শনিবার ৩১ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সিএমএইচে বিনামূল্যে ওপেন হার্ট সার্জারি

ঢাকা সেনানিবাসের সম্মিলিত সামরিক হাসপাতাল (সিএমএইচ)-এর কার্ডিয়াক সেন্টারে জটিল শিশু হৃদরোগীদের চিকিৎসার জন্য গত ২৮ ফেব্রুয়ারি থেকে সৌদি আরবের শিশু হৃদরোগ চিকিৎসকদের দ্বারা পরিচালিত চ্যারিটি মিশন ‘লিটল হার্ট’ এবং বাংলাদেশ সেনাবাহিনীর শিশু হৃদরোগ বিশেষজ্ঞদের যৌথ উদ্যোগে সম্পূর্ণ বিনামূল্যে দরিদ্র জনগোষ্ঠীর মধ্য থেকে নির্বাচিত রোগীদের ওপেনহার্ট সার্জারি ও ইন্টারভেনশন শুরু হয়েছে।

এরই আলোকে বৃহস্পতিবার সিএমএইচের কিছু জটিল শিশু রোগী অপারেশন সম্পন্ন হয়। ইতোমধ্যে এ ধরনের ২২টি কার্ডিয়াক অপারেশন ও ৩৫টি কার্ডিয়াক ইন্টারভেনশন সফলভাবে সম্পন্ন করা হয়েছে। শুক্রবার পর্যন্ত এ অপারেশন চলবে বলে আশা করা যায়। চ্যারিটি মিশন ‘লিটল হার্ট’-এর পক্ষে সৌদি আরব ও যুক্তরাজ্যের চিকিৎসক দলের মোট ১৮ সদস্য কাজ করছেন। সৌদি আরবের কিং আব্দুল আজিজ ইউনির্ভাসিটি হাসপাতালের ইন্টারভেনশন কার্ডিওলজিস্ট হিসেবে ডাঃ জামিল-আল-আতা ও কার্ডিয়াক সার্জন ডাঃ মোহাম্মদ সিহাতা রয়েছেন। অপরদিকে ঢাকা সিএমএইচের ব্রিগেডিয়ার জেনারেল মুসা খান ও ব্রিগেডিয়ার জেনারেল নূরুন নাহার ফাতেমার নেতৃত্বে বাংলাদেশ সেনাবাহিনীর কার্ডিয়াক সার্জারি ও পেডিয়াট্রিক কার্ডিওলজিস্ট দল তাঁদের সঙ্গে কাজ করছেন। Ñআইএসপিআর।

শীর্ষ সংবাদ:
হত্যাকারীরা বাংলাদেশকে একটি ব্যর্থ রাষ্ট্রে পরিণত করতে চেয়েছিল ॥ নৌপরিবহন প্রতিমন্ত্রী         যশোর শিশু উন্নয়ন কেন্দ্রের সহকারী পরিচালকসহ গ্রেফতার ৫         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন         খুনীদের ফেরাতে কূটনৈতিক প্রচেষ্টা জোরদার করা হয়েছে ॥ সেতুমন্ত্রী         চিত্রশিল্পী মুর্তজা বশীরের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         শোক দিবসে বঙ্গবন্ধুকে শ্রদ্ধা জানাতে জনতার ঢল         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদারের শ্রদ্ধা         ভারতের ৭৪তম স্বাধীনতা দিবস উপলক্ষে জাতির উদ্দেশে ভাষণ দিয়েছেন মোদী         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীর শ্রদ্ধা         কাল থেকে প্লেন ভ্রমণের খরচ বাড়ছে         বরেণ্য চিত্রশিল্পী মুর্তজা বশীর আর নেই         মৃত্যুঞ্জয়ী মুজিব ॥ শুধু খুনী নয়, নেপথ্যের কুশীলবদেরও বিচার দাবি         জাতির পিতার স্বপ্নপূরণে সাধ্যের সবটুকু উজাড় করে দেব ॥ প্রধানমন্ত্রী         ১৫ ও ২১ আগস্টের কুশীলবরা এখনও সক্রিয় ॥ কাদের         দক্ষিণ সুদানে গেল ৬৭ নৌ সদস্যের দ্বিতীয় গ্রুপ         কাঁদো বাঙালী কাঁদো ॥ বঙ্গবন্ধুর রাষ্ট্রদর্শন         যশোর কিশোর উন্নয়ন কেন্দ্রের কর্মকর্তারা পিটিয়ে খুন করে ৩ জনকে         কমিশনারের পরিচয়ে চাঁদাবাজি ॥ দুদিনের রিমান্ডে মোছাব্বির         বঙ্গবন্ধু ছিলেন গণমানুষের অন্তরের নেতা ॥ জি এম কাদের         বিষ দিয়ে পাঁচ কোটি টাকার মাছ নিধন