ঢাকা, বাংলাদেশ   সোমবার ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

চা বাগান উপড়ে ফেলে দুধ দিয়ে গোসল

প্রকাশিত: ১৮:৩২, ২০ ডিসেম্বর ২০২৩

চা বাগান উপড়ে ফেলে দুধ দিয়ে গোসল

দুধ দিয়ে গোসল করেন চাষি। 

পঞ্চগড়ে বছরের পর বছর চা বাগান থেকে লোকসানের শিকার হয়ে মো. শাহজালাল নামের এক চা চাষি তার সাত বিঘা জমির চা বাগান উপড়ে ফেলে দুধ দিয়ে গোসল করেছেন। 

বুধবার (২০ ডিসেম্বর) পঞ্চগড়ের বোদা উপজেলার তেপুকুরিয়া এলাকায় নিজের তৈরি ১৩ বছরের বাগানের গাছগুলো উপড়ে ফেলে দুধ দিয়ে গোসল করেন। এ সময় তার শ্রমিক ও স্থানীয়রাও বিস্ময়ের সঙ্গে দেখেন এই দৃশ্য। চা বাগান করাকে পাপ অবহিত করে তিনি তা উপড়ে ফেলে প্রায় ১০ লিটার দুধ দিয়ে গোসল করে পাপ মোচন করেছেন বলে দাবি করেন তিনি।

চা চাষি শাহজালাল জানান, ২০১০ সালে পঞ্চগড়ের বোদা উপজেলার তেপুকুরিয়া এলাকায় নিজের কেনা সাত বিঘা জমিতে চা বাগান করেন তিনি। শুরুতে লাভ হলেও এরপর চলে পালাক্রমে লোকসান। এ পর্যন্ত তার প্রায় ২০ লাখ টাকার লোকসান হয়েছে বলে দাবি করেন তিনি।

তিনি বলেন, ‘কারখানা মালিকরা সিন্ডিকেট করে চা চাষিদের জিম্মি করে রেখেছে। দিন দিন তাদের ব্যবসা ও পরিধি বাড়লেও চাষিরা গুণছেন লোকসান। প্রতি কেজি চা পাতা উৎপাদন করতে গিয়ে আমাদের খরচ হয় প্রায় ১৮ টাকা। কিন্তু সেই চা পাতা বিক্রি করে আমরা পাচ্ছি মাত্র ৮ থেকে ১০ টাকা। তার মধ্য থেকেও আবার ওজন থেকে ২০ থেকে ৫০ শতাংশ পর্যন্ত বাদ দিয়ে দেওয়া হয় দাম। এভাবে আমরা আর টিকতে পারছি না।’

শাহজালাল বলেন, ‘প্রশাসন ও চা বোর্ড কোনো কার্যকর উদ্যোগ নিচ্ছে না। তাই চা কারখানা মালিকদের দৌরাত্ম থেকে মুক্ত হতেই চা বাগান উপড়ে ফেলার সিদ্ধান্ত নেই। এই বাগান করার পাপ হিসেবে দুধ দিয়ে গোসল করলাম।’

 

এম হাসান

×