২৬ জানুয়ারী ২০২০, ১৩ মাঘ ১৪২৬, রবিবার, ঢাকা, বাংলাদেশ
 
সর্বশেষ

তথ্য ও জ্ঞানভিত্তিক সমাজই রুখতে পারে অপসংস্কৃতি : প্রফেসর ড. মো. মশিউর রহমান

প্রকাশিত : ২৯ সেপ্টেম্বর ২০১৯, ০৮:৩৫ পি. এম.
তথ্য ও জ্ঞানভিত্তিক সমাজই রুখতে পারে অপসংস্কৃতি : প্রফেসর ড. মো. মশিউর রহমান

স্টাফ রিপোর্টার, গাজীপুর ॥ জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান বলেন, তথ্যের যথাযথ ব্যবহার নেই বলেই আজ অপসংস্কৃতি বেড়ে গেছে। ক্যাসিনোর যতছত্র ব্যবহার বাড়ছে। অবাধ তথ্য প্রবাহের যুগে তথ্যের যথাযথ ব্যবহার নিশ্চিত করা গেলে মানুষ আরো সৃষ্টিশীল হয়ে গড়ে উঠবে, একমাত্র তথ্য ও জ্ঞানভিত্তিক সমাজই রুখতে পারে অপসংস্কৃতি।

তিনি রবিবার জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসের সিনেট হলে লাইব্রেরি অ্যান্ড ইনফরমেশন সায়েন্স (এলআইএস) প্রোগ্রামের এমফিল গবেষকদের গবেষণা কর্মের উপর আয়োজিত এক সেমিনারে এ কথা বলেন।

সেমিনারে লাইব্রেরি অ্যান্ড ইনফরমেশন সায়েন্স প্রোগ্রামের ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষের ৩ জন এমফিল গবেষক তাদের গবেষণা কর্মের চূড়ান্ত ফলাফল উপস্থাপন করেন। সেমিনারে বিষয় বিশেষজ্ঞ হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ড. নাসিরউদ্দিন মুন্সী ও অধ্যাপক ড. মো. সাইফুল আলম। তারা উভয়ে গবেষকদের গবেষণায় প্রাপ্ত ফলাফল সম্পর্কে সন্তোষ প্রকাশ করেন।

অনুষ্ঠানে তিনজন গবেষকের সুপারভাইজার হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্নাতকপূর্ব শিক্ষা বিষয়ক স্কুলের ডিন ও গ্রন্থাগার ও তথ্যবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মো. নাসির উদ্দিন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কারিকুলাম, উন্নয়ন ও মূল্যায়ন কেন্দ্রের ডিন ড. মোহাম্মদ বিন কাশেম। সেমিনারে সভাপত্বি করেন স্নাতকোত্তর শিক্ষা, প্রশিক্ষণ ও গবেষণা কেন্দ্রের ডিন প্রফেসর ড. মো. আনোয়ার হোসেন।

উল্লেখ্য, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অন-ক্যাম্পাস প্রোগ্রামের বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দসহ প্রায় দুইশতাধিক শিক্ষার্থী এ সেমিনারে অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে তিনটি বিষয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন এমফিল গবেষক সাইফুদ্দিন মোল্লা, শেহাবুল আলম ও আনিসুর রহমান।

প্রকাশিত : ২৯ সেপ্টেম্বর ২০১৯, ০৮:৩৫ পি. এম.

২৯/০৯/২০১৯ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



শীর্ষ সংবাদ: