রবিবার ৫ আশ্বিন ১৪২৭, ২০ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গুলশান ও ইস্কাটনে বহুতল ভবনে অগ্নিকাণ্ড

স্টাফ রিপোর্টার ॥ রাজধানীর গুলশান ও ইস্কাটনে দুটো অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। গুলশানের আইকে টাওয়ারে আগুন লেগে বিবিসি মিডিয়া এ্যাকশনের কার্যালয় পুড়ে গেছে। অপরদিকে ইস্কাটনের একটি বহুতল ভবনেও আগুন লাগে। দুটো আগুনেই ক্ষয়ক্ষতি হয়েছে। তবে কোন হতাহতের খবর পাওয়া যায়নি।

ফায়ার সার্ভিস নিয়ন্ত্রণ কক্ষের ওসি এনায়েত হোসেন জানান, রবিবার সকাল পৌনে নয়টার দিকে গুলশান ২ নম্বর সেকশনের আটতলা আইকে টাওয়ারের সপ্তম তলায় আগুন লাগায়। খবর পেয়ে ফায়ার সার্ভিসের পাঁচটি ইউনিট এক ঘণ্টার চেষ্টায় আগুন নেভায়। ওই ভবনের সপ্তম তলায় বিবিসি মিডিয়া এ্যাকশনের কার্যালয়। আগুনে নয় হাজার স্কয়ার ফুটের কার্যালয়ের একটি বড় অংশ ক্ষতিগ্রস্ত হয়েছে। আসবাবপত্র, ল্যাপটপসহ বেশ কিছু যন্ত্রপাতি পুড়ে গেছে। বিবিসি মিডিয়া এ্যাকশন বিবিসি ট্রাস্টের একটি অংশ, যারা বিবিসি নিউজ সার্ভিস থেকে আলাদা বিভিন্ন সচেতনতামূলক কাজে সম্পৃক্ত।

প্রতিষ্ঠানটির মিডিয়া ও পাবলিক রিলেশনস ম্যানেজার ঈদ-ই-আমিন চৌধুরী জানান, সকালে ধোঁয়া দেখে কর্মীরা কার্যালয় থেকে বেরিয়ে যান। পরে ফায়ার সার্ভিসকে খবর দেয়া হলে তারা এসে আগুন নেভায়। আগুন লাগার কারণ খতিয়ে দেখতে ও ক্ষয়ক্ষতির পরিমাণ জানতে ফায়ার সার্ভিসের পক্ষ থেকে একটি তদন্ত কমিটি করা হয়েছে।

ইস্কাটনে আগুন ॥ সকাল নয়টার দিকে ইস্কাটনে একটি নির্মাতা প্রতিষ্ঠানের তত্ত্বাবধানে নির্মাণাধীন ১৭ তলা একটি ভবনের নিচতলায় আগুন লাগে। ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট প্রায় আধাঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। বৈদ্যুতিক গোলযোগ থেকে ওই ভবনে আগুন লাগে বলে প্রাথমিকভাবে ধারণা করছেন অগ্নিনির্বাপণ কর্মীরা। ঘটনায় কেউ আহত হওয়ার খবর পাওয়া যায়নি।

কথোপকথনের অংশ বিশেষ

অজ্ঞাত: জি ভাইয়া শুনতে পাচ্ছেন এবার?

মান্না: আমিতো শুনতে পাচ্ছি। আমি বলছি, তোমার এটাতে ভাইবার আছে না?

অজ্ঞাত: জি জি আছে ভাইয়া, ভাইবার আছে।

মান্না: তাহলেতো আমি ভাইবার থেকেই করেছি। আমার ভাইবারেইতো যাবে।

অজ্ঞাত: জি জি, বলেন ভাইয়া।

মান্না: আছো কেমন তুমি?

অজ্ঞাত: জি আমি ভালো আছি। আপনার শরীর কেমন ভাইয়া?

মান্না: আমি ভালো আছি, থ্যাংক ইউ।

অজ্ঞাত: বলেন ভাইয়া, কি খবর? কোন দিকে যাচ্ছে?

মান্না: রিলেটিভলি পাবলিকের সাপোর্টের দিকে বিএনপি এগিয়ে আছে। কিন্তু এগুচ্ছে না কোনদিকে।

অজ্ঞাত: মেরুকরণ দিতে পারছে নাতো ভাইয়া।

মান্না: হ্যাঁ সেটা পারবেও না বোধহয়।

অজ্ঞাত: পারবেও না। বাট ওই যে ওইদিকে কিন্তু উত্তরপাড়া কিন্তু গরম হচ্ছে।

মান্না: আর কি, গরম আর কবে হবে? যা হয়ে গেছে দেশে এর থেকে বেশি কিছুতো আর হতে পারবে না।

অজ্ঞাত: সাপোর্টটা ছিল না যে।

মান্না: এখনতো আছেই।

অজ্ঞাত: এখন মনে হয়, একটা দিকে... আপনার সাথে যোগাযোগগুলো আছে না ভাইয়া?

