মঙ্গলবার ২৯ আষাঢ় ১৪২৭, ১৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

’২১ সালের আগেই দেশ ডিজিটাল হয়ে ওঠার সম্ভাবনা

  • সংসদে মতিয়া

সংসদ রিপোর্টার ॥ ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে ‘ডিজিটাল বাংলাদেশ’ হিসেবে প্রতিষ্ঠার লক্ষ্য থাকলেও এর আগেই তা প্রতিষ্ঠার সম্ভাবনা সৃষ্টি হয়েছে বলে জানিয়েছেন সংসদ কার্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী বেগম মতিয়া চৌধুরী। সোমবার জাতীয় সংসদের প্রশ্নোত্তর পর্বে মোঃ আবুল কামালের এক প্রশ্নের জবাবে তিনি সংসদকে এ তথ্য জানান।

মন্ত্রী জানান, বিশ্বায়নের যুগে সুবিধা গ্রহণের লক্ষ্যে তথ্যপ্রযুক্তি খাতে ব্যাপক অগ্রগতির মাধ্যমে ২০২১ সালের অনেক আগেই ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠার সম্ভাবনা সৃষ্টি হয়েছে। বাংলাদেশে ১২ কোটির অধিক মোবাইল সীম কার্ড ব্যবহৃত হচ্ছে। দেশের প্রতিটি ইউনিয়নে ডিজিটাল সেন্টার চালু করা হয়েছে। বর্তমানে ৫ হাজার ২৭৬টি ডিজিটাল সেন্টারের মাধ্যমে গ্রামীণ জনগোষ্ঠী বিভিন্ন তথ্যসেবা খাতে রেজিস্ট্রেশনসহ ২২০টি সেবা গ্রহণের সুবিধা পাচ্ছে।

মতিয়া চৌধুরী আরও জানান, দেশে প্রায় সব শিক্ষা প্রতিষ্ঠানে কম্পিউটার ল্যাব স্থাপন করা হয়েছে। উপজেলা ও জেলা হাসপাতালগুলোতে মোবাইল স্বাস্থ্যসেবা ও টেলি মেডিসিন সিস্টেম চালু করা হয়েছে। ইন্টারনেট গ্রাহকের সংখ্যা ৪ কোটি ৮০ লাখে উন্নীত হয়েছে। এছাড়া তিনটি পার্বত্য জেলার ২০টি উপজেলায় ডিজিটাল এক্সচেঞ্জ স্থাপন করা হয়েছে। বিজ্ঞান ও তথ্য প্রযুক্তির বিভিন্ন গবেষণা পরিচালনার জন্য বঙ্গবন্ধু ফেলোশিপ, আইসিটি ফেলোশিপ ও অনুদান প্রদান করা হচ্ছে বলেও জানান মন্ত্রী।

শীর্ষ সংবাদ:
খুলনায় হচ্ছে শেখ হাসিনা মেডিক্যাল বিশ্ববিদ্যালয়         পঙ্কিলতায় পূর্ণ সাবরিনার জীবন         অপরাধীর অপরাধকেই বিবেচনা করে সরকার ॥ কাদের         বর্জ্য ব্যবস্থাপনার সব কার্যক্রম সন্ধ্যা ৬টা থেকে ভোর ৬টার মধ্যে ॥ তাপস         করোনাপরবর্তী বিশ্বে টিকে থাকাই হবে বড় চ্যালেঞ্জ         অনলাইনে কোরবানির পশু কেনাবেচার পরামর্শ স্থানীয় সরকার মন্ত্রীর         অনিয়ম ও প্রতারণার দায়ে আরেকটি হাসপাতাল সিলগালা         যমুনা গ্রুপ চেয়ারম্যান নুরুল ইসলাম বাবুলের ইন্তেকাল         ঈদের ছুটিতে সব চাকরিজীবীকে কর্মস্থলে থাকার নির্দেশ         যশোর-৬ ও বগুড়া-১ আসনের উপনির্বাচন আজ         মাঠে নামছে হাইওয়ে পুলিশের বিশেষ গোয়েন্দা দল ॥ ঈদে মহাসড়কে চাঁদাবাজি         ৮৩ হাসপাতালে তরল অক্সিজেন ট্যাঙ্ক বসানো হচ্ছে         আজম ও তার সহযোগী ডায়মন্ডের আদালতে স্বীকারোক্তি         লাজ ফার্মার কাকরাইল শাখা থেকে বিপুল নকল ওষুধ জব্দ         সাহেদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা         যমুনা গ্রুপের চেয়ারম্যানের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক         ভারত থেকে ৩৮৪ টন শুকণো মরিচ নিয়ে দেশে আসলো পার্সেল ট্রেন         সন্ধ্যা ৬ টা থেকে ভোর ৬টার মধ্যেই সকল বর্জ্য ব্যবস্থাপনা করা হবে : মেয়র তাপস         আগামীকাল বনানীতে নুরুল ইসলাম বাবুলের দাফন         লাজ ফার্মাকে জরিমানা ২৯ লাখ, ৫০ লাখ টাকার ওষুধ জব্দ        
//--BID Records