৫ এপ্রিল ২০২০, ২২ চৈত্র ১৪২৬, রবিবার, ঢাকা, বাংলাদেশ
 
সর্বশেষ

হুবেইর কমিউনিস্ট পার্টি প্রধানকে দায়িত্ব থেকে অব্যাহতি

প্রকাশিত : ১৪ ফেব্রুয়ারী ২০২০
  • মৃত্যু বেড়ে ১৩৫০

জনকণ্ঠ ডেস্ক ॥ প্রাণঘাতী নতুন করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কেন্দ্রস্থল চীনের হুবেই প্রদেশের কমিউনিস্ট পার্টি প্রধানকে দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয়েছে। বৃহস্পতিবার চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়ার বরাত দিয়ে এ খবর জানিয়েছে রয়টার্স। খবর ইয়াহু নিউজের।

গত বছরের শেষ দিন হুবেইয়ের রাজধানী উহানের একটি বাজার থেকে ভাইরাসটির প্রাদুর্ভাব ছড়াতে শুরু করে বলে মনে করা হয়। ভাইরাসটির সংক্রমণে সৃষ্ট কভিড-১৯ রোগে বুধবার পর্যন্ত মৃত্যুর সংখ্যা ১৩৫০ জন ছাড়িয়ে গেছে, আর সংক্রমণে আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৬০ হাজার। মৃত ও আক্রান্তদের অধিকাংশই হুবেই প্রদেশের বাসিন্দা। বুধবার হুবেইতে একদিনেই মৃত্যু ঘটেছে রেকর্ড ২৪২ জনের আর রোগ নির্ণয় পদ্ধতিতে পরিবর্তন আনার পর ১৪ হাজার ৮৪০ জন নতুন রোগী শনাক্ত হয়েছে। এ পরিস্থিতিতে চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির হুবেই প্রধান জিয়াং চাওলিয়াংকে অব্যাহতি দেয় পার্টির কেন্দ্রীয় কমিটি। তার পদে সাংহাইয়ের মেয়র ইং ইয়ংকে নিয়োগ দেয়া হয়েছে বলে কেন্দ্রীয় কমিটির বরাত দিয়ে সিনহুয়া জানিয়েছে। এর আগে হুবেই প্রদেশের স্বাস্থ্য কমিশনের প্রধান ও এই কমিশনে নিয়োজিত কমিউনিস্ট পার্টির সম্পাদককেও অপসারণ করা হয়েছিল। ‘অনুদান পরিচালনায় অবহেলার’ দায়ে হুবেই রেডক্রসের উপ-পরিচালককেও অপসারণ করা হয়। এর আগে চলতি মাসের প্রথমদিকে উহানের পরিসংখ্যান ব্যুরোর উপপ্রধানকেও সরানো হয়। সম্প্রতি করোনাভাইরাস সঙ্কট সামাল দেয়া নিয়ে সমালোচনার মুখে পড়েছে চীনের কর্তৃপক্ষগুলো। যে চিকিৎসক শুরুর দিকে এই প্রাদুর্ভাবের বিষয়ে সতর্ক করেছিলেন, হুবেইয়ের কর্তৃপক্ষ সেটি আমলে না নিয়ে তাকে দমন করায় চীনজুড়ে ক্ষোভ ছড়িয়ে পড়েছে। চীনের রাষ্ট্রীয় গণমাধ্যমের খবর অনুযায়ী, প্রাদুর্ভাব চলাকালীন হুবেই ও অন্যান্য প্রদেশের কয়েক শ’ ব্যক্তিকে দায়িত্ব থেকে সরানো হয়েছে, অনেককে সতর্ক করা হয়েছে এবং কারও কারও বিরুদ্ধে তদন্ত শুরু করা হয়েছে।

কলকাতা বিমানবন্দরে আরও দুই যাত্রীর শরীরে করোনাভাইরাস শনাক্ত

কলকাতা বিমানবন্দরে থাইল্যান্ডের ব্যাঙ্কক ফেরত দুই যাত্রীর শরীরে করোনাভাইরাস শনাক্ত করা হয়েছে। বৃহস্পতিবার বন্দর কর্তৃপক্ষ এই তথ্য জানিয়েছে। এর ফলে কলকাতায় মোট তিনজন যাত্রীর শরীরে করোনাভাইরাসের উপস্থিতি ধরা পড়ল। ভারতীয় সংবাদমাধ্যম আউটলুক ইন্ডিয়া এ খবর জানিয়েছে।

উ.কোরিয়ায় সন্দেহভাজন করোনা আক্রান্তকে গুলি করে হত্যা

কোয়ারেন্টাইন পয়েন্ট থেকে বেরিয়ে গণশৌচাগারে যাওয়ায় উত্তর কোরিয়ায় এক ব্যক্তিকে গুলি করে হত্যা করা হয়েছে। দক্ষিণ কোরিয়ার গণমাধ্যম বলছে, গণশৌচাগার ব্যবহার করায় করোনা বিস্তারের ঝুঁকি বিবেচনা করে তার এই সর্বোচ্চ শাস্তি কার্যকর করেছে উত্তরের প্রশাসন। খবর ডেইলি মেইলের।

জাপানে এক নারীর মৃত্যু

নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়ে জাপানে প্রথম এক নারীর মৃত্যু হয়েছে। প্রাণঘাতী এ রোগে আক্রান্ত হয়ে জাপানে এই প্রথম রোগীর মৃত্যু হলো। ৮০ বছরের ওই বৃদ্ধা জাপানের কানাগাওয়া জেলার বাসিন্দা। দেশটির স্বাস্থ্যমন্ত্রীর বরাত দিয়ে জাপানী পত্রিকা মেইনিচি শিমবুন বৃহস্পতিবার এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছে।

এদিকে রাজধানী টোকিওতে এক ট্যাক্সিচালকের করোনায় আক্রান্ত হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন জাপানের স্বাস্থ্যমন্ত্রী। ওই চালককে উদ্ধৃত করে একজন সরকারী কর্মকর্তা বলেছেন, তার গাড়িতে সম্ভবত কোন চীনা যাত্রী উঠেছিলেন এবং তার থেকে তিনি আক্রান্ত হয়েছেন। তিনি আরও বলেছেন, বিষয়টি খতিয়ে দেখতে চেষ্টা চালিয়েছে স্বাস্থ্য কর্তৃপক্ষ। অন্যদিকে স্থানীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে মেইনিচি শিমবুন পত্রিকা জানিয়েছে, জাপানের পশ্চিমাঞ্চলীয় শহর ওয়াকাইয়ামায় একজন চিকিৎসক করোনায় আক্রান্ত হয়েছেন। সবমিলিয়ে দেশটিতে এখন করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়াল ২৫০ জন।

সিঙ্গাপুরে আরও দুই বাংলাদেশী করোনা ভাইরাসে আক্রান্ত

কভিড-১৯ রোগী বেড়েই চলেছে সিঙ্গাপুরে। নোভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন আরও আটজন, যার মধ্যে দুইজন বাংলাদেশী। এর আগে সিঙ্গাপুরে থাকা দুই বাংলাদেশী করোনাভাইরাসে আক্রান্ত হন, এখন এই সংখ্যা বেড়ে চারে দাঁড়াল। দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটিতে মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৮। খবর ইয়াহু নিউজের।

প্রকাশিত : ১৪ ফেব্রুয়ারী ২০২০

১৪/০২/২০২০ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



শীর্ষ সংবাদ: