ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

চীনের জিনজিয়াং প্রদেশে সংখ্যালঘু

উইঘুর মুসলিমদের দমন-পীড়নের প্রতিবাদে ছাত্র ইউনিয়নের বিক্ষোভ

প্রকাশিত: ২০:৫০, ৫ ফেব্রুয়ারি ২০২৩

উইঘুর মুসলিমদের দমন-পীড়নের প্রতিবাদে ছাত্র ইউনিয়নের বিক্ষোভ

ছাত্র ইউনিয়নের বিক্ষোভ

চীনের জিনজিয়াং প্রদেশে সংখ্যালঘু উইঘুর মুসলিম নির্যাতনের প্রতিবাদে খুলনায় মানববন্ধন ও মিছিল সমাবেশের আয়োজন করে ছাত্র ইউনিয়ন। 

রবিবার ( ৫ফেব্রুয়ারি) খুলনার রয়্যালের মোড়ে এ মানববন্ধন ও প্রতিবাদী মিছিল সমাবেশ কর্মসূচি পালন করে সংগঠনটি। 

খুলনা মহানগর ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক জয় বৈদ্যের সঞ্চালনায় মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে সভাপতিত্ব করেন মহানগর সভাপতি অর্চিস্মান দেবনাথ। বক্তব্য দেন জেলা ছাত্র ইউনিয়নের সহ-সভাপতি হুজাইফা আল আমিন, মহানগরের সহকারী সাধারণ সম্পাদক রুমি রহমান প্রমুখ।

মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশটি উইঘুরের ঐতিহাসিক ঘুলজা গণহত্যা স্মরণে আয়োজন করা হয়। এ সময় উইঘুরদের স্বাধীনতা আন্দোলনের প্রতি সংহতি জানানো হয়। 

সমাবেশে সংগঠনের সাধারণ সম্পাদক জয় বৈদ্য বলেন, ৫ ফেব্রুয়ারি ঘুলজা গণহত্যা দিবস। ১৯৯৭ সালের এই দিনে চীনের জিনজিয়ান প্রদেশে আন্দোলন শুরু করলে দমন-পীড়ন করে সেখানকার সরকার। এতে বহু উইঘুর স্বাধীনতাকামীকে নির্বিচারে হত্যা করা হয়। জেলে ঢোকানো হয় হাজারও আন্দোলনকারীকে। স্বাধীনতাকামী উইঘুরদের ওপর নির্যাতন ও নিপীড়ন এখনো চলছে। 

জয় বৈদ্য আরও বলেন, নীতি ও আদর্শ অনুযায়ী বিশ্বের প্রতিটি নির্যাতিত ও নিপীড়িত মানুষের পক্ষে কথা বলবে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন। মুক্তিকামী উইঘুর সংখ্যালঘুদের যৌক্তিক আন্দোলনের প্রতি সংহতি জানিয়ে একাত্তরে মুক্তিযুদ্ধের বিরোধিতাকারী রাষ্ট্র চীনের জিনজিয়াং প্রদেশে সংখ্যালঘু উইঘুর নির্যাতন বন্ধের দাবিতে আমরা দাঁড়িয়েছি। 

সংগঠনের সভাপতি অর্চিস্মান দেবনাথ বলেন, বিশ্বের সব সংখ্যালঘু সম্প্রদায়ের অধিকার আদায়ে আন্দোলন ও সংগ্রাম করে যাচ্ছে ছাত্র ইউনিয়ন। চীনের জিনজিয়াং প্রদেশে বসবাসরত সংখ্যালঘু উইঘুরদের ওপর প্রতিনিয়ত নির্যাতন-নিপীড়ন চালানো হচ্ছে। অবিলম্বে সংখ্যালঘু উইঘুর সম্প্রদায়ের ওপর নির্যাতন বন্ধ করতে হবে। পূর্ব তুর্কিস্তান তথা উইঘুরদের স্বাধীনতা ফিরিয়ে দিতে হবে। অন্যথায় বাংলাদেশ ছাত্র ইউনিয়ন চীন দূতাবাস ঘেরাওসহ দেশব্যাপী আরও কঠোর কর্মসূচি ঘোষণা করবে।

 

এমএস

×