ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ০৪ অক্টোবর ২০২২, ১৯ আশ্বিন ১৪২৯

হিলিতে  ৪০ টাকা কেজিতে কমেছে কাঁচা মরিচের দাম

প্রকাশিত: ২০:০৩, ১৭ আগস্ট ২০২২

হিলিতে  ৪০ টাকা কেজিতে কমেছে কাঁচা মরিচের দাম

কাঁচা মরিচ

দিনাজপুরের হাকিমপুর উপজেলার হিলি স্থলবন্দরের পাইকারি বাজারে কমেছে কাঁচা মরিচের দাম। এক দিনের ব্যবধানে কেজিপ্রতি কমেছে ৪০ টাকা। এক দিন আগেও হিলি বন্দরে ভারত থেকে আমদানি করা কাঁচা মরিচ ১২০ থেকে ১৩০ টাকায় প্রতি কেজি বিক্রি হয়েছিল।

বুধবার (১৭ আগস্ট) পাইকারি বাজারে ৮০ থেকে ৯০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে আমদানি করা কাঁচা মরিচ। দাম কমায় খুশি বন্দরে কাঁচা মরিচ কিনতে আসা পাইকার ও ব্যবসায়ীরা।

কাঁচা মরিচ ব্যবসায়ী আব্দুল লতিফ বলেন, গত সপ্তাহে ভারত থেকে আমদানি করা যে কাঁচা মরিচ পাইকারি বাজারে বিক্রি হয়েছিল ১৬০ টাকা কেজি, আজ তা বিক্রি হচ্ছে ৮০ থেকে ৯০ টাকা কেজি দরে। আবার খুচরা বাজারে তা বিক্রি হচ্ছে ১০০ থেকে ১২০ টাকা কেজি দরে। হঠাৎ কাঁচা মরিচের দাম কমে যাওয়ায় স্বস্তি ফিরেছে ব্যবসায়ীসহ সাধারণ ক্রেতাদের মাঝে।

হিলি স্থলবন্দরের আমদানি-রফতানিকারক গ্রুপের সভাপতি হারুন-উর রশিদ হারুন বলেন, দেশের বাজারে সরবরাহ স্বাভাবিক ও দাম নিয়ন্ত্রণে রাখতে চলতি বছরের ৬ আগস্ট থেকে হিলি বন্দর দিয়ে ভারত থেকে কাঁচা মরিচ আমদানি অব্যাহত রেখেছেন আমদানিকারকরা।

তিনি আরও বলেন, গত কয়েক দিন আবহাওয়া ভালো থাকায় দেশের বিভিন্ন অঞ্চলে কাঁচা মরিচ উৎপাদন ভালো হওয়ায় বাজারে সরবরাহ বেড়েছে। মূলত এ জন্য কাঁচা মরিচ কেজিতে দাম কমেছে ৪০ টাকা।

হিলি কাস্টমসের তথ্যমতে, দেশের বাজারে সরবরাহ স্বাভাবিক ও দাম নিয়ন্ত্রণে রাখতে হিলি স্থলবন্দর দিয়ে কাঁচা মরিচ আমদানি অব্যাহত রয়েছে। গতকাল মঙ্গলবার (১৬ আগস্ট) ভারতীয় ২৫টি ট্রাকে ১০৪ টন কাঁচা মরিচ ভারত থেকে আমদানি হয়েছে হিলি স্থলবন্দর দিয়ে।