৭ এপ্রিল ২০২০, ২৪ চৈত্র ১৪২৬, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
 
সর্বশেষ

দুই সিটির নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ হবে

প্রকাশিত : ২১ জানুয়ারী ২০২০
  • মিলারের আশাবাদ

স্টাফ রিপোর্টার ॥ আসন্ন ঢাকা দুই সিটি কর্পোরেশন নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত হওয়ার আশাবাদ ব্যক্ত করেছেন মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার। সোমবার প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরূল হুদার সঙ্গে বৈঠক শেষে তিনি সাংবাদিকদের বলেন, আশা করি উৎসবমুখর পরিবেশে শান্তিপূর্ণ, অবাধ ও গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠিত হবে। এ সময় তিনি নির্বাচনে ইভিএমের ব্যবহার নিয়েও কথা বলেন।

সোমবার দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সিইসির কার্যালয়ে এই বৈঠক শুরু হয়। প্রায় ঘণ্টাব্যাপী বৈঠক শেষে মিলার ইভিএমে ভোট দেয়ার প্রক্রিয়া দেখেন। এনআইডি উইংয়ের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম ইভিএম ভোট দেয়ার এই প্রক্রিয়া দেখান। পরে মার্কিন রাষ্ট্রদূত সাংবাদিকদের বলেন, নির্বাচন কমিশনের সঙ্গে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচন নিয়ে আলোচনা করেছি। ইভিএম দেখতে চেয়েছি। মার্কিন যুক্তরাষ্ট্র শান্তিপূর্ণ, উৎসবমুখর পরিবেশে গ্রহণযোগ্য নির্বাচন আশা করে। ইভিএম নিয়ে বলেন, ইভিএমে ভোটের প্রক্রিয়া দেখানো হয়েছে। আমরা ধারণা নিয়েছি। এটি খুবই গুরুত্বপূর্ণ প্রক্রিয়া। ইভিএম বিষয়ে বেশকিছু শিখেছি। যুক্তরাষ্ট্র আশা করে ঢাকার দুই সিটি নির্বাচন অংশগ্রহণমূলক হবে।

সিটি ভোটে রাজনৈতিক দলগুলোর অংশগ্রহণকে বেশ আশাব্যাঞ্জক উল্লেখ করে বলেন, ইভিএম নিয়ে কর্মকর্তারা আমাকে বিস্তারিত জানিয়েছেন। ভোটারদেরও এ সম্পর্কে বিস্তারিত জানিয়েছেন তারা। কিন্তু গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে, ভোটারদের ভোটকেন্দ্রে গিয়ে ভোট দিতে হবে, তারা যে প্রার্থীকেই ভোট দিক না না কেন ! বাংলাদেশে ভোট প্রদানের হার যুক্তরাষ্ট্রের চেয়ে বেশি। যা প্রশংসাযোগ্য। তিনি জানান, মার্কিন যুক্তরাষ্ট্র সিটি নির্বাচন পর্যবেক্ষণ করবে। গত জাতীয় নির্বাচনেও আমরা করেছি। নির্বাচনের দিন গণতান্ত্রিক প্রক্রিয়া প্রত্যক্ষ করা হবে।

প্রকাশিত : ২১ জানুয়ারী ২০২০

২১/০১/২০২০ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



শীর্ষ সংবাদ: