ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৩ মে ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১

স্যাটেলাইট লাগানো সুন্দরবনের কুমির চিতলমারীর পুকুরে!

স্টাফ রিপোর্টার, বাগেরহাট

প্রকাশিত: ২১:১৫, ১২ এপ্রিল ২০২৪

স্যাটেলাইট লাগানো সুন্দরবনের কুমির চিতলমারীর পুকুরে!

স্যাটেলাইট ট্রান্সমিটার বসানো কুমির।

গবেষণা কাজে কুমিরের গতিবিধি ও আচরণ জানাতে গত ১৬ মার্চ স্যাটেলাইট ট্রান্সমিটার বসিয়ে লোনা পানির চারটি কুমিরকে সুন্দরবনে অবমুক্ত করা হয়েছিল। এদের মধ্যে একটি কুমির প্রায় শত কিলোমিটার পথ ঘুরে বর্তমানে বাগেরহাটের চিতলমারীর কলাতলা ইউনিয়নের বাংলাবাজার এলাকায় অবস্থান করছে। রাতে ওই এলাকার মধুমতি নদী সংলগ্ন রাস্তায় কুমিরটিকে দেখা যায়। বিষয়টি জানাজানি হলে স্থানীয়রা কুমিরটি দেখার জন্য রাস্তায় ভির জমায়। একপর্যায়ে কুমিরটি নদীতে ফিরে না যেয়ে রাস্তার পার্শবর্তী একটি পুকুরে অবস্থান নেয়।

শুক্রবার (১২ এপ্রিল) সরেজমিনে দেখা যায়, ওই কুমিরটিকে দেখতে শত শত উৎসুক জনতা পুকুরটিকে ঘিরে রেখেছে। কুমিরটির নিরাপত্তার জন্য ও পরিস্থিতি স্বাভারিবক রাখতে ওই স্থানে পুলিশ মোতায়েন করা হয়েছে।  

সংশ্লিষ্ট সূত্র জানায়, কুমিরের চলাচলের স্থান ও গতিবিধ জানার জন্য সম্প্রতি লোনা পানির চারটি কুমিরের গায়ে স্যাটেলাইট ট্যাগ লাগিয়ে সুন্দরবনে অবমুক্ত করা হয়েছিল। এদের মধ্যে তিনটি কুমির সুন্দরবনে অবস্থান করলেও জঙ্গা নামের একটি কুমির প্রায় শত কিলোমিটার পথ অতিক্রম করে  বর্তমানে চিতলমারীতে অবস্থান করছে। কুমিরটির গতিবিধি পর্যবেক্ষণে রয়েছে।

এ ব্যাপারে চিতলমারী থানার ওসি মো. ইকরাম হোসেন জানান, কুমিরটির নিরাপত্তার জন্য ওই স্থানে পুলিশ মোতায়েন করা হয়েছে। বিষয়টি বনবিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তাদের অবহিত করা হয়েছে। তারা কুমরিটি উদ্ধারের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

 

এম হাসান

×