ঢাকা, বাংলাদেশ   শনিবার ০২ মার্চ ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০

টাঙ্গন নদীতে রাবার ড্যামের সুফল পাচ্ছেন কৃষক

সংবাদদাতা, পীরগঞ্জ, ঠাকুরগাঁও

প্রকাশিত: ০১:০৪, ৫ ফেব্রুয়ারি ২০২৩

টাঙ্গন নদীতে রাবার ড্যামের সুফল পাচ্ছেন কৃষক

রাবার ড্যামের উজানে সংরক্ষিত পানি দেখা যাচ্ছে

পীরগঞ্জ উপজেলার দৌলতপুর ইউনিয়নে সাগুনি এলাকায় টাঙ্গন নদীতে নির্মিত হয়েছে রাবার ড্যাম। ৯ কোটি টাকা ব্যয়ে সরকার এ রাবার ড্যাম নির্মাণ করেছে। নদীর উজানে প্রায় ৪ কি.মি. পানি সংরক্ষণ করা হয়েছে। সংরক্ষিত পানি দিয়ে নদীর দুপাড়ে প্রায় ৩ হাজার হেক্টর অনাবাদি জমিতে আবাদ করছে কৃষক। একদিকে খাদ্য উৎপাদন বৃদ্ধি হচ্ছে অপরদিকে গ্রামীণ অর্থনীতির চাকা শক্তিশালী হচ্ছে। রাবার ড্যামের সুফল বিভিন্ন শ্রেণি পেশার মানুষ পাচ্ছে।

খাদ্য উৎপাদন বৃদ্ধি, টাঙ্গন নদীর উজানে মৎস্য চাষ করছে বিভিন্ন সমিতির লোকজন ও মৎস্য চাষিরা। অপরদিকে নদীর দুধারে জীববৈচিত্র্যের উন্নয়ন, প্রকৃতিক ভারসাম্য রক্ষা ও পরিবেশের শোভাবর্ধন হচ্ছে। সাগুনি সড়ক ব্রিজের নিচ থেকে উত্তরে পাঁচটি গ্রামের মানুষ এর সুফল পাচ্ছে। বিশেষ করে সেনিহারি, সাগুনি, বাঁশগাড়া, পারিয়া ও মছলন্দপুর গ্রামের মানুষ টাঙ্গন নদীর রাবার ড্যামের সুফল পাচ্ছে।

কৃষকরা নদীর সংরক্ষিত পানি বিভিন্ন উপায়ে নদী থেকে উত্তোলন করে কৃষি কাজে ব্যবহার করছে। রাবার ড্যাম নির্মাণের পূর্বে খরা মৌসুমে পানি সংকটের কারণে নদীর দুপাড়ে কৃষি কাজ ও উৎপাদন ব্যাহত হচ্ছিল। রাবার ড্যামটি নির্মিত হওয়ার পর কৃষকের চোখে মুখে হাসি। রাবার ড্যামটি বর্তমানে ওই এলাকার মানুষের জন্য আশীর্বাদ হয়েছে বলে মছলন্দপুর গ্রামের কৃষক দান আলী জানান।

×