মঙ্গলবার ২৯ আষাঢ় ১৪২৭, ১৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বোরো মৌসুমে সাড়ে ১২ লাখ টন খাদ্যশস্য কেনার সিদ্ধান্ত

বিশেষ প্রতিনিধি ॥ চলতি বোরো মৌসুমে অভ্যন্তরীণ বাজার থেকে মোট ১২ লাখ ৫০ হাজার মেট্রিকটন খাদ্যশস্য কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এর মধ্যে ৩২ টাকা দরে ১০ লাখ টন চাল ও ২২ টাকা দরে এক লাখ টন ধান সংগ্রহ করা হবে। আগামী ১ মে থেকে শুরু হয়ে ধান ও চাল সংগ্রহ অভিযান চলবে ৩১ আগস্ট পর্যন্ত। এ ছাড়া সভায় ২৮ টাকা দরে দেড় লাখ টন গম কেনার সিদ্ধান্ত নেয়া হয়েছে। খাদ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে মঙ্গলবার খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

সভা শেষে খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম সাংবাদিকদের বলেন, গত বছর ৩১ টাকা দরে ১০ লাখ টন চাল ও ২০ টাকা কেজি দরে দেড় লাখ টন ধান সংগ্রহ করে সরকার। এ ছাড়া ২৭ টাকা দরে দেড় লাখ টন গম কেনা হয়। তিনি বলেন, কৃষকদের ন্যায্যমূল্য প্রাপ্তির বিষয়টি বিবেচনা করে ২০১৫ মৌসুমে প্রতিকেজি ধানের ২০ টাকা অর্থাৎ ৪০ কেজি ধানের মূল্য নির্ধারণ করা হয়েছে ৮০০ টাকা। এ মূল্যে কৃষকদের কাছ থেকে সরাসরি ১ লাখ মেট্রিক টন ধান ক্রয় করা হবে। চলতি বোরো মৌসুমে ১০ লাখ মেট্রিক টন চাল মিল মালিকদের কাছ থেকে সংগ্রহ করা হবে।

খাদ্যমন্ত্রী বলেন, আগেই দাম নির্ধারণ করে দেওয়ায় কৃষক কোন মহলের ষড়যন্ত্রের শিকার কিংবা ক্ষতিগ্রস্ত হবে না। উৎপাদন খরচ বৃদ্ধি পাওয়ায় এবার বোরোর সংগ্রহ মূল্য গত বছরের চেয়ে কিছুটা বেড়েছে।

তিনি বলেন, এবার প্রতি কেজি বোরো ধান উৎপাদনে ২০ টাকা ও চাল উৎপাদনে ২৭ টাকা ৫০ পয়সা খরচ হয়েছে। প্রতি কেজি গমের উৎপাদন ব্যয় ২৬ টাকা। এবার বোরোতে এক কোটি ৯০ লাখ টন ধান উৎপাদনের আশাবাদ ব্যক্ত করে মন্ত্রী বলেন, এবার গম উৎপাদনের লক্ষ্যমাত্রা ১৪ থেকে ১৫ লাখ মেট্রিক টন।

সভায় সিদ্ধান্ত অনুযায়ী দেড় লাখ টন গম সংগ্রহ কার্যক্রম আগামী ১ এপ্রিল থেকে শুরু হবে জানিয়ে কামরুল ইসলাম বলেন, সংগ্রহ কার্যক্রম চলবে ৩০ জুন পর্যন্ত।

কামরুল ইসলাম বলেন, বর্তমানে খাদ্য মজুদের অবস্থা খুবই ভাল। বর্তমানে আমাদের সর্বমোট প্রায় ১১ লাখ টন খাদ্যশস্য মজুদ আছে। যা গত বছরের এ সময়ের মজুদের চেয়ে ৩ লাখ টন বেশি। বর্তমানে মোট মজুদ রয়েছে ১০ লাখ ৯০ হাজার ১১ মেট্রিক টন। এর মধ্যে চাল ১০ লাখ ১৮ হাজার ১২ মেট্রিক টন এবং গম রয়েছে ৭১ হাজার ৯শ’ ৯৯ মেট্রিক টন।

খাদ্যমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়াসহ কমিটির সদস্যরা ও মন্ত্রণালয়ের ঊর্ধতন কর্মকর্তারা।

শীর্ষ সংবাদ:
খুলনায় হচ্ছে শেখ হাসিনা মেডিক্যাল বিশ্ববিদ্যালয়         পঙ্কিলতায় পূর্ণ সাবরিনার জীবন         অপরাধীর অপরাধকেই বিবেচনা করে সরকার ॥ কাদের         বর্জ্য ব্যবস্থাপনার সব কার্যক্রম সন্ধ্যা ৬টা থেকে ভোর ৬টার মধ্যে ॥ তাপস         করোনাপরবর্তী বিশ্বে টিকে থাকাই হবে বড় চ্যালেঞ্জ         অনলাইনে কোরবানির পশু কেনাবেচার পরামর্শ স্থানীয় সরকার মন্ত্রীর         অনিয়ম ও প্রতারণার দায়ে আরেকটি হাসপাতাল সিলগালা         যমুনা গ্রুপ চেয়ারম্যান নুরুল ইসলাম বাবুলের ইন্তেকাল         ঈদের ছুটিতে সব চাকরিজীবীকে কর্মস্থলে থাকার নির্দেশ         যশোর-৬ ও বগুড়া-১ আসনের উপনির্বাচন আজ         মাঠে নামছে হাইওয়ে পুলিশের বিশেষ গোয়েন্দা দল ॥ ঈদে মহাসড়কে চাঁদাবাজি         ৮৩ হাসপাতালে তরল অক্সিজেন ট্যাঙ্ক বসানো হচ্ছে         আজম ও তার সহযোগী ডায়মন্ডের আদালতে স্বীকারোক্তি         লাজ ফার্মার কাকরাইল শাখা থেকে বিপুল নকল ওষুধ জব্দ         সাহেদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা         যমুনা গ্রুপের চেয়ারম্যানের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক         ভারত থেকে ৩৮৪ টন শুকণো মরিচ নিয়ে দেশে আসলো পার্সেল ট্রেন         সন্ধ্যা ৬ টা থেকে ভোর ৬টার মধ্যেই সকল বর্জ্য ব্যবস্থাপনা করা হবে : মেয়র তাপস         আগামীকাল বনানীতে নুরুল ইসলাম বাবুলের দাফন         লাজ ফার্মাকে জরিমানা ২৯ লাখ, ৫০ লাখ টাকার ওষুধ জব্দ        
//--BID Records