শনিবার ২৭ আষাঢ় ১৪২৭, ১১ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ডিসিসি নির্বাচনের প্রস্তুতি শুরু, ১০ মার্চেরপর তফসিল

স্টাফ রিপোর্টার ॥ ডিসিসি নির্বাচনের প্রস্তুতি শুরু করলেও তফসিল ঘোষণার বিষয়ে এখনও কোন সিদ্ধান্ত নেয়নি নির্বাচন কমিশন। আগামী ১০ মার্চের পর নির্বাচনের প্রাথমিক প্রস্তুতি শেষে ডিসিসি নির্বাচনের তফসিল ঘোষণার বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে। নির্বাচন কমিশনের সচিব মোঃ সিরাজুল ইসলাম বলেন, গেজেট পাওয়ার পর থেকেই ডিসিসি নির্বাচনের প্রাথমিক প্রস্তুতি শুরু করেছে ইসি। কিন্তু প্রাথমিক প্রস্তুতি সম্পন্ন করতে ইসি সচিবালয়ের সময় লাগবে দুই সপ্তাহ। বিশেষ করে তফসিল ঘোষণার আগে ভোটার তালিকা পুনর্বিন্যাস ও ভোটকেন্দ্র নির্ধারণ করে কমিশনের অনুমোদন নিতে হবে। প্রাথমিক প্রস্তুতির রিপোর্ট কমিশনে জমা দেয়ার পরে কমিশন সিদ্ধান্ত নেবে কবে নির্বাচন পরিচালনা করা সম্ভব হবে।

গত সোমবার বিকেল ৫টার পর স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে ডিসিসি সীমানার বিষয়ে একটি গেজেট ইসি সচিবালয়ে পাঠানো হয়। এতে বলা হয়, নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ৫৫, ৫৬, ৪৭ সাধারণ ওয়ার্ডে এবং ১৯ নম্বর সংরক্ষিত আসনের পুনর্বিন্যাস করা হয়েছে। এ অবস্থায় ওয়ার্ডগুলোর সীমানা নির্ধারণের জটিলতা নিষ্পত্তি হওয়ার পেক্ষিতে ডিসিসি নির্বাচন অনুষ্ঠানের অনুরোধ জানানো হচ্ছে।

সীমানা বিষয়ক এ গেজেট ইসিতে পৌঁছানোর পরেই ডিসিসি নির্বাচনের তোড়জোড় শুরু হয়েছে। কমিশন জানিয়েছে, নির্বাচনের জন্য কমিশনের প্রস্তুতি আগেই রয়েছে। এখন গেজেট আসার পর কবে নাগাদ নির্বাচন সম্পন্ন হবে তা কমিশন বৈঠক করে সিদ্ধান্ত নেবে। তবে জানা গেছে, বর্তমানে সারাদেশে এসএসসি পরীক্ষা চলছে। এর পরেই শুরু হবে এইচএসসি পরীক্ষা। কমিশন এসব বিষয় মাথায় রেখেই নির্বাচন পরিচালনার কথা ভাবছে। এছাড়া দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি নিয়েও ভাবতে হচ্ছে। এসএসসি ও এইচএসসি পরীক্ষার পর ধর্মীয় কোন উৎসব আছে কিনা বা জাতীয় কোন দিবস বা রাষ্ট্রীয় কোন অনুষ্ঠান থাকলে তাও বিবেচনায় নেয়া হচ্ছে তফসিল ঘোষণার জন্য।

