ঢাকা, বাংলাদেশ   শনিবার ২২ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১

উদ্যোক্তা হিসেবে সম্মাননা পেয়েছেন রোকেয়া বেগম

নিজস্ব সংবাদদাতা, ঝালকাঠি

প্রকাশিত: ১৯:১৭, ১ নভেম্বর ২০২২

উদ্যোক্তা হিসেবে সম্মাননা পেয়েছেন রোকেয়া বেগম

সম্মাননা নিচ্ছেন রোকেয়া বেগম

ঝালকাঠিতে জাতীয় যুব দিবসে এ বছর উদ্যোক্তা হিসেবে ঝালকাঠি মধ্য চাঁদকাঠি মোসাঃ রোকেয়া বেগমকে (৪০) সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়েছে। এই নারী তার জীবনে সংগ্রাম করে আত্মকর্মী থেকে উদ্যোক্ত হিসেবে স্বল্প সময়ের মধ্যে প্রতিষ্ঠিত করতে পেরেছে। বর্তমানে তার পুঁজির পরিমাণ ৩০ লক্ষ টাকা এবং মাসিক আয় ১ লক্ষ টাকা।
 
রোকেয়া বেগম ৯ম শ্রেণিতে পড়াশোনা করা অবস্থায় সংসারে তার উপার্জনশীল বাবার মৃত্যু হয়। সে ৪ ভাইবোনের মধ্যে সবার ছোট। তার পড়াশোনা বন্ধ হওয়ার উপক্রম হয় কিন্তু সে টিউশনি করে তার নিজের পড়াশোনা চালিয়ে রেখে এস এস সি পাশ করে। 

এস এস সি পাশ করার পরে পুলিশ বাহিনীর সদস্য মোঃ জাহাঙ্গীর কবিরের সাথে তার বিয়ে হয়। স্বামী তাকে চাকুরী বা অন্যকিছু করতে নিরুৎসাহিত করে কিন্তু নিজে উপার্জন করার সক্ষমতা প্রমাণ করার জন্য এক পর্যায়ে স্বামী পরিবারকে ম্যানেজ করে যুব উন্নয়ন থেকে ২০১২ সালে সেলাই প্রশিক্ষণ ট্রেডে ভর্তি হয় এবং প্রশিক্ষণ নিয়ে যুব উন্নয়ন থেকে ৩০ হাজার টাকা ঋণ নিয়ে টেইলারী কাজ শুরু করে। পরবর্তীতে সে ফ্যাশন ডিজাইন ও বুটিকের উপরে কাজ শিখে পোশাক তৈরির কাজ শুরু করে। 

রোকেয়া বেগম জানান, বর্তমানে তার ১০জন কর্মচারী কাজ করে এবং তিনি এলাকার মেয়েদের আত্মকর্মী হিসেবে প্রতিষ্ঠা করার জন্যই পোশাক তৈরি সংক্রান্ত নানা ধরণের কাজ প্রশিক্ষণ দেয়। 

এর পাশাপাশি সে বাল্যবিবাহ, নারী নির্যাতনসহ সামাজিক কর্মকান্ডে নিজেকে জড়িত রেখে সমাজ উন্নয়নে ভূমিকা রেখে চলেছেন। রোকেয়া বেগম তার সাফল্যের জন্য যুব উন্নয়নের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। এখন রোকেয়া বেগম তার স্বামী ও সন্তান সানি-মুনিদের নিয়ে আত্মনির্ভরশীল জীবন-যাপন করছেন। 

এমএস

×