ঢাকা, বাংলাদেশ   রোববার ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০

আজ চুক্তি ॥ প্রথম ধাপে বিনিয়োগ ১৫শ’ কোটি টাকা

চট্টগ্রাম বন্দরের পতেঙ্গা টার্মিনাল বুঝে নিচ্ছে সৌদি প্রতিষ্ঠান

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস

প্রকাশিত: ০০:৪৫, ৬ ডিসেম্বর ২০২৩

চট্টগ্রাম বন্দরের পতেঙ্গা টার্মিনাল বুঝে নিচ্ছে সৌদি প্রতিষ্ঠান

পতেঙ্গা কন্টেনার টার্মিনাল পরিচালনার দায়িত্ব নিচ্ছে সৌদি আরব

১২৩০ কোটি টাকায় চট্টগ্রাম বন্দরের নবনির্মিত পতেঙ্গা কন্টেনার টার্মিনাল পরিচালনার দায়িত্ব নিচ্ছে সৌদি আরবের প্রতিষ্ঠান রেড সি গেটওয়ে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে তারই কার্যালয়ে আজ বুধবার চুক্তি স্বাক্ষরের মধ্য দিয়ে টার্মিনালটির দায়িত্ব বুঝে নেবে বিদেশী এই প্রতিষ্ঠান। চুক্তি অনুযায়ী যন্ত্রপাতি সংগ্রহসহ অপারেশনাল কার্যক্রমের সঙ্গে সংশ্লিষ্ট খাতে প্রথম ধাপে বিনিয়োগ করা হবে দেড় হাজার কোটি টাকা। আগামী ২২ নভেম্বর টার্মিনাল পরিচালনার দায়িত্ব নেবে প্রতিষ্ঠানটি। এদিকে, পতেঙ্গা টার্মিনালে বিরাট এই সৌদি বিনিয়োগের সূত্র ধরে ওই দেশের আরও প্রতিষ্ঠান বাংলাদেশের প্রতি আগ্রহী হবে বলে আশা করা হচ্ছে। 
চট্টগ্রাম বন্দর সূত্রে জানা যায়, চুক্তি স্বাক্ষর উপলক্ষে সৌদি আরবের বিনিয়োগমন্ত্রী খালিদ এ আল ফালিহর নেতৃৃত্বে ৪০ সদস্যের একটি প্রতিনিধি দলের ঢাকায় আগমন বাংলাদেশে ওই দেশের আরও অনেক ধরনের বিনিয়োগে সম্ভাবনার ইঙ্গিত। কেননা, টিমে সৌদি সরকারের উচ্চপর্যায়ের কর্মকর্তা ও ব্যবসায়ীরা রয়েছেন। চুক্তি অনুযায়ী, বিদেশী প্রতিষ্ঠান রেড সি গেটওয়ে ২২ বছরের জন্য পতেঙ্গা কন্টেনার টার্মিনাল পরিচালনার দায়িত্ব পাবে। অপারেশনাল কর্মকা-ের জন্য প্রয়োজনীয় সকল যন্ত্রপাতি অপারেটরই সংগ্রহ করবে। প্রথম ধাপে ব্যয় করতে হবে প্রায় দেড় হাজার কোটি টাকা। এছাড়া টার্মিনালে জাহাজ ভেড়াবার জন্য আন্তর্জাতিক শিপিং কোম্পানিগুলোর সঙ্গে বোঝাপড়ার দায়িত্বও তাদের।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব ওমর ফারুক জনকণ্ঠকে জানান, চুক্তি স্বাক্ষরের পর সংশ্লিষ্ট প্রক্রিয়া শেষে টার্মিনালটি পাকাপাকিভাবে বুঝে নেবে সৌদি প্রতিষ্ঠান। টার্মিনালটিতে একসঙ্গে তিনটি জাহাজ ভেড়ানো যাবে। বিদেশী বিনিয়োগের ফলে বন্দরের কার্যক্রমে অত্যাধুনিক প্রযুক্তির সংযোজন ঘটবে। এর ফলে বন্দরের কাজে আরও আধুনিকায়ন ঘটবে। অপারেশনাল কর্মকা-ে আসবে গতিশীলতা। পতেঙ্গা টার্মিনাল চালু হলে বন্দরের পণ্য হ্যান্ডলিং সক্ষমতা বৃদ্ধি পাবে বছরে প্রায় ৫ লাখ টিইইউএস। ইয়ার্ডের ধারণক্ষমতাও আরও বাড়বে।

×