মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৫ সেপ্টেম্বর ২০১৭, ১০ আশ্বিন ১৪২৪, সোমবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

উ. কোরিয়া নিয়ে সতর্ক জাপান

প্রকাশিত : ৬ ফেব্রুয়ারী ২০১৬, ০১:১৮ পি. এম.
উ. কোরিয়া নিয়ে সতর্ক জাপান

অনলাইন ডেস্ক॥ আগামী রোববার উত্তর কোরিয়া এ রকেট উৎক্ষেপণ করতে পারে। এটি মোকাবেলায় জাপানের সেনারা প্রস্তুত বলে শুক্রবার মন্ত্রণালয়ের এক জরুরি বৈঠকের পর সাংবাদিকদের জানিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী জেন নাকাতানি।

সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে বৃহস্পতিবার থেকে জাপান এয়ারলাইন্স (জাল) এবং অল নিপ্পন এয়ারলাইন্স (এনা) তাদের ফ্লাইটগুলোর রুটও পরিবর্তন করেছে। আকাশে যেন কোন দুর্ঘটনা না হয় সে ব্যপারে বিমান কর্তৃপক্ষগুলো সতর্কাবস্থায় রয়েছে।

উত্তর কোরিয়ার কথিত স্যাটেলাইট উৎক্ষেপণের সঙ্গে সঙ্গেই দেশজুড়ে একটি সর্তকবাতা মুঠোফোনে চলে যাবে, ফলে জাপানিরা সতর্ক হওয়ার সুযোগ পাবে। শুক্রবার পরীক্ষামূলকভাবে এ প্রযুক্তি চালু করেছে সরকার।

উত্তর কোরিয়া আগামী ৮ ফেব্রুয়ারি থেকে ২৫ ফেব্রুয়ারির মধ্যে সকাল সাড়ে ৭ টা থেকে দুপুর সাড়ে ১২ টার মধ্যে একটি কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণ করবে বলে জাতিসংঘের আন্তর্জাতিক মেরিটাইম অর্গানাইজেশনকে (আইএমও) জানিয়েছে।

কিন্তু জাপান বলছে, এটি কোন উপগ্রহ নয়, উপগ্রহের মোড়কে উচ্চ ক্ষমতা সম্পন্ন এসএম-৩ ক্ষেপণাস্ত্র। এর প্রেক্ষিতে কয়েকদিন থেকে সরকার দেশের বিভিন্ন জায়গায় নিরাপত্তা বাড়ানোসহ কয়েকটি জায়গায় যন্ত্র বসিয়েছে।

শুক্রবার প্রতিরক্ষামন্ত্রী জেন নাকাতানি বলেন, প্রায় চার বছর আগে উত্তর কোরিয়ার ছুড়ে দেয়া উচ্চ ক্ষমতা সম্পন্ন ক্ষেপণাস্ত্র ওকিনাওয়ার কাছে সাকিশিমা দ্বীপের কাছে ভূপাতিত হয়েছিল। সেই তথ্যের ওপর ভিত্তি করে এবার সাকিশিমা ছাড়াও ওই অঞ্চলের ইশিগাকি ও মিয়াকু দ্বীপে নিজস্ব নিরাপত্তা বাহিনী (এসডিএফ) অবস্থান নিয়েছে।

এর দুইদিন আগে নাকাতানি সংবাদ মাধ্যমে বলেছিলেন, জাপানের আকাশে কোন কিছু দেখা গেলে নিজস্ব নিরাপত্তা বাহিনী (এসডিএফ) তা ভূপাতিত করবে।

প্রধানমন্ত্রী শিনজো আবেও কড়া হুঁশিয়ারি উচ্চারণ করে উত্তর কোরিয়াকে তাদের অবস্থান থেকে সরে আসতে বলেছেন। জাপানের মিত্র দেশ যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার পক্ষ থেকে একই আহ্বান করা হচ্ছে।

তবে নাকাতানি বলেছেন, আমরা তিন দেশ একে অপরকে তথ্যে সরবরাহ করে প্রস্তুতি নিচ্ছি। উত্তর কোরিয়া যেকোন ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করলেই জাপান এর কড়া জবাব দেবে।

প্রকাশিত : ৬ ফেব্রুয়ারী ২০১৬, ০১:১৮ পি. এম.

০৬/০২/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

বিদেশের খবর



শীর্ষ সংবাদ: