ঢাকা, বাংলাদেশ   শনিবার ০৮ অক্টোবর ২০২২, ২২ আশ্বিন ১৪২৯

নামের ভুলে নিরপরাধ ব্যক্তি ৩ বার জেলে

নিজস্ব সংবাদদাতা,হবিগঞ্জ

প্রকাশিত: ১৫:৪১, ৭ আগস্ট ২০২২

নামের ভুলে নিরপরাধ ব্যক্তি ৩ বার জেলে

ম্যাপে হবিগঞ্জ

হবিগঞ্জে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (বিপিডিবি) দায়ের করা মামলায় আসামির বাবার নাম ভুল হওয়ার কারণে তিনবার কারাগারে যেতে হয়েছে মো. গিয়াস উদ্দিন (৪১) নামে নিরপরাধ এক ব্যক্তিকে। এ ঘটনায় ভয় পেয়ে তার সন্তানরা শহরের বাসা ছেড়ে গ্রামের বাড়ি চলে গেছে। বিদ্যুৎ বিভাগের এমন ভুলে এই পরিবারটি এখন দিশেহারা।
জানা গেছে, হবিগঞ্জ শহরের মোহনপুর এলাকার বাসিন্দা মো. গিয়াস উদ্দিন আহমেদ নামে এক ব্যক্তির ৮৪ হাজার টাকা বিদ্যুৎ বিল বকেয়া রয়েছে। এ কারণে ২০২১ সালের ১৫ এপ্রিল তার বিরুদ্ধে মামলা করেন বিপিডিবির সহকারি প্রকৌশলী মো. আনছার আলী। কিন্তু আসামির বাবার মো. সামছুদ্দিন আহমেদের পরিবর্তে তিনি ভুল করে মো. নূরুল ইসলাম উল্লেখ করেন।
এ কারণে পুলিশ মো. সামছুদ্দিন আহমেদের ছেলে গিয়াস উদ্দিন আহমেদের পরিবর্তে মো. নূরুল ইসলামের ছেলে গিয়াস উদ্দিনকে গ্রেফতার করে। তাকে গত ১৩ এপ্রিল, ১১ মে ও ২৬ মে গ্রেফতার করা হয়। তিনি আদালত থেকে তিনবার জামিনে মুক্ত হয়েছেন। এ বিষয়ে প্রতিকার চেয়ে ভুক্তভোগী ব্যক্তি বিপিডিবির বিক্রয় ও বিতরণ বিভাগে আবেদন করেও সাড়া পাননি।
মো. গিয়াস উদ্দিন বলেন, মামলার আসামি ও আমার বাসা একই এলাকায়। ওই ব্যক্তি বকেয়া বিল পরিশোধ না করায় বিপিডিবি তার বিরুদ্ধে তিনটি মামলা দায়ের করেছে। কিন্তু মামলাগুলোতে আসামির বাবার নামের স্থলে ভুলে আমার বাবার নাম লেখা হয়েছে। এজন্য পুলিশ তিনবার আমাকে গ্রেফতার করেছে। এতে আমার ছেলে-মেয়ে ভয় পেয়ে শহরের বাসা ছেড়ে গ্রামের বাড়ি চলে গেছে। আর তিনবার জামিন পেতে অনেক হয়রানির শিকার হয়েছি, টাকাও খরচ হয়েছে। আমার স্ত্রী-সন্তানরা এ ঘটনায় দিশেহারা হয়ে পড়েছে। আমি এর বিচার চাই।
এ বিষয়ে হবিগঞ্জ বিপিডিবর নির্বাহী প্রকৌশলী মো. আব্দুল্লাহ আল মামুনের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, এমনটি হওয়ার কথা নয়। বিষয়টি আমার জানা নেই।


 

টিএস