মান্না: না আমার সাথেতো কারো কোন যোগাযোগ নেই।

অজ্ঞাত: উড ইউ লাইক টু?

মান্না: হু?

অজ্ঞাত: উড ইউ লাইক টু? ডু ইউ ওয়ান্ট কল ইউ?

মান্না: আমারতো অন্তত বুঝতে হবে বিষয়টা। সেটাতো আমি চাই।

অজ্ঞাত: আপনি যদি কথাবার্তা না বলেন তাহলে কিভাবে বুঝবেন ভাইয়া? কথাবার্তা বলে আপনার কিছু একটা তাদের কিছু একটা দেখেন। ইউ হ্যাভ সিন দ্য ওয়ার্ল্ড। ইউ হ্যাভ সবার সব কিছু দেখছেন। আমি আপনার অনেক ছোট। বাট দেশে পরিবর্তন আসতে চাইলে আমার মনে হয়, আপনার কথা বলা দরকার। উনারাই আপনার সঙ্গে যোগাযোগ...

মান্না: হ্যাঁ করলেতো আমি করবো।

অজ্ঞাত: ওকে ঠিক আছে। আমি তাহলে আপনাকে একজনকে দিয়ে কল করাবো। আপনি জিওসি লেভেলে কল করাবো? না আরেকটু সিনিয়র?

মান্না: বুঝিনি, কথাটা শুনতে পাইনি।

অজ্ঞাত: জিওসি লেভেল থেকে কল করাবো? দুই চার পাঁচজনের মধ্যে? না আরেকটু সিনিয়র কাউকে দিয়ে করাবো?

মান্না: জুনিয়র সিনিয়রতো একটা ব্যাপার আছে। তার চেয়ে বড় কথা হচ্ছে ইফেক্টিভ যারা। এন্ড হু আন্ডারস্ট্যান্ড হু নোজ, এ রকম হলে ভালো। মানে যার সাথে শেয়ার করা যাবে। যিনি আমাকে এনলাইটেন করতে পারবেন। মে বি আমিও তাকে বুঝতে পারবো। বোঝাতে পারবো।

অজ্ঞাত: আচ্ছা ঠিক আছে ভাইয়া।

মান্না: আর এটাতো সবাই সবাইকে বলতেও চায় না। সে রকম হতে হবে।

অজ্ঞাত: ভাইয়া আমার সম্বন্ধে নাম বদনাম অনেক কিছু শুনেছেন।...আপনি আমাকে ট্রাস্ট করেছেন। আই লাইক টু থ্যাংক ইউ ফর দ্যাট। আমার সঙ্গে আপনার কখনো দেখা হয়নি কখনো। ইনশাআল্লাহ আপনাকে একজন কল করবে। হি ইজ নট সার্ভিং, মানে রিটায়ার্ড। কিন্তু এখানে দুইজন সার্ভিং থাকবে, আপনার সাথে কথা বলার জন্য। ঠিক আছে ভাইয়া।

অজ্ঞাত: সার্ভিং দে আর. একজন ইনটেন্ডিং টু বি লেফটেন্যান্ট জেনারেল। আর আরেকজন অলরেডি লেফটেন্যান্ট জেনারেল। আপনি কথা বলে দেখেন, আপনার কি চান, কি শেয়ার করেন, কথা বলে দেখেন কোথায় যায়।

অজ্ঞাত: ভাইয়া ইউ মাস্ট টেক সাম স্টেপস। গৎবাঁধা বিএনপি-টিএনপি এগুলো দিয়ে কিছু হবে না ভাইয়া।

মান্না: এখন তুমি যার কথা বললে, উনি কি তোমার ওই এলাকার দিকে ছিলেন?

অজ্ঞাত: আপনি আরেকবার বুঝিয়ে বলেন দেখি

মান্না: মানে তুমি এখন যেখানে আছ বা মাঝে মাঝে যাও-আসো। ও রকম কোনো জায়গায় ছিলেন তিনি? বা আছেন?

অজ্ঞাত: অস্ট্রেলিয়াতে তিনি ছিলেন। ওই ভাইয়াটা, আপনাকে বলছিলাম নাম। উনিতো থাকবেনই। উনার সঙ্গে যারা একদম সার্ভিং আছেন, দুইজন জিওসি থাকলো। প্রয়োজনে ওনারা ওখান থেকে আপনার সাথে চিফের সাথে কথা বলায়া দিবে।

অজ্ঞাত: দিজ আর দ্য গাইস, আই ট্রাস্ট ভাইয়া, হু? দে আর বিং মাই এল্ডার ব্রাদার ফর লং টাইম। ওয়ান ইলেভেন গতবারের একটা পর্যন্ত বের হওয়ার ব্যাপারে আমরা সাহায্য করেছিলাম। বাট রুমী ভাই... মধ্যে একটু ডিফারেন্স হয়ে গেলো, আর ওখানে বারী সাহেবের সাথে আমার ডাইরেক্ট একটা কনফ্লিক্ট ছিল। ওই সময়ে আমি অসুস্থ হয়ে পড়লাম, আমার সার্জারি হলো। ওই সময়ে আমার এসব ঘটনাতে গেমটা অন্য দিকে চলে গেলো। বাট ইট ইজ এ.. স্টোরি অল টুগেদার।

অজ্ঞাত: এদের সাথে আমার সম্পর্কটা ডাইরেক্ট ছোট ভাই বড় ভাই। আমার সাথে কোনো লেনদেন.. সম্পর্ক নাই। এরা দেশে পরিবর্তন আনতে চায়, চেষ্টা করতে চায়। একটা সময়ে. আমি ইউজড হয়েছি। টেকনাফ থেকে তেঁতুলিয়া, পাহাড় থেকে নিয়ে সব জায়গায় আমি কাজ করেছি। এদের একটা রং ধারণা ছিলো আমার সাথে।

অজ্ঞাত: একটা ব্যাপারে আমার দুইটা ছেলে বলছে.. আমার দুইটা ছেলে বারী সাহেবের ওখানে..আমি বল্লাম দেখেন, যখন বর্ডারে আপনারা কিছু করেন, তখন নেক্সট ডে পেপারে আসে। ইউ আর ন্যাশনাল হিরো।

অজ্ঞাত: সেম আমিও একটা প্যারালাল গবর্নমেন্ট চালানোর চেষ্টা করেছিলাম। অনেক বছর ধরে। অন্তত কর্পোরেট ওয়েতে একটা ছাতির নিচে আমি নিয়ে আসছিলাম। ধরে রাখতে পারিনি হয়তো, আমার পারদর্শিতা, দূরদর্শিতার অভাবে। বাট আই ট্রাইড।

অজ্ঞাত: তখন ৪০-৫০টা এমপি নিয়ে আমি অনেক কিছু ম্যানিপুলেট করছি। আমি তাদের নমিনেশন থেকে নিয়ে সব ব্যবস্থা করেছি। আমি কিছু করলে.. আর আপনারা কিছু করলে বা র‌্যাবের একটা অফিসার কিছু করলে..

অজ্ঞাত: আপনাদের ভিশন ক্লিয়ার করতে হবে। ইউ সি হোয়াট আই ডিড। ইফ ইউ লাইক ইট, ইউ ক্যান গো অলং। আপনারা আমাকে ইউটিলাইজ করেন, দেশের পারপাসে। অন্য কোনো পারপাসে নয়। আই এম নট দেয়ার ফর মানি। তারপর থেকে একটা রিলেশনশিপ গ্রো হইছে।

অজ্ঞাত: এখন ইনশাল্লাহ রানিং ১৯ জনের মধ্যে ১২ জনের সঙ্গে আমি সরাসরি কথা বলি। অ্যাটলিস্ট ইউ ক্যান টক টু দেম। আপনি কথা বললে ক্লিয়ার হবে। ইফ ইউ আর ক্লিয়ার তাহলে আমি নাম্বার দিয়ে দিবো আপনাকে। দিলে আপনি কথাবার্তা বলেন ওনাকে। ইউ উইল রিসিভ এ কল বাই টুমোরো টুয়েলভ। ঠিক আছে ভাইয়া?

অজ্ঞাত: একটা রেস্টুরেন্ট-টেস্টেুরেন্টে গিয়ে কথা বললেন। ওনাদের কোন কনফিডেন্সিয়াল জায়গায় গেলেন, কথা বললেন বা আপনি কোথাও ডাকলেন, সেখানে আসলো।

মান্না: কল দিতেতো আমি ভয় পাই।

অজ্ঞাত: জি জি আপনাকে তাহলে ভাইবারেই আপনাকে আমি যেখানে থাকি, এখানকার অস্ট্রেলিয়ার একটা নাম্বার থেকে ভাইবারে কথা হবে। ঠিক আছে ভাইয়া?

