ঢাকা, বাংলাদেশ   বুধবার ০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

পাসপোর্ট গ্রহীতাদের জন্য চালু হলো ক্ষুদে বার্তা সেবা

প্রকাশিত: ২১:৩৬, ৪ ডিসেম্বর ২০২২

পাসপোর্ট গ্রহীতাদের জন্য চালু হলো ক্ষুদে বার্তা সেবা

পাসপোর্ট

মহান বিজয়ের মাসে কুমিল্লার পাসপোর্ট সেবা গ্রহীতাদের জন্য চালু হলো “ ক্ষুদে বার্তা ” সেবা। এ সেবার মাধ্যমে সেবা প্রত্যাশী আবেদনকারী তাদের পাসপোর্টের সর্বশেষ অবস্থা সম্পর্কে ক্ষুদে বার্তার মাধ্যমে জানতে পারবেন। সাধারণত কোন আবেদনকারী পাসপোর্ট অফিসে পাসপোর্ট এর জন্য আবেদন দাখিল করলে তার আবেদন ফরমটি কোথায়, কি অবস্থায় আছে তা জানার জন্য দূর-দূরান্ত হতে শহরে এসে বিভিন্ন দপ্তরে যাতায়াত করেন। এতে করে সেবা প্রত্যাশী সাধারণ মানুষ আর্থিক খরচের মধ্যে পড়েন এবং অনেক শ্রম ঘণ্টা নষ্ট হয়। আজ থেকেই কুমিল্লার সকল নতুন পার্সপোট আবেদনকারী এ ক্ষুদে অ্যাপসটি ব্যবহার করতে পারবেন।  

এ ধরণের বিড়ম্বনা বন্ধে কুমিল্লা জেলার পুলিশ সুপার একটি বিশেষ অ্যাপ চালু করেন। উক্ত অ্যাপের মাধ্যমে পাসপোর্ট আবেদনকারীর ফরমটি পাসপোর্ট অফিস থেকে তদন্তের জন্য পুলিশ গ্রহণ করা মাত্রই আবেদনকারীর দাখিলকৃত মোবাইল নম্বরে তদন্তকারী অফিসারের নাম, ইউনিট ও মোবাইল নম্বর সহকারে একটি ক্ষুদে বার্তা পৌঁছে যাবে। উক্ত ক্ষুদে বার্তার সূত্র ধরে আবেদনকারী জানতে পারবেন তার আবেদনটি তদন্তের জন্য কোন অফিসার এর কাছে আছে। 

আবেদনকারীর দাখিলকৃত তথ্য যাচাই-বাছাই শেষে তদন্ত প্রতিবেদন দাখিল করা হলে পুনরায় আবেদনকারী তার দাখিলকৃত মোবাইল নম্বরে তার আবেদনটি তদন্ত শেষে সংশ্লিষ্ট পাসপোর্ট অফিসে দাখিল করা হয়েছে মর্মে একটি ফিরতি ক্ষুদে বার্তা পাবেন। এক্ষেত্রে পাসপোর্ট আবেদনকারীগণ খুব সহজেই কোন প্রকার বিড়ম্বনা ছাড়াই তার পাসপোর্ট এর তদন্ত সংক্রান্ত সর্বশেষ অবস্থা জানতে পারবেন।

এ প্রসঙ্গে কুমিল্লা পুলিশ সুপার আব্দুল মান্নান বিপিএম (বার) বলেন, ডিজিটাল বাংলাদেশ গড়া ও রুপকল্প ২০৪১ এর উন্নত সমৃদ্ধ বাংলাদেশের কথা মাথায় রেখে মহান বিজয়ের মাসে কুমিল্লা জেলা পুলিশের উদ্যোগ কুমিল্লার পাসপোর্ট সেবা গ্রহীতাদের জন্য চালু করা হয়েছে ক্ষুদে বার্তার এ সেবা।

সূত্র : বাসস

 

এমএস

সম্পর্কিত বিষয়:

monarchmart
monarchmart