ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৮ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১

​​​​​​​বীর শহীদদের শ্রদ্ধা

ভারত থেকে সাইকেলে স্মৃতিসৌধে যুবক

নিজস্ব সংবাদদাতা, সাভার

প্রকাশিত: ২১:৩৩, ২৬ মার্চ ২০২৩

ভারত থেকে সাইকেলে স্মৃতিসৌধে যুবক

.

বাঙালি জাতির শ্রেষ্ঠ সন্তানদের শ্রদ্ধা জানাতে রবিবার সাভার জাতীয় স্মৃতিসৌধে সাইকেল চালিয়ে ভারত থেকে এসেছেন রবি রয় নামে চব্বিশ বছর বয়সী এক যুবক। ছাড়া দশমবারের মতো বছরও অভিযাত্রী মুক্তিযুদ্ধ জাদুঘরের আয়োজনে  হেঁটে ঢাকা থেকে সাভার জাতীয় স্মৃতিসৌধে এসে বীর শহীদদের শ্রদ্ধা জানানো হয়েছে।

ভারত থেকে আসা রবি রয় বলেন, গত ২০ মার্চ ভারতের রাজস্থানের জয়পুর জেলার শিয়ালদহ থেকে বেনাপোল দিয়ে আমি বাংলাদেশে ঘুরতে এসেছি। ২৬ মার্চ বাংলাদেশের স্বাধীনতা দিবস, মূলত স্বাধীনতা দিবসের প্রোগ্রামে উপস্থিত হতেই এখানে আসা। আমি শুনতাম, বইয়ে পড়েছি- বাংলাদেশ ভারতের মধ্যে সম্পর্ক ভালো। আজ এসে আমি বাংলাদেশের মানুষের মধ্যে তা দেখেছি। বাংলাদেশে যুদ্ধের সময় ভারত অনেক সহায়তা করেছে। বাংলাদেশের মানুষের ভারতে আর্মি ট্রেনিং করানো হয়েছে। রবি আরও বলেন, বাংলাদেশে আমি এক মাসের জন্য এসেছি। এর পর কক্সবাজার সিলেটে ঘুরতে যাব। বাংলাদেশের সঙ্গে আমাদের যে মৈত্রী সেটা অনেক সুন্দর। আমাকে দেশের লোক অনেক ভালোবাসা দিয়েছে, যা আত্মীয়দের দেয়।

অন্যদিকে শোক থেকে শক্তি : অদম্য পদযাত্রা স্লোগানকে সামনে রেখে রাজধানী ঢাকার কেন্দ্রীয় শহীদ মিনার থেকে সাভারের জাতীয় স্মৃতিসৌধে  হেঁটে এসে বীর শহীদদের শ্রদ্ধা জানানো হয়েছে। এদিন ভোরে রাজধানীর জাতীয় শহীদ মিনার থেকে জাতীয় সংগীত গেয়ে পদযাত্রা শুরু হয়। অংশগ্রহণকারীরা পথে পথে মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত বিভিন্ন স্থান পরিদর্শনের পাশাপাশি নীরবতা পালন করেন। আয়োজকরা জানান, একাত্তরের মহান স্বাধীনতাযুদ্ধে অংশগ্রহণকারীরা, দেশ ছেড়ে ভারতে আশ্রয় নেওয়া আপামর জনগণ, তাদের সমস্ত কর্মকান্ড করেছিলেন হেঁটে। তাদের সামগ্রিক কর্মকান্ডকে সম্মাননা জানাতে, তাদের অনুসরণেশোক থেকে শক্তি- অদম্য পদযাত্রা নাম দিয়ে পদযাত্রার আয়োজন করে অভিযাত্রী মুক্তিযুদ্ধ জাদুঘর।

×