মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৫ সেপ্টেম্বর ২০১৭, ১০ আশ্বিন ১৪২৪, সোমবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

আইএস দুর্বল হয়েছে : মার্কিন গোয়েন্দা প্রতিবেদন

প্রকাশিত : ৫ ফেব্রুয়ারী ২০১৬, ১২:০৫ পি. এম.
আইএস দুর্বল হয়েছে : মার্কিন গোয়েন্দা প্রতিবেদন

অনলাইন ডেস্ক॥ ইরাক ও সিরিয়ায় ইসলামিক স্টেটের (আইএস) যোদ্ধার সংখ্যা ৩১ হাজার থেকে কমে ২৫ হাজারে এসে দাঁড়িয়েছে। যুক্তরাষ্ট্রের নতুন গোয়েন্দা প্রতিবেদনের সূত্রে বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছে হোয়াইট হাউস।

আইএসের যোদ্ধার সংখ্যা প্রায় ২০ শতাংশ কমে যাওয়ার ব্যাখ্যায় যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা লড়াইয়ে হতাহত হওয়া ও বাহিনী ছেড়ে চলে যাওয়ার মতো বিষয়গুলোর কথা উল্লেখ করেছেন।

প্রতিবেদনে আইএস নির্মূলে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন অভিযানে অগ্রগতি হচ্ছে দেখানো হয়েছে বলে জানিয়েছেন ওই কর্মকর্তারা।

হোয়াই হাউসের মুখপাত্র জোশ আর্নেস্ট বলেন, “নতুন প্রতিবেদন অনুযায়ীও (আইএসের) হুমকি উল্লেখযোগ্যভাবে বজায় আছে, তবে তাদের সামর্থ্য হ্রাস পেয়েছে। উল্লেখযোগ্য হতাহত সত্বেও আইএসআইএস অস্তিত্ব বজায় রেখেছে।”

তিনি জানান, যুক্তরাষ্ট্রের জোট অংশীদারদের স্থলযুদ্ধের প্রচেষ্টাও আইএসবিরোধী লড়াইয়ে প্রভাব রেখেছে, যে গোষ্ঠীটিকে আইএসআইএস বা আইএসআইএল-ও বলা হয়।

ইরাকি নিরাপত্তা বাহিনী, ক্ষুদ্র নৃগোষ্ঠীগুলোর বেসামরিক বাহিনী এবং সিরিয়ার মধ্যপন্থি সরকারবিরোধী গোষ্ঠীগুলোকে দেওয়া যুক্তরাষ্ট্রের সমর্থন এ ক্ষেত্রে অবদান রেখেছে বলে দাবি করেন তিনি।

পাশাপাশি যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন বিমান অভিযানও উল্লেখযোগ্য অবদান রেখেছে বলে জানান আর্নেস্ট।

এছাড়া আইএসে যোগ দিতে ইচ্ছুক বিদেশিদের স্রোত ঠেকানোর জন্য আন্তর্জাতিক উদ্যোগ ফল পেতে করেছে বলেও মন্তব্য করেন তিনি।

আর্নেস্ট বলেন, “শূন্যস্থানগুলো পূরণ করা আইএসের জন্য দিন দিন কঠিন হয়ে পড়ছে। আগের মতো আর শূন্যস্থান পূরণ করতে পারছে না তারা, আর ওই অঞ্চলে বিদেশি যোদ্ধাদের গমন ঠেকানোর জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগী যে প্রয়োজন, সে বিষয়েও আমরা অনেকদিন ধরে সজাগ ছিলাম।”

যুক্তরাষ্ট্রের নতুন এই গোয়েন্দা প্রতিবেদনে বলা হয়েছে, ইরাক এবং সিরিয়ায় আইএসের যোদ্ধার সংখ্যা ১৯ হাজার থেকে ২৫ হাজারের মধ্যে। ২০১৪ সালে তাদের সংখ্যা ২০ হাজার থেকে ৩১ হাজারের মধ্যে ছিল।

প্রকাশিত : ৫ ফেব্রুয়ারী ২০১৬, ১২:০৫ পি. এম.

০৫/০২/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

বিদেশের খবর



শীর্ষ সংবাদ: