মঙ্গলবার ৫ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মোবাইলেই সুটকেসের চাবি

অনেকেই সুটকেসে চাবি দেয়ার পর ভুলে যান পাসওয়ার্ড অথবা হারিয়ে ফেলেন চাবি। সুটকেসের নিরাপত্তার জন্য যুক্তরাষ্ট্রের ডিজিপাস নামের একটি উদ্যোক্তা প্রতিষ্ঠান বিশেষ এক ধরনের স্মার্টলক তৈরি করেছে, যা স্মার্টফোনের স্ক্রিনে সোয়াপ করেই খোলা ও বন্ধ করা যায়।

ডিজিপাসের দাবি, এটাই বিশ্বের প্রথম ইলেক্ট্রনিক স্মার্টলক, যা প্রচলিত যান্ত্রিক তালার অসুবিধা দূর করবে। মোবাইল ফোনের টাচস্ক্রিন থেকেই লাগেজে তালা খোলা এবং তা বন্ধ করে দেয়া যাবে। এতে কোনো কোড মনে রাখারও দরকার হবে না। ইজিটাচ নামের নতুন এই স্মার্টলক পদ্ধতিটি ভ্রমণকারীদের জন্য বিশেষ সুবিধা দেবে। এ ছাড়া যারা চাবি হারিয়ে ফেলে বা পাসওয়ার্ড মনে রাখতে পারে না, তাদের জন্য দারুণ কার্যকর হবে ইজিটাচ। ইলেক্ট্রনিক এই চাবি এনএফসি বা নিয়ার ফিল্ড কমিউনিকেশন প্রযুক্তি সুবিধার স্মার্টফোন দিয়ে নিয়ন্ত্রণ করা যায়। এনএফসি দুটি ডিভাইসের মধ্যে কিছুটা দূরত্বে সামান্য পরিমাণ তথ্য স্থানান্তর করে, কিন্তু এতে ব্লুটুথ প্রযুক্তির মতো কোড মেলানোর দরকার হয় না।

জুবায়ের আব্দুল বারী

সূত্র : ডেইলি মেইল

শীর্ষ সংবাদ:
একদিনে করোনায় মৃত্যু ১০, শনাক্ত ৮৪০৭         শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হচ্ছে না : শিক্ষামন্ত্রী         বুধবার থেকে ভার্চুয়ালি চলবে সুপ্রিম কোর্ট         নায়িকা শিমু হত্যা মামলা স্বামী ও গাড়িচালক তিনদিনের রিমান্ডে         তৃণমূলের প্রকল্প বাস্তবায়নে আরও মনোযোগী হোন ॥ ডিসিদের প্রধানমন্ত্রী         বিএনপির লবিস্ট নিয়োগের কপি যাচ্ছে কেন্দ্রীয় ব্যাংকে : পররাষ্ট্র প্রতিমন্ত্রী         অনুমোদন পেল ধানের ১০টি নতুন জাত         ছাইয়ে ঢাকা পড়েছে টোঙ্গা         একদিনে হাসপাতালে আরও ৪ ডেঙ্গু রোগী ভর্তি         হুইপ স্বপনসহ ৭ জনের স্মার্টফোন চুরি         হাফ ভাড়া দেওয়ায় ঘড়ি-মানিব্যাগ রেখে তিতুমীরের দুই ছাত্রকে মারধর         শাহজালাল বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের পররাষ্ট্রমন্ত্রীর আশ্বাস         মেডিকেল ভর্তি পরীক্ষা ১ এপ্রিল         নাইকো দুর্নীতি মামলা ॥ খালেদার বিরুদ্ধে চার্জ শুনানি ৮ মার্চ         আফগানিস্তান শক্তিশালী ভূমিকম্পের আঘাতে নিহত ২৬         সোনারগাঁয়ে ২ এস আই নিহত : গাড়ি চালাচ্ছিলেন মামলার আসামি         হত্যা মামলায় বিজিবির বরখাস্ত সদস্যের মৃত্যুদন্ড         বাড়তে পারে শৈত্যপ্রবাহ         হাতিয়ার সংরক্ষিত বনের গাছ কেটে পাচার, চক্রের এক সদস্য আটক         উখিয়ার ক্যাম্পে আগুন ধরিয়ে দিয়েছে সন্ত্রাসী রোহিঙ্গারা