোনা আতঙ্কে রামেক হাসপাতালে দুই লাশ ফেলে লাপাত্তা স্বজনেরা         এন্ড্র্রু কিশোর ফের গুরুতর অসুস্থ         করোনায় স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালকের মৃত্যু         পাটকল শ্রমিকদের বকেয়া পরিশোধে ৫৮ কোটি টাকা বরাদ্দ         বয়স্ক, শিশু এবং অসুস্থ মানুষদের পশুর হাটে না যাওয়ার আহ্বান ডিএনসিসি মেয়রের         দুদকের মামলায় আত্মসমর্পণের সুযোগ তৈরি হয়নি : প্রধান বিচারপতি         করোনায় অবরুদ্ধ হলো ওয়ারীর 'রেড জোন'         শুধু বিশেষ পরিস্থিতিতে ভার্চুয়াল আদালত প্রথা অবলম্বন করা হবে : আইনমন্ত্রী        
//--BID Records