বুধবার ২৪ আষাঢ় ১৪২৭, ০৮ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আফগানে ভারতের প্রভাব বৃদ্ধিতে মোশারফের উদ্বেগ

আফগানিস্তান থেকে ন্যাটোর বাহিনী প্রত্যাহার করে নেয়ার পর দেশটিতে ভারত ও পাকিস্তানের প্রক্সি যুদ্ধে জড়িয়ে পড়ার আশঙ্কা আছে বলে মনে করেন পাকিস্তানের সাবেক সেনাশাসক জেনারেল পারভেজ মোশারফ। বার্তা সংস্থা এএফপিকে দেয়া এক সাক্ষাতকারে তিনি এ আশঙ্কার কথা ব্যক্ত করেছেন। খবর টাইমস অব ইন্ডিয়া অনলাইনের।

৭১ বছর বয়সী সাবেক এই সেনাশাসক নয়া আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি আহমদজাইয়ের প্রশংসা করেছেন। পাকিস্তানের সঙ্গে সম্পর্কে জটিলতা নিরসন করতে আশরাফ গত সপ্তাহে পাকিস্তান সফর করেন। আফগানিস্তানে শান্তি প্রক্রিয়ায় পাকিস্তানের ভূমিকাকে গুরুত্বপূর্ণ বিবেচনা করা হয়। বিশেষ করে মার্কিন নেতৃত্বাধীন বহুজাতিক বাহিনীর ১৩ বছরের আফগান যুদ্ধ শেষ হওয়ার এই সময়টা বিশেষ তাৎপর্যপূর্ণ। সাবেক সেনাশাসক বলেন, ‘পাকিস্তান ও ভারতের মধ্যে এখন সম্পর্কে যথেষ্ট উত্তেজনা বিরাজ করছে, বিশেষ করে সীমান্তের এপার-ওপার সম্প্রতি কিছু গুলিবর্ষণের ঘটনা ঘটেছে, যা বিগত কয়েক বছরে ঘটেনি।’ তার মতে, আফগানিস্তানে শান্তির জন্য এটি গুরুত্বপূর্ণ। তিনি বলেন, পাকিস্তানের জন্য সবচেয়ে বিপজ্জনক হলো আফগানিস্তানের ভারতের প্রভাব। মোশারফ বলছেন, ভারত আফগানিস্তানে প্রভাব বলয়ের বাড়ানোর মধ্য পুরো অঞ্চলের জন্য এবং বিশেষ করে পাকিস্তানের জন্য সমস্যা তৈরি করতে চলেছে। তারা (ভারত) একটি পাকিস্তানবিরোধী আফগানিস্তান গড়তে চায়। যুক্তরাষ্ট্রের ‘সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ের’ এক সময়ের ঘনিষ্ঠমিত্র মোশারফ এখন বাস করেন কঠোর নিরাপত্তাবেষ্টিত করাচীর একটি বাসভবনে।

শীর্ষ সংবাদ:
পাপুলের কোম্পানির সঙ্গে আর চুক্তির মেয়াদ বাড়াবে না কুয়েত বিমানবন্দর         নাইজেরিয়ায় বন্দুকধারীদের গুলিতে ১৫ কৃষক নিহত         জাপানে বন্যা পরিস্থিতির অবনতি, প্রাণ গেছে অর্ধশত         যুক্তরাষ্ট্রে করোনায় প্রাণহানি ১ লাখ ৩৪ হাজার         চট্টগ্রামে ভাতিজাকে হত্যা ॥ বন্দুকযুদ্ধে নিহত চাচা         চীনে শিক্ষার্থীবাহী বাস ডুবে ২১ জনের মৃত্যু         ব্রাজিলে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা         চীনে প্লেগের উচ্চ ঝুঁকি নেই : ডব্লিউএইচও         পূর্বানুমানের চেয়ে ভয়াবহ হবে ইউরোপের মন্দা         সোলেইমানি হত্যায় আইন লঙ্ঘন করেছে যুক্তরাষ্ট্র ॥ জাতিসংঘ         রেজায়িনেজাদ পরমাণু স্থাপনায় বিস্ফোরণের খবর অস্বীকার করল ইরান         ঘর থেকে বের হলেই মাস্ক পরা উচিত ॥ ব্রিটেনের রয়্যাল সোসাইটি         হার্ভার্ড ও প্রিন্সটন বিশ্ববিদ্যালয় অর্ধেকেরও কম শিক্ষার্থী নিয়ে খুলছে         যুক্তরাষ্ট্রের জন্য সবচেয়ে বড় হুমকি চীন ॥ এফবিআই         বিশ্ব স্বাস্থ্য সংস্থা ছাড়ার আনুষ্ঠানিকতা শুরু করল যুক্তরাষ্ট্র         উ. মেসিডোনিয়ায় ট্রাক থেকে আরো ১৪৪ বাংলাদেশি উদ্ধার         করোনাভাইরাস ধরেই ছাড়ল ব্রাজিলের প্রেসিডেন্টকে         চিকিৎসায় প্রতারণা ॥ সিলগালা করা হলো রিজেন্ট হাসপাতাল         পিক টাইম কবে ॥ করোনা সংক্রমণ         বান্দরবানে ফের ব্রাশফায়ারে ছয় খুন        
//--BID Records