কমিশন জানিয়েছে, কোন নির্বাচন অনুষ্ঠানের জন্য কমপক্ষে ৪৫ দিন সময় হাতে নিয়ে নির্বাচন পরিচালনা করে থাকে ইসি। ইসি সচিবের কথামতো ডিসিসি নির্বাচনের প্রাথমিক প্রস্তুতি সম্পন্ন করতে দুই সপ্তাহ সময় লাগলে আগামী ১০ মার্চের আগে তফসিল ঘোষণা করতে পারছে না। এরপর নিয়ম অনুযায়ী যদি আর ৪৫ দিন সময় হাতে রেখে নির্বাচন পরিচালনা করা হয় তাহলে এপ্রিলের শেষে অথবা মে মাসের প্রথম দিকে নির্বাচন করতে হবে। এর আগে কমিশনের পক্ষে নির্বাচন করা কঠিন হয়ে পড়বে। জানা গেছে, এসএসসি ও এইচএসসি পরীক্ষার সময়ে ভোটকেন্দ্র নির্বাচন নিয়ে সমস্যায় পড়তে পারে ইসি। সাধারণত নির্বাচনের সময় শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকেই ভোটকেন্দ্র হিসেবে ব্যবহার করা হয়। কিন্তু পরীক্ষা চলাকালে নির্বাচন করতে গেলে ভোটের জন্য কেন্দ্র পাওয়া যাবে না। জানা গেছে, এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গেও আলোচনা করে ভোটের তারিখ নির্ধারণ করা হবে।

মঙ্গলবার সচিবালয়ে সংক্ষিপ্ত এক ব্রিফিংয়ে তিনি উল্লেখ করেন, দীর্ঘদিন বন্ধ থাকায় এখন এ নির্বাচন নিয়ে অনেকেই উৎসাহী হয়ে উঠেছে। ঢাকা দক্ষিণের একটি ইউনিয়নের তিনটি ওয়ার্ডের সীমানা বিষয়ক জটিলতার কারণে উদ্যোগ নিয়েও নির্বাচন করতে পারেনি ইসি। কিন্তু এ সমস্যা সমাধানের দায়িত্ব স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অধীনে থাকায় ইসির পক্ষে নির্বাচন নিয়ে কিছুই করার ছিল না। এখন এ সমস্যা সমাধান হওয়ায় নির্বাচনের প্রস্তুতি শুরু করা হয়েছে। কিন্তু ১০ মার্চের পরে প্রস্তুতির প্রাথমিক রিপোর্ট কমিশনে জমা দেয়া হবে।

শীর্ষ সংবাদ:
যুক্তরাষ্ট্রের বিদায়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিপাকে         রাষ্ট্রপতির ভাই করোনায় আক্রান্ত ॥ ভর্তি সিএমএইচে         নতুন রোগ মাল্টিসিস্টেম ইনফ্লেমেটরি সিনড্রোম বাংলাদেশে         করোনায় ব্রাজিলে মৃত্যু ৭০ হাজার ছাড়াল         একদিনে এর আগে বিশ্বে এত মানুষ আক্রান্ত হয়নি         ৯ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিল এমিরেটস         ডব্লিইএইচও’র টিআইএমবি বোর্ড সদস্য হলেন সেজুঁতি         ফ্রান্সে নতুন স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ চেয়ে নারীদের বিক্ষোভ         সিঙ্গাপুর নির্বাচনে ক্ষমতাসীন দলের নিরঙ্কুশ জয়         তুরস্কের হাজিয়া সোফিয়ায় ৮৬ বছর পর আজানের ধ্বনি         সিরিয়ায় মানবিক সাহায্য প্রদানে চীন-রাশিয়ার ভেটো         আলোচনায় না বসে সুযোগ হাতছাড়া করছে ইরান ॥ ব্রায়ান হুক         সোলাইমানি নিয়ে জাতিসংঘের রিপোর্টে আমেরিকা অপমানিত হয়েছে ॥ পম্পেও         লিবিয়ায় সামরিক হস্তক্ষেপের হুমকি দিলেন সিসি ॥ ত্রিপোলির জবাব         ‘করোনা সাহেদের’ জমি প্রতারণা         ইতালি ফেরতদের ১৪৭ জন আশকোনায় কোয়ারেন্টাইনে         নির্বাচন কমিশন নিয়ে ফখরুলের বক্তব্য ষড়যন্ত্রমূলক ॥ কাদের         রিজেন্ট সিলগালা করার সময় স্বরাষ্ট্রমন্ত্রীকে ফোন দিয়েছিল সাহেদ         মায়ের কবরের পাশে সাহারা খাতুনের লাশ আজ দাফন         করোনা রোধে স্বাস্থ্যবিধি মেনে চলার অনুরোধ পররাষ্ট্রমন্ত্রীর        
//--BID Records