২ এপ্রিল ২০২০, ১৯ চৈত্র ১৪২৬, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
 
সর্বশেষ

নেইমচিপের বিরুদ্ধে ডোমেইন জালিয়াতির মামলা ফেসবুকের

প্রকাশিত : ৯ মার্চ ২০২০, ১২:৫১ পি. এম.
নেইমচিপের বিরুদ্ধে ডোমেইন জালিয়াতির মামলা ফেসবুকের

অনলাইন ডেস্ক ॥ ডোমেইন নিবন্ধনকারী প্রতিষ্ঠান নেইমচিপ এবং তার প্রক্সি সেবা হুইজগার্ডের বিরুদ্ধে অ্যারিজনায় ডোমেইন নেইম জালিয়াতির মামলা করেছে ফেসবুক।

সামাজিক মাধ্যম জায়ান্ট প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়েছে, ২০১৮ সালের অক্টোবর থেকে ২০২০ সালের ফেব্রুয়ারি পর্যন্ত নেইমচিপকে একাধিক নোটিশ পাঠানো হয়েছে। ডোমেইন নিয়ে তথ্য জানাতে বলা হয়েছে ওই নোটিশগুলোতে। অনুরোধের পরও নেইমচিপ তাতে সহযোগিতা করেনি বলে দাবি ফেইসবুকের-- খবর আইএএনএস-এর।

সম্প্রতি ফেবুকের এক বিবৃতিতে বলা হয়, “আমরা জানতে পেরেছি নেইমচিপের প্রক্সি সেবা হুইজগার্ড এমন ৪৫টি ডমেইন নাম নিবন্ধন বা ব্যবহার করেছে যা ফেইসবুক এবং আমাদের সেবার সঙ্গে মিলে যায়, যেমন ইনস্টাগ্রামবিজনেসহেলপ ডটকম, ফেইসবুক-লগইন ডটকম এবং হোয়াটসঅ্যাপডাউনলোড ডটসাইট।”

তবে উল্লিখিত সাইট তিনটি এখন অনলাইনে নেই।

গ্রাহককে ফিশিং এবং স্ক্যামের শিকার হওয়া থেকে বাঁচাতেই এই আইনি ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

এ ধরনের কাজে ফেসবুকের এটিই প্রথম মামলা নয়। গত বছর অক্টোবরে ডোমেইন নাম নিবন্ধনকারী আরেক প্রতিষ্ঠান অনলাইনএনআইসি’র বিরুদ্ধেও মামলা করেছে ফেইসবুক। প্রতিষ্ঠানটি এমন কিছু ডোমেইন নেইম বা ওয়েব অ্যাড্রেস নিবন্ধন করেছে যা দেখলে মনে হবে ফেসবুকেরই কোনো সেবা।

ডব্লিউডব্লিউডব্লিউ-ফেইসবুক-লগইন ডটকম এবং ফেইসবুক-মেইলস ডটকম-এর মতো ডোমেইন নামগুলো গ্রাহককে বিভ্রান্ত করার লক্ষ্যেই ব্যবহার করা হয়। অনেক গ্রাহক মনে করেন তারা ওই সাইটগুলোতে ফেইসবুকের সেবাই ব্যবহার করছেন।

প্রকাশিত : ৯ মার্চ ২০২০, ১২:৫১ পি. এম.

০৯/০৩/২০২০ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: