১৭ ফেব্রুয়ারী ২০২০, ৫ ফাল্গুন ১৪২৬, সোমবার, ঢাকা, বাংলাদেশ
 

ঢাবিতে ‘আমি নির্ভয়, আমি অদম্য’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

প্রকাশিত : ২৪ জানুয়ারী ২০২০, ০৮:৪২ পি. এম.
   ঢাবিতে ‘আমি নির্ভয়, আমি অদম্য’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ ‘নারী অদম্য নারী নির্ভয় একসাথে গাই নারীর জয়’ এ স্লোগানকে ধারণ করে ছাত্রীদের আত্মরক্ষার কৌশল জানাতে ‘আমি নির্ভয়, আমি অদম্য’শীর্ষক কর্মশালার আয়োজন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু)।

শুক্রবার সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের টিএসসির সুইমিংপুলে ডাকসু ও ঢাকা বিশ্ববিদ্যালয় হিমু পরিবহনের যৌথ উদ্যোগে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় ঢাকা বিশ্ববিদ্যালয় সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম, ডাকসুর এজিএস ও ঢাবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন, পর্বতারোহী নিশাত মজুমদার, জাতীয় অ্যাথলেট শিরিন সুলতানা, গণমাধ্যম কর্মী শরাফত হোসেন, কারাতে ট্রেইনার ও গণমাধ্যম কর্মী ইশতিয়াক আহমেদ, ডাকসু সদস্য তিলোত্তমা শিকদার, ফরিদা পারভীন, মাহমুদুল হাসান প্রমুখ বক্তব্য রাখেন। কর্মশালায় ঢাবির বিভিন্ন হলের ছাত্রীরা অংশগ্রহণ করেছেন। কর্মশালার সার্বিক তত্ত্ববধান করেছেন ডাকসু সদস্য তিলোত্তমা শিকদার।

অধ্যাপক ড. সাদেকা হালিম ছাত্রীদের উদ্দেশ্যে বলেন, সামাজিক অনেক রীতিনীতি দিয়ে নারীদেরকে পিছিয়ে দেয়ার চেষ্টা করা হয়। তোমাদের মাই- সেটআপ করতে হবে যে তুমি মানুষ। এটা প্রমাণ করতে হবে। তোমাদেরকে মানসিকভাবে শক্তিশালী হতে হবে। আত্মরক্ষার জন্য কৌশলগুলো শেখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ঢাবি ছাত্রীদের জন্য আত্মরক্ষার কৌশল রপ্ত করার আয়োজন করায় ডাকসুকে ধন্যবাদ জানাই।

ডাকসুর এজিএস সাদ্দাম হোসেন বলেন, লিঙ্গ বৈষম্য রুখে দিতেই আমাদের এ আয়োজন। আত্মরক্ষার কৌশল আপনাদের আত্মমর্যাদা দিবে, নিজেদের রক্ষা করতে সাহায্য করবে। আমরা চাই এটির ধারাবাহিকতা রক্ষা করতে। এছাড়া তিনি ঢাবিতে ‘সেক্সুয়ালি হেরাজমেন্ট কোর্ট’ গঠন করার দাবি জানান।

তিলোত্তমা শিকদার বলেন, নারীর ক্ষমতায়নে দেশ যখন এগিয়ে চলছে, তখন সামাজিক ব্যাধি হিসেবে সামনে এসেছে ধর্ষণ। সমাজ যখন এগিয়ে চলছে, তখন কেন নারীদের মুক্তির কথা বলতে হচ্ছে? নিজেদের আত্মরক্ষার জন্য সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। একজন নারী সমাজে এগিয়ে যাবে তার নিজের পরিচয়ে। তেমনই একটি সমাজের স্বপ্ন দেখছি আমরা।

প্রকাশিত : ২৪ জানুয়ারী ২০২০, ০৮:৪২ পি. এম.

২৪/০১/২০২০ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

জাতীয়



শীর্ষ সংবাদ: