মঙ্গলবার ৪ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিশ্বের প্রবীণতম স্কুলছাত্রী ৯০ বছরের প্রিসিলা

প্রিসিলা সিটিনেইকে সহপাঠীরা ডাকে গোগো’ বলে। গোগো শব্দের অর্থ দাদি। ৯০ বছর বয়সে এসে জীবনে প্রথমবারের মতো স্কুলে ভর্তি হয়েছেন কেনিয়ার প্রিসিলা। রিফ্ট ভ্যালির দালাত গ্রামের লিডার্স ভিশন প্রিপারেটরি স্কুলের প্রধান শিক্ষক বলছেন, প্রিসিলাই বিশ্বের প্রবীণতম স্কুলছাত্রী।

প্রিসিলা ওই স্কুলের চতুর্থ শ্রেণীর ছাত্রী। তিনি শুধু লিখতে এবং পড়তে শিখতে দৃঢ়প্রতিজ্ঞই নন; রীতিমতো স্কুল-পোশাক পরে ক্লাসে যোগ দিচ্ছেন। এমনকি অংশ নিচ্ছেন নাচের এবং শারীরিক শিক্ষার ক্লাসেও। ওই স্কুলের চতুর্থ শ্রেণীর শ্রেণীকক্ষে গিয়ে বিবিসি সংবাদদাতা দেখতে পান, আকাশি রঙের শার্ট, লাল টাই আর সবুজ শোয়েটার পরে সহপাঠীদের সঙ্গে ক্লাস করছেন প্রিসিলা। শুধু শিক্ষকরাই নন, সহপাঠী ও অন্যান্য শ্রেণীর শিক্ষার্থীরাও গোগোকে নিয়ে গর্বিত। এই স্কুলের শিক্ষার্থীদের তালিকায় গোগোর নাতি-নাতনিদের সাত সন্তানও রয়েছে। গোগো বলেন, আমি বিশ্বের শিশুদের বলতে চাই, বিশেষ করে কন্যাশিশুদের বলতে চাই যে শিক্ষাই তোমাদের সম্পদ। এটা অর্জন করার জন্য পেছনে ফিরে তাকিও না।

স্থানীয় কালেনিজ ভাষায় প্রিসিলা বলেন, আমি বাইবেল পড়া শিখতে এবং যেসব শিশু লেখাপড়া শিখতে চায় তাদের অনুপ্রাণিত করতে স্কুলে ভর্তি হয়েছি। তিনি ৬৫ বছর ধরে দালাত গ্রামে ধাত্রীর কাজ করেছেন। তিনি আরও জানান, ধাত্রীর কাজ সম্পর্কে তার যে অভিজ্ঞতা আছে তা অন্যকে জানাতে এবং আয়ুর্বেদিক ওষুধ সম্পর্কে তার জ্ঞান লিখে রাখতে তিনি লেখাপড়া শিখতে চান। গিনেস বুক অব রেকর্ডসে সবচেয়ে প্রবীণ শিক্ষার্থী হিসেবে অপর এক কেনীয় কিমানি মারুগের নাম আছে। তিনি ২০০৪ সালে ৮৪ বছর বয়সে স্কুলে ভর্তি হয়েছিলেন। এর পাঁচ বছর পর তিনি মারা যান। প্রিসিলার স্কুল কর্তৃপক্ষ জানিয়েছে, তারা তাদের ৯০ বছর বয়সী এই ছাত্রী সম্পর্কে গিনেস বুক অব রেকর্ডসকে জানাবে। - বিবিসি।

শীর্ষ সংবাদ:
বাংলাদেশের মানুষ তার ধর্ম পালন করবে স্বাধীনভাবে : প্রধানমন্ত্রী         টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ         প্রতিমাসে তিন কোটি ডোজ টিকা দেওয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৭         অপ্রীতিকর ঘটনা রোধে সরকার প্রতিশ্রুতিবদ্ধ         পীরগঞ্জে ক্ষতিগ্রস্তদের জন্য একশ বান্ডিল টিন ও নগদ অর্থ বরাদ্দ         সয়াবিন তেলের দাম লিটারে বাড়লো ৭ টাকা         অপরাধের ধরন-মাধ্যম প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে : এনটিএমসি পরিচালক         ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও ১৫১ জন হাসপাতালে         হিন্দু সম্প্রদায়ের বাড়িঘরে হামলায় বহিরাগতরাও অংশ নিয়েছিল ॥ স্পিকার         মেয়র আতিকের বিরুদ্ধে করা মামলার আবেদন খারিজ         ব্যাক্তির অপরাধে কোন সম্প্রদায়কে দায়ী করা যাবে না ॥ শিক্ষামন্ত্রী         কুমিল্লার ঘটনার মুলহোতা পলাতক, শিগগিরই গ্রেফতার ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         পা থেকে মাথা পর্যন্ত অসাম্প্রদায়িক চেতনার মূল্যবোধে সজ্জিত হতে হবে ॥ ইনু         দুর্নীতির মামলার ভয় দেখিয়ে চিকিৎসকের ৯৫ লাখ টাকা আত্মসাত ॥ গ্রেফতার ২         ‘কুমিল্লার ঘটনায় জড়িতদের দ্রুত খুঁজে বের করা হবে’         অপরাধী শনাক্তে সক্ষমতা বাড়ল র‍্যাবের         যবিপ্রবিতে ফিজিওথেরাপি চিকিৎসায় রোবোটিক্স প্রযুক্তি ব্যবহার শীর্ষক সেমিনার         সাম্প্রদায়িক সন্ত্রাস রুখে দেওয়ার প্রত্যয় আ.লীগের         হামলাকারীদের দ্রুত শাস্তির আওতায় আনতে প্রধানমন্ত্রীর নির্দেশ