ঢাকা, বাংলাদেশ   বুধবার ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

মিয়ানমারে ফেরার দাবিতে ক্যাম্পে সমাবেশ

স্টাফ রিপোর্টার, কক্সবাজার/সংবাদদাতা, উখিয়া

প্রকাশিত: ০১:০৫, ৯ জুন ২০২৩

মিয়ানমারে ফেরার দাবিতে ক্যাম্পে সমাবেশ

দেশে ফেরার দাবিতে রোহিঙ্গা ক্যাম্পে সমাবেশ। ইনসেটে নেতৃবৃন্দ

নিরাপদে মিয়ানমারে ফেরাসহ বিভিন্ন দাবিতে উখিয়ার বিভিন্ন ক্যাম্পে সমাবেশ করেছে রোহিঙ্গারা। বৃহস্পতিবার সকাল থেকে উখিয়ার জামতলী, বালুখালী, কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পের বিভিন্ন স্থানে পৃথক সমাবেশের আয়োজন করা হয়। তবে নাগরিকত্ব পেলেই রোহিঙ্গারা ফিরে যাবে মিয়ানমারে। কর্মসূচির মূল আয়োজক আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস অ্যান্ড হিউম্যান রাইটস (এআরএসপিএইচ) বলে সূত্রে জানা গেছে। সমাবেশে ‘লেটস গো হোম, লেটস গো টু মিয়ানমার’ লেখা ব্যানার দেখা গেছে। এ সময় বিভিন্ন  রোহিঙ্গা সংগঠনের শীর্ষ নেতারা বক্তব্য রাখেন। উখিয়ার কুতুপালং ক্যাম্পের রোহিঙ্গা নেতা ছৈয়দুল করিম বলেন, ক্যাম্পে রোহিঙ্গাদের গো হোম সমাবেশ করেছি।

কারণ, আমরা নিরাপদে দেশে ফিরতে চাই। রোহিঙ্গাদের শীর্ষনেতা  মোহাম্মদ জুবাইর বলেন, উখিয়া ক্যাম্পের রোহিঙ্গারা নিরাপদ প্রত্যাবাসন চান। এ কারণে বিভিন্ন দাবিতে সমাবেশ করা হচ্ছে। একই সঙ্গে দ্রুত মিয়ানমারে প্রত্যাবাসন দাবি করছি। এজন্য প্রত্যেকটি রোহিঙ্গা ক্যাম্পে পৃথকভাবে সমাবেশ করা হয়েছে। উখিয়ার বালুখালী ক্যাম্পের রোহিঙ্গা নেতা মাহমুদ বলেন, বালুখালী ক্যাম্পে সমাবেশ ও বিক্ষোভ করা হয়েছে। একটাই দাবি, আমরা মিয়ানমারের নাগরিকত্ব নিয়ে ফিরতে চাই। সচেতন মহল বলেন, নিজ দেশে ফিরে না গেলে এবং বাংলাদেশের আশ্রয় ক্যাম্পে থাকাকালীন কেউ কি তাদের নাগরিকত্ব দেবে?
উখিয়া উপজেলার রাজাপালং ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের কুতুপালং ইউপি সদস্য হেলাল উদ্দিন বলেন, রোহিঙ্গারা দ্রুত মিয়ানমারে ফিরে যাক, সেটাই আমাদের প্রত্যাশা। কারণ,  রোহিঙ্গাদের কারণে বর্তমানে জননিরাপত্তা, অর্থনৈতিক ও মানসিক অবস্থা এখন হুমকির মুখে। 
আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস অ্যান্ড হিউম্যান রাইটস (এআরএসপিএইচ) সভাপতি মোহাম্মদ জুবাইর বলেন, আমরা বাংলাদেশে গাদাগাদি করে থাকতে চাইনা। 
নিরাপদ প্রত্যাবাসন চাই। নাগরিকত্বের মধ্য দিয়ে আমরা মিয়ানমারে ফেরৎ গিয়ে বসতবাড়িতে ঘর নির্মাণ করে থাকতে চাই।

×