ঢাকা, বাংলাদেশ   বুধবার ২৪ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

কুয়াকাটায় দেখা গেল লংফিন ব্যাট ফিস 

নিজস্ব সংবাদদাতা, কলাপাড়া

প্রকাশিত: ১৩:৩২, ৯ অক্টোবর ২০২২; আপডেট: ১৩:৩৩, ৯ অক্টোবর ২০২২

কুয়াকাটায় দেখা গেল লংফিন ব্যাট ফিস 

লংফিন ব্যাট ফিস 

পটুয়াখালীর কুয়াকাটা সমুদ্র সৈকতের ফিস ফ্রাই মার্কেটের দোকানে এবার দেখা গেল ‘লংফিন ব্যাট ফিস’ নামের সামুদ্রিক মাছ। শনিবার (৮ অক্টোবর) রাতে কুয়াকাটা জিরো পয়েন্ট থেকে পূর্ব দিকে মায়ের দোয়া নামের ফিশ ফ্রাই দোকানে দেখা গেছে এই সামুদ্রিক মাছটি।

অনেকটা ভিন্ন এবং প্রথম দেখায় অনেক পর্যটক মাছটি দেখতে ভিড় করেন। ফ্রাই দোকানি কাওসার জানান, তিনি মাছটি শনিবার কুয়াকাটা মেয়র বাজারের এক জেলের কাছ থেকে কিনেছেন। তিন কেজি ৭৫০ গ্রাম ওজনের এই মাছটি দুই হাজার ৫০ টাকায় কিনেছেন। এখন তিনি সাত শ’ টাকা কেজিতে বিক্রির আশা করছেন।

অধিকাংশ দোকানি এবং পর্যটকের মন্তব্য এর আগে কুয়াকাটায় এই ধরনের মাছ তারা দেখেননি। মাছটি দেখতে ভিড় লেগে যায়।

সিনিয়র কলাপাড়া উপজেলা মৎস্য কর্মকর্তা অপু সাহা জানান, এই মাছটির মূল নাম ‘লংফিন ব্যাট ফিস’ এর বৈজ্ঞানিক নাম (Platax teira) প্লাট্যাক্স টেইরা। এছাড়াও এটিকে টেইরা ব্যাটফিশ, লংফিন স্প্যাডফিশ বা গোলাকার মুখের ব্যাটফিশও বলা হয়। এটি ইন্দো-ওয়েস্ট প্যাসিফিকের একটি মাছ। এটি দৈর্ঘ্যে ৬০ সেন্টিমিটার পর্যন্ত হয়। কুয়াকাটা এলাকায় সচরাচর এই মাছটি দেখা যায় না।

তিনি জানান, ছোট মুখের এই মাছের গায়ের রঙ হালকা খয়েরি। অনেকটা কোদাল বা বেলচার মতো এই মাছে রয়েছে প্রচুর ক্যালসিয়াম, আয়রন, ভিটামিন এ, সেলেনিয়াম, জিংক ও ওমেগা-৩ ফ্যাটি এসিড। যা স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। যে কারণে অনেকের পছন্দের তালিকায় এই সামুদ্রিক মাছটি রয়েছে বলে জানান এই কর্মকর্তা।

এমএইচ

সম্পর্কিত বিষয়:

×