মঙ্গলবার ২০ শ্রাবণ ১৪২৭, ০৪ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সিএমএইচে বিনামূল্যে ওপেন হার্ট সার্জারি

ঢাকা সেনানিবাসের সম্মিলিত সামরিক হাসপাতাল (সিএমএইচ)-এর কার্ডিয়াক সেন্টারে জটিল শিশু হৃদরোগীদের চিকিৎসার জন্য গত ২৮ ফেব্রুয়ারি থেকে সৌদি আরবের শিশু হৃদরোগ চিকিৎসকদের দ্বারা পরিচালিত চ্যারিটি মিশন ‘লিটল হার্ট’ এবং বাংলাদেশ সেনাবাহিনীর শিশু হৃদরোগ বিশেষজ্ঞদের যৌথ উদ্যোগে সম্পূর্ণ বিনামূল্যে দরিদ্র জনগোষ্ঠীর মধ্য থেকে নির্বাচিত রোগীদের ওপেনহার্ট সার্জারি ও ইন্টারভেনশন শুরু হয়েছে।

এরই আলোকে বৃহস্পতিবার সিএমএইচের কিছু জটিল শিশু রোগী অপারেশন সম্পন্ন হয়। ইতোমধ্যে এ ধরনের ২২টি কার্ডিয়াক অপারেশন ও ৩৫টি কার্ডিয়াক ইন্টারভেনশন সফলভাবে সম্পন্ন করা হয়েছে। শুক্রবার পর্যন্ত এ অপারেশন চলবে বলে আশা করা যায়। চ্যারিটি মিশন ‘লিটল হার্ট’-এর পক্ষে সৌদি আরব ও যুক্তরাজ্যের চিকিৎসক দলের মোট ১৮ সদস্য কাজ করছেন। সৌদি আরবের কিং আব্দুল আজিজ ইউনির্ভাসিটি হাসপাতালের ইন্টারভেনশন কার্ডিওলজিস্ট হিসেবে ডাঃ জামিল-আল-আতা ও কার্ডিয়াক সার্জন ডাঃ মোহাম্মদ সিহাতা রয়েছেন। অপরদিকে ঢাকা সিএমএইচের ব্রিগেডিয়ার জেনারেল মুসা খান ও ব্রিগেডিয়ার জেনারেল নূরুন নাহার ফাতেমার নেতৃত্বে বাংলাদেশ সেনাবাহিনীর কার্ডিয়াক সার্জারি ও পেডিয়াট্রিক কার্ডিওলজিস্ট দল তাঁদের সঙ্গে কাজ করছেন। Ñআইএসপিআর।

শীর্ষ সংবাদ:
পাটুরিয়া ঘাটে ঈদফেরত যাত্রী-যানবাহনের চাপ বাড়ছে         ৬৫ হাজার প্রাথমিক বিদ্যালয়ে শুরু হচ্ছে মিড-ডে মিল কার্যক্রম         স্বাস্থ্যবিধি মেনে জীবন-জীবিকাকে গুরুত্ব দেয়া হচ্ছে : জনপ্রশাসন প্রতিমন্ত্রী         বেনাপোল বন্দর দিয়ে আমদানি-রপ্তানি শুরু         মুজিববর্ষে সারাদেশে শতভাগ বিদ্যুতায়ন করা হবে : বিদ্যুৎ প্রতিমন্ত্রী         রাত ৮টার মধ্যে দোকানপাট ও শপিংমল বন্ধের নির্দেশ         জামালপুরে নৌকাডুবিতে দুই শিশুসহ তিন জনের মৃত্যু         গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় ৩০ জনের মৃত্যু         চলাচল নিয়ন্ত্রণ থাকবে ৩১ আগস্ট পর্যন্ত         ১৫ আগস্টের ষড়যন্ত্রকারীদের অপচেষ্টা আজও চলমান ॥ কাদের         বন্যায় ক্ষতিগ্রস্ত ২৫ হাজার মানুষকে সহায়তা দেবে ইইউ         সব ধরনের কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ        
//--BID Records