১৭ ফেব্রুয়ারী ২০২০, ৫ ফাল্গুন ১৪২৬, সোমবার, ঢাকা, বাংলাদেশ
 

ব্যবসাবান্ধব পরিবেশ বজায় রাখা হবে

প্রকাশিত : ২৩ জানুয়ারী ২০২০, ০৬:৪৪ পি. এম.
   ব্যবসাবান্ধব পরিবেশ বজায় রাখা হবে

অর্থনৈতিক রিপোর্টার \ এনবিআরের পক্ষ থেকে কারো ওপরই কোনো বোঝা চাপিয়ে দেওয়া হবেনা। ব্যবসাবান্ধব পরিবেশ বজায় রাখার চেষ্টাই সবসময় করা হবে বলে জানিয়েছেন এনবিআরের নতুন চেয়ারম্যান।

বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) দুপুরে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলন কক্ষে কাস্টমস দিবস উপলক্ষে সংস্থাটির নতুন চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম এসব কথা বলেন। নতুন চেয়ারম্যান হিসেবে এটিই তার প্রথম সংবাদ সম্মেলন।

এনবিআর চেয়ারম্যান বলেন, ব্যবসায়ীদের একটা কমন অভিযোগ হলো, ভ্যাট-ট্যাক্স আদায়ের সময় হলেই তারা বলেন ব্যবসা বান্ধব পরিবেশ নেই। আমরা চেষ্টা করবো ব্যবসা বান্ধব পরিবেশ তৈরি করতে। এই পরিবেশ তৈরি করতে কোন ধরনের পলিসি অনুসরণ করা দরকার সেটা নিয়ে কাজ করব।

রাজস্ব বোর্ডের দুর্নীতিবাজ কর্মকর্তাদের প্রসঙ্গে চেয়ারম্যান বলেন, সরকার যথেষ্ট সুযোগ-সুবিধা দেয়ার পরও অতি লোভী হওয়ার কোনো মানে নেই। তারপরও আমি চেষ্টা করব এই অতি লোভীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, জিরো টলারেন্স একটা ফাঁকা বুলি। যে বলে সে নিজেই তা করে না কিংবা করতে পারে না। অনেক সময় নিজে বলে নিজেই একটা অপকর্ম করে বসে। জিরো টলারেন্স জনপ্রিয় হওয়ার জন্য একটি স্লোগান। আমার সেক্টরে স্বচ্ছতা, জবাবদিহিতা ও সততা আনার জন্য যতটুকু কঠোর হওয়া দরকার, ততটুকু কঠোর হবো। আমাদের সবার উচিত দেশের উন্নয়নে কাজ করা। আমরা শুধু অর্থনৈতিক উন্নয়ন চাই না। আমাদের সামাজিক ও চিন্তা-ভাবনার উন্নয়ন দরকার। তবে ব্যক্তি উন্নয়ন নয়, ব্যক্তি উন্নয়ন করে কোনো দৃষ্টান্ত স্থাপন করতে পারে নি।

আগামী ২৬ জানুয়ারি কাস্টম দিবস পালিত হবে। বাংলাদেশসহ ওয়াল্ড কাস্টমস অর্গানাইজেশনের ১৮৩ দেশে দিবসটি পালিত হবে। এ উপলক্ষে ২৬ জানুয়ারি বর্ণাঢ্য র‍্যালি ও সেমিনারের আয়োজন করেছে জাতীয় রাজস্ব বোর্ড।

প্রকাশিত : ২৩ জানুয়ারী ২০২০, ০৬:৪৪ পি. এম.

২৩/০১/২০২০ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: