ঢাকা, বাংলাদেশ   সোমবার ২২ জুলাই ২০২৪, ৭ শ্রাবণ ১৪৩১

আন্ধারমানিক নদীর মোহনায় ভেসে এলো আহত ডলফিন

নিজস্ব সংবাদদাতা,কলাপাড়া,পটুয়াখালী

প্রকাশিত: ১৯:৫৫, ১৭ জুন ২০২৪

আন্ধারমানিক নদীর মোহনায় ভেসে এলো আহত ডলফিন

আহত ডলফিন 

কলাপাড়ার আন্ধারমানিক নদীতে দুই দিনের ব্যবধানে  আবারো ভেসে এলো একটি জীবিত ডলফিন। ডলফিনটি স্টেনেলা অ্যাটেনুয়াটা প্রজাতির। এটি আনুমানিক ৮  ফুট লম্বা। ডলফিন টির চোখে মুখে আঘাতের চিহ্ন রয়েছে এবং শরীরের বিভিন্ন অংশে ছোট ছোট আঘাতের চিহ্ন রয়েছে। এটি নদী থেকে উদ্ধার করে একটি পুকুরে রেখে প্রাথমিক চিকিৎসা দেওয়া হচ্ছে। 

রবিবার বিকাল ৫ টার দিকে জোয়ারে আন্ধারমানিক নদীর জালালপুরে  ডলফিনটি দেখতে পান স্থানীয় লোকজন। পরে স্থানীয় ইউপি সদস্য ফজলুল হক সুমন  খবর দেন এ্যানিমেল লাভারস অব পটুয়াখালীর সদস্য আলমুনজিরকে।এ্যানিমেল লাভারস অব পটুয়াখালীর সদস্য আলমুনজির বলেন, জোয়ারের পানিতে ডলফিনটি ভেসে আসার পর স্থানীয় বাসিন্দারা এটিকে দেখতে পান। পরে আমাদের খবর জানালে আমরা কয়েকজন ঘটনাস্থলে যাই।

সমুদ্রের নীল অর্থনীতি, উপকূলের পরিবেশ-প্রতিবেশ ও জীববৈচিত্র্য নিয়ে কাজ করা আন্তর্জাতিক গবেষণাপ্রতিষ্ঠান ওয়ার্ল্ডফিশের ইকোফিশ-২ অ্যাকটিভিটির পটুয়াখালী জেলার সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি বলেন, সমুদ্রের পরিবেশ নষ্ট হওয়ায় সামুদ্রিক প্রাণীগুলো দিনে দিনে মারা যাচ্ছে। আজকে জীবিত ভেসে আসা ডলফিনটি এটির বৈজ্ঞানিক নাম হল প্যানট্রপিক্যাল স্পটড ডলফিন। এটি বিশ্বের সমস্ত নাতিশীতোষ্ণ এবং গ্রীষ্মমণ্ডলীয় মহাসাগরের একটি ডলফিন। কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির টিম লিডার রুমান ইমতিয়াজ তুষার,  জীবিত  একটি ডলফিন আন্ধারমানিক নদীতে  পাওয়ার  আসার খবর পেয়ে আমরা ঘটনাস্থলে চলে যাই। পরবর্তীতে এটিকে আমরা একটি পুকুরে ও পর্যবেক্ষণ এবং প্রাথমিক চিকিৎসা দেয়ার জন্য রাখি।

 

শহিদ

×