৩১ মার্চ ২০২০, ১৭ চৈত্র ১৪২৬, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
 

আর ৫০ দিন

প্রকাশিত : ২৬ জানুয়ারী ২০২০

স্টাফ রিপোর্টার ॥ দেখতে দেখতে এগিয়ে আসছে সময়। সামনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ। এ উপলক্ষে চলতি বছরের ১৭ মার্চ থেকে পরের বছর ২০২১ সালের ১৭ মার্চ পর্যন্ত সময়কে মুজিববর্ষ হিসেবে ঘোষণা করেছে সরকার। সে অনুযায়ী, বাকি আর ৫০ দিন।

এর পরই শুরু হয়ে যাবে আনুষ্ঠানিক উদ্যাপন।

অবশ্য তারও আগে থেকে বিভিন্ন কর্মসূচী সামনে আসতে শুরু করেছে। মানুষ ও সমাজের কল্যাণে নেয়া হচ্ছে ইতিবাচক উদ্যোগ। উদাহরণ হতে পারে রূপালী ব্যাংক। রাষ্ট্রায়ত্ত ব্যাংকটি মুজিববর্ষ উপলক্ষে কৃষকের মাঝে বিনাসুদে ঋণ বিতরণ শুরু করেছে।

ব্যাংক সূত্রে জানা গেছে, ১ জানুয়ারি থেকে প্রান্তিক পর্যায়ে টমেটো চাষিদের মধ্যে ‘জিরো কুপন লেন্ডিং’ কর্মসূচীর আওতায় ঋণ বিতরণ কার্যক্রম শুরু করেছে। পাইলট প্রকল্প হিসেবে নাটোরের ৫০০ টমেটো চাষিকে ৫০ হাজার টাকা করে ঋণ বিতরণ করা হয়েছে। বাংলাদেশ ব্যাংকের ২০১৯-২০ অর্থবছরের কৃষিঋণ নীতিমালা অনুযায়ী এ পরিমাণ ঋণ দিয়ে কৃষক ১ দশমিক ২৯ একর জমিতে টমেটো চাষ করতে পারবে। প্রতিটি ঋণের মেয়াদ থাকবে ছয় মাস। গ্রীষ্মকালীন টমেটো ও রবি টমেটো চাষের জন্য বছরে দু’বার ঋণ বিতরণ করবে ব্যাংকটি। রবি টমেটো চাষের জন্য ১৫ আগস্ট থেকে ৩১ ডিসেম্বর এবং গ্রীষ্মকালীন চাষের জন্য ১ ফেব্রুয়ারি থেকে ৩১ মার্চ পর্যন্ত ঋণ বিতরণ করা হবে। রবি টমেটো চাষের জন্য নেয়া ঋণ পরিশোধ করতে হবে ৩০ এপ্রিলের মধ্যে। গ্রীষ্মকালীন সময়ের জন্য নেয়া ঋণ পরিশোধ করতে হবে ৩০ নবেম্বরের মধ্যে। এ ঋণ সহায়ক জামানতমুক্ত।

রূপালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মোঃ ওবায়েদ উল্লাহ আল মাসুদ বলেন, প্রাথমিক প্রকল্প হিসেবে টমেটো চাষিদের ঋণ বিতরণ করা হচ্ছে। ক্রমান্বয়ে সারা দেশের সব শাখার মাধ্যমে বিভিন্ন কৃষিপণ্যের চাষিদের মাঝে বিনাসুদে ঋণ বিতরণ করা হবে বলে জানান তিনি।

প্রকাশিত : ২৬ জানুয়ারী ২০২০

২৬/০১/২০২০ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



শীর্ষ সংবাদ: