২৯ জানুয়ারী ২০২০, ১৬ মাঘ ১৪২৬, বুধবার, ঢাকা, বাংলাদেশ
 
সর্বশেষ

সচিবালয়ের নীরব জোনে হর্ন বাজালে জেল জরিমানা

প্রকাশিত : ৯ ডিসেম্বর ২০১৯

বিশেষ প্রতিনিধি ॥ বাংলাদেশ সচিবালয়ের চারপাশের এলাকাকে ‘নীরব জোন’ বা ‘নো হর্ন জোন’ ঘোষণা করেছে সরকার। আগামী ১৭ ডিসেম্বর থেকে এই এলাকায় হর্ন বাজানো সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে। এরপর থেকে ওই এলাকায় হর্ন বাজালে এক মাসের কারাদন্ড ৫ হাজার টাকা জরিমানা বা উভয়দন্ড হতে পারে। রবিবার সচিবালয়ে ‘নীরব জোন’ এলাকা কার্যকর করতে করণীয় নির্ধারণের আলোচনা সভায় পবিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ বিল্লাল হোসেন এসব তথ্য জানান।

গত ২৫ নবেম্বর পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিনের সভাপতিত্বে আন্তঃমন্ত্রণালয় সভায় চলতি বছরের ১৭ ডিসেম্বর থেকে বাংলাদেশ সচিবালয়ে চারপাশ ‘নীরব জোন’ হিসেবে কার্যকরের সিদ্ধান্ত।

বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইনের অধীনে প্রণীত ‘শব্দদূষণ (নিয়ন্ত্রণ) বিধিমালা, ২০০৬’ অনুযায়ী ‘নীরব এলাকা’ বলতে হাসপাতাল, শিক্ষাপ্রতিষ্ঠান, অফিস আদালত বা একই জাতীয় অন্য কোন প্রতিষ্ঠান এবং এর চারিদিকে ১০০ মিটার পর্যন্ত বিস্তৃত এলাকাকে বুঝায়।

অতিরিক্ত সচিব বলেন, ‘বিধিমালা (শব্দ দূষণ নিয়ন্ত্রণ বিধিমালা) অনুযায়ী ‘নীরব জোন’ এলাকায় হর্ন বাজালে প্রথমবার সর্বোচ্চ ১ মাসের কারাদন্ড বা সর্বোচ্চ ৫ হাজার টাকা জরিমানা বা উভয়দন্ডে দন্ডিত হবেন। একই অপরাধ পরবর্তী সময়ে করলে সর্বোচ্চ ৬ মাসের কারাদন্ড বা সর্বোচ্চ ১০ হাজার টাকা অর্থদন্ডে দন্ডিত হবেন।’

প্রকাশিত : ৯ ডিসেম্বর ২০১৯

০৯/১২/২০১৯ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



শীর্ষ সংবাদ: