ঢাকা, বাংলাদেশ   সোমবার ২৮ নভেম্বর ২০২২, ১৪ অগ্রাহায়ণ ১৪২৯

monarchmart
monarchmart

একটি সেতু বদলাতে পারে লাখো মানুষের জীবন যাত্রা

নিজস্ব সংবাদদাতা, ফটিকছড়ি

প্রকাশিত: ১৩:১৪, ২৫ সেপ্টেম্বর ২০২২; আপডেট: ১৩:২২, ২৫ সেপ্টেম্বর ২০২২

একটি সেতু বদলাতে পারে লাখো মানুষের জীবন যাত্রা

হালদা নদীর উপর একটি সেতুর অভাবে অস্থায়ীভাবে নির্মিত সাকোঁ এখন মরণ ফাঁদ। ছবি-জনকন্ঠ

ফটিকছড়ি উপজেলার সমিতিরহাট ইউনিয়নের ছাদেক নগর এলাকা হালদা পাড়া ও হাটহাজারী উপজেলার গুমান মর্দন ইউনিয়নের নাঙ্গলমোড়া পেস্কারহাট এলাকায় হালদা নদীর উপর একটি সেতুর অভাবে তিন’উপজেলার  প্রায় লক্ষাধিক জনগোষ্ঠী যাতায়াত সুবিধা থেকে বঞ্চিত রয়েছে। স্বাধীনতার ৫০ বছর পরেও কোন সরকার এখানে সেতু নির্মাণের উদ্যোগ নেয়নি। ফলে, এলাকাবাসী স্ব-উদ্যোগে অস্থায়ী ভিত্তিতে সাঁকো নির্মাণ করে কোন রকমে যাতায়াত করছে। বর্তমানে উক্ত পেস্কারহাটের পাশে এ সাঁকোটি নির্মাণ করা হয়।

এ সাঁকো দিয়ে ফটিকছড়ি উপজেলার সমিতিরিহাট, আব্দুল্লাহপুর, জাফতনগর এবং রাউজান উপজেলার গহিরা, হলুদিয়া সহ হাটহাজারীর অনন্ত: ৫ ইউনিয়নের জনগণ যাতায়াত করছে। তাছাড়া, স্কুল-কলেজ এবং মাদ্রাসার শিক্ষার্থীরা জীবনের ঝুঁকি নিয়ে সাঁকো পার হয়ে রীতিমত চলাচল করছে। এ সাঁকো দিয়ে কোন যানবাহন চলাচল করতে না পারায় অনেক সময় মুমূর্ষু রোগী নিয়ে বেকাদায় পড়তে হয়।

অপরদিকে, কৃষি পণ্যসহ বিভিন্ন নিত্য প্রয়োজনীয় মালামাল পরিবহনে অতিরিক্ত ব্যয় গুনতে হয়। শুষ্ক মৌসুমে এ সাঁকো দিয়ে পারাপার সহজ হলেও বর্ষা মৌসুমে অধিকতর ঝুঁকি নিয়ে নদী পার হতে হয়। বিগত সময়ে  নদী পার হতে গিয়ে শিক্ষার্থীসহ অনেকের প্রাণহানী ঘটে। বর্তমানে অস্থায়ী এ সাঁকোটি নড়বড়ে হয়ে যাওয়াতে মরণ ফাঁদে পরিণত হয়েছে। এটি যে কোন সময় ভেঙ্গে যাওয়ার আশংকা প্রকাশ করছেন স্থানীয়রা। তাই এখানে একটি নতুন সেতু নির্মাণের দাবী জানিয়েছেন এলাকাবাসী।

টিএস

সম্পর্কিত বিষয়:

monarchmart
monarchmart