ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

বগুড়ায় ওষুধ মার্কেট ভবনে আগুন

স্টাফ রিপোর্টার, বগুড়া অফিস

প্রকাশিত: ২২:৫৪, ২ এপ্রিল ২০২৪

বগুড়ায় ওষুধ মার্কেট ভবনে আগুন

মেরিনা নদীবাংলা কমপ্লেক্সে আগুন লাগার পর ভবন থেকে নামছে মানুষ

মঙ্গলবার দুপুরে শহরের প্রাণকেন্দ্র সাতমাথা সংলগ্ন মেরিনা নদীবাংলা কমপ্লেক্স নামে একটি ৯তলা ভবনে ভয়াবহ অগ্নিকা-ে শহরের প্রধান এলাকাজুড়ে আতঙ্ক সৃষ্টি করে। ওই ভবনে ওষুধের পাইকারি মার্কেট রয়েছে। এটি উত্তরবঙ্গের সবচেয়ে বড় পাইকারি ওষুধ মার্কেট। ভবনের ৬ তলায় আগুন লাগে। সেখানে শুধু ওষুধের গোডাউন। এর একটিতে আগুন লাগে। পরে তা ছড়িয়ে পড়ে। ওধুধের ওই গোডাউনটি সম্পূর্ণ ভস্মীভূত হয়। এতে পুরো ভবনসহ আশপাশের মার্কেটগুলোতে আতঙ্ক দেখা দেয়। ফায়ার সার্ভিসের প্রায় ৯টি ইউনিট আগুন নেভাতে কাজ করে।
দুপুরে ১টার কিছু পরে ৬তলার একটি ওষুধের গোডাউনে আগুন লাগে। খবর পেয়ে দুপুরে দেড়টার দিকে ফায়ার সর্ভিস আগুন নেভাতে শুরু করে। আগুনের ভয়াবহতা বেড়ে যাওয়ায় বগুড়া ফায়ার সার্ভিস অ্যান্ড রেসকিউ ইউনিটগুলোর সঙ্গে আশপাশের উপজেলাগুলোর ফায়ার সার্ভিসের ইউনিট আগুন নেভাতে যোগ দেয়। আগুনে ৬তলাসহ অন্যান্য তলা (ফ্লোরগুলো) ধোঁয়ায় আচ্ছন্ন হয়ে পড়ে।

প্রায় আড়াই ঘণ্টা চেস্টা চালিয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা আগুন নিয়ন্ত্রণে আনে। বগুড়া ফায়ার সার্ভিনের উপ-পরিচালাক আব্দুল জলিল জানান, একটি ওষুধের দোকান পুরো ভস্মীভূত হয়েছে। আগুনের পর সেখানকার আরও কিছু ওষুধের গোডাউন ক্ষতিগ্রস্ত হয়েছে।

চাঁপাইনবাবগঞ্জে পুড়ল ৯ দোকান
নিজস্ব সংবাদদাতা, চাঁপাইনবাবগঞ্জ থেকে জানান, চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে আগুনে পুড়ে গেছে ৯টি মুদি ও কসমেটিক্সের দোকান। সোমবার রাত পৌনে ১২টার দিকে এই অগ্নিকা-ের সূত্রপাত হয়। খবর পেয়ে শিবগঞ্জ ও চাঁপাইনবাবগঞ্জ সদরের ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে গিয়ে এক ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনেন।

প্রত্যক্ষদর্শী ব্যবসায়ীরা জানান, রাত পৌনে ১২টার দিকে হঠাৎ শিবগঞ্জ সাংস্কৃতিক পরিষদের সামনের একটি দোকান থেকে আগুনের সূত্রপাত হয়। এতে ৯টি মুদি ও কসমেটিক্সের দোকান ভস্মীভূত হয়েছে। শিবগঞ্জ ফায়ার সার্ভিসের স্টেশন ম্যানেজার কাদেরী কিবরিয়া বলেন, খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে এসে আগুন নিয়ন্ত্রণে আনা হয়। ক্ষয়ক্ষতির পরিমাণ এখনো জানা যায়নি। তদন্ত করে পরে বিস্তারিত জানানো হবে। দোকানের ভেতরে বিভিন্ন ধরনের রাসায়নিক দ্রব্য থাকায় দ্রুত আগুন ছড়িয়ে পড়ে।

কচুয়ায় ৭ দোকান
নিজস্ব সংবাদদাতা, কচুয়া, চাঁদপুর থেখকে জানান, কচুয়া পৌর বাজারে ভয়াবহ অগ্নিকা-ে ৭টি দোকান পুড়ে ভস্মীভূত হয়েছে। সোমবার রাত ১টার সময় বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে অগ্নিকা-ের সূত্রপাত হয়। স্থানীয়রা জানান, মনোহারী দোকান জাহাঙ্গীর স্টোরে আগুনের লেলিহান শিখা দেখতে পেয়ে ফায়ার সার্ভিসকে সংবাদ দেয়। হাজীগঞ্জ ও কচুয়া ফায়ার সার্ভিসের ২টি টিম দুই ঘণ্টা কাজ করে আগুন নিয়ন্ত্রণে আনে।

ততক্ষণে মহসিনের মুদি দোকান, নুরুল ইসলামের চশমা ও ঘড়ির দোকান, আব্দুর রহমান কসমেটিক্স এর দোকান, জাকারিয়ার চা পাতির দোকান, আরিফুল ইসলাম ও মনিরুল ইসলামের রেডিমেড পোশাকের দোকান, মজিবুল হকের জুতার দোকানের  মালামাল পুড়ে ছাই হয়ে যায়।

গোবিন্দগঞ্জে সাত ঘর
নিজস্ব সংবাদদাতা, গোবিন্দগঞ্জ, গাইবান্ধা থেকে জানান, গোবিন্দগঞ্জে আগুনে পুড়ে দুই পরিবারের সাতটি ঘর, নগদ টাকা ও স্বর্ণালংকারসহ প্রায় ৭০ লক্ষাধিক টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। মঙ্গলবার সকাল সাড়ে ছয়টায় গোবিন্দগঞ্জ পৌর এলাকার কলিকাডোবা মহল্লায় এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

×