ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

চাঁপাইনবাবগঞ্জে প্রতিবন্ধী স্বামী ও তিন সন্তান নিয়ে অন্ধকারে কোহিনুর

নিজস্ব প্রতিনিধি, চাঁপাইনবাবগঞ্জ

প্রকাশিত: ১৩:১৪, ১ নভেম্বর ২০২২; আপডেট: ১৩:২৩, ১ নভেম্বর ২০২২

চাঁপাইনবাবগঞ্জে প্রতিবন্ধী স্বামী ও তিন সন্তান নিয়ে অন্ধকারে কোহিনুর

স্বামী ও চার সন্তান নিয়ে কোহিনুর বেগমের সংসার

স্বামী ও চার সন্তান নিয়ে ছয় জনের সংসার কোহিনুর বেগমের। চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার নামোশংকরবাটি মাটিলাপাড়া মহল্লায় বসবাস করেন তারা। কোহিনুরের চার সন্তানের তিনজনই দৃষ্টি প্রতিবন্ধী। স্বামী শরিফুল ইসলাম মানসিক প্রতিবন্ধী। স্বাভাবিক কথাবার্তা বলতে না পারাই শুধু মানুষের দিকে তাকিয়ে থাকে। 

এই অবস্থায় সংসার চালাতে হিমশিম খাচ্ছেন কোহিনুর। শরিফুল স্বাভাবিক অবস্থায় স্ত্রী, ছেলে ও মেয়েদের মুখে কষ্ট করে খাবার তুলে দিতেন। কিন্তু  গত ৫-৬ বছর ধরে মানসিক প্রতিবন্ধী (পাগল) হয়ে যাওয়ায় আর কিছুই করতে পারেন না। ছোট ছেলে মমিন স্বাভাবিক থাকলেও সেরকম রোজগার করতে পারেন না। দৃষ্টি প্রতিবন্ধী প্রথম সন্তান আব্দুল কাদেরকে ৩০ পারা কোরআনের হাফেজও বানান। হাফেজিয়া শেষ করে অন্যের দ্বারে দ্বারে ভিক্ষা করে সংসার চালন। এতে একবেলা খেয়ে না খেয়ে অনেক কষ্টে দিন পার করছে পরিবারটি। এক টুকরো জমির উপর বাড়ি থাকলেও ঘরের চালে নেই টিন। বৃষ্টি কিংবা রোদে মাথা গোঁজার ঠাঁই নাই। 

এলাকাবাসী জানান, জন্ম থেকে তিন সন্তান দৃষ্টি প্রতিবন্ধী ও শরিফুল মানসিক প্রতিবন্ধী হওয়ায় পরিবারটি বিপাকে পড়েছে। সামর্থবানরা যদি পরিবারটির পাশে দাঁড়ায় তাহলে অন্তত তাদের অনাহারে থাকতে হবে না। 

শহর সমাজ সেবা কার্যালয়ের সমাজ সেবা অফিসার ইমতিয়াজ কবির বলেন, দুইজনের দৃষ্টি প্রতিবন্ধী কার্ড করে দেওয়া হয়েছে। বাকিদেরও করে দেয়া হবে। 

চাঁপাইনবাবগঞ্জ পৌর মেয়র মোখলেসুর রহমান পরিবারটির জন্য মাসিক ভাতার ব্যাবস্থা ও আর্থিক সহযোগিতার আশ্বাস দেন। 

টিএস

সম্পর্কিত বিষয়:

×