মান্না: ওকে।

অজ্ঞাত: আর ভাইয়া, পাশের দেশের সাথে আপনার একটা যোগাযোগ মনে হয় আছে, ওটা কতটুকু রাখছেন ধরে, ভাইয়া ওটা।

মান্না: ওইটা সলিড কিছু না। ওইদিক থেকে এসেছিলো, আই হ্যাভ লিসেন টু দেম। ২০০১ এর এইটুকুই।

অজ্ঞাত: একাডেমির?

মান্না: ইয়াহ, পলিটিকাল একাডেমির।

মান্না: কিন্তু একটা জিনিস হয়েছে, আমি বলেছিলাম, দ্য ওয়ে ইট ইজ বিং এডমিনিস্টার্ড, ইট ইজ বিয়িং রান, ফান্ডামেন্টালিস্ট অ্যান্ড এই টাইপের এরা, দে উইল সারফেস, দে উইল গেইন মোস্টৃ। বিকজ যে রকম করে সাপোর্ট দিচ্ছে। এটা এই দিকেই যাবে। তখন তারা মানে নাই। কিন্তু পরের দিকে তাদের মনে হয়েছে, এই কথাটাই ঠিক। এইটুকুই

অজ্ঞাত: আমাকে গত চারদিন আগে হঠাৎ করে ইন্দোনেশিয়ায় ডাকছিলো। আমি গেলাম ওখানে। অনেকদিন পরে মানে এখন যারা সেখানে পাওয়ারে তাদের সঙ্গে আমার একটা পার্সোনাল সম্পর্ক ছিল, দুই তিন জনের সাথে। যখন আই টুক স্কলারশিপ ফ্রম ইন্ডিয়া আমি আমেরিকা গেলাম। কিন্তু আমিতো ইন্ডিয়া ছিলাম। তখন আমার কিছু বন্ধু ছিলো। তাদের বাবারাওনাদের মাধ্যমেই এদের সাথে সম্পর্কটা হইছে আর কি।

শীর্ষ সংবাদ:
২৮ সেপ্টেম্বর সাহেদের অস্ত্র মামলার রায় ঘোষণা         সীতাকুণ্ডে ট্রাকের চাপায় এসআই নিহত         বুয়েটের আবরারের বাবা অসুস্থ, সাক্ষ্য গ্রহণ ৫ অক্টোবর         সংক্রমণ ছাড়াল ৫৪ লাখ ॥ জরুরি বৈঠক ডেকেছেন মোদি         করোনা ভ্যাকসিনের তথ্য চুরি করেছে চীনা হ্যাকাররা ॥ স্পেন         বাংলাদেশ ছাড়লেন ড. বিজন কুমার শীল         থাইল্যান্ডে রাজতন্ত্রের ক্ষমতা খর্ব করার দাবিতে বিশাল মিছিল         খালেদা জিয়ার আরও চার মামলার স্থগিতাদেশ আপিলে বহাল         স্বাস্থ্য অধিদফতরের গাড়ি চালক মালেককে আটক করেছে র‌্যাব         লকডাউনের পর উহানে দেখা দিয়েছে ভরসার নতুন সূর্য         সিরিয়ায় বাড়তি সেনা মোতায়েন ॥ ফের উত্তেজনা রাশিয়া-যুক্তরাষ্ট্রের         তালেবান ঘাঁটিতে বিমান হামলা ॥ নিহত ১২         করোনায় প্রতিটি মৃত্যুর দায় ট্রাম্পের ॥ জো বাইডেন         বিশ্বে করোনায় মৃত্যু সাড়ে ৯ লাখ ৫৫ হাজার         ট্রাম্পকে পাঠানো চিঠিতে রাইসিন বিষ         পৃথক পতাকা ও সংবিধানের দাবি এনএসসিএন’র ॥ নয়া বিড়ম্বনা মোদি         অস্ত্র কেনার সীমাবদ্ধতা অক্টোবরের শেষ নাগাদ উঠে যাবে ॥ ইরান         যুক্তরাষ্ট্রে পার্টিতে বন্দুকধারীর হামলা ॥ নিহত ২, আহত ১৪         নতুন চ্যানেল দিয়ে শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুটে ফেরি চলাচল শুরু         ভারত মহাসাগরে চীনের জাহাজ, বাড়ছে উত্তেজনা