১২ ডিসেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে ইংলিশদের বিজয়


দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে ইংলিশদের  বিজয়

অনলাইন ডেস্ক॥ ব্লুমফন্টেইনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বৃষ্টি বিঘ্নিত প্রথম ওয়ানডেতে ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে ৩৯ রানের জয় পেয়েছে ইংল্যান্ড। কুইন্টন ডি ককের ১৩৮ রানের ইনিংস বাঁচাতে পারেনি প্রোটিয়াদের।

বুধবার টস জিতে ব্যাট করতে নেমে নয় উইকেটে ৩৯৯ রান করে ইংল্যান্ড। মাঙ্গাউং ওভালে ওয়ানডেতে কোনো দলের সর্বোচ্চ ইনিংস এটাই। অন্যদিকে, ওয়ানডে ক্রিকেটে ইংল্যান্ডের এটা দ্বিতীয় সর্বোচ্চ সংগ্রহ।

জবাবে ৩৩ ওভার ৩ বলে দক্ষিণ আফ্রিকা ৫ উইকেটে ২৫০ রান করার পর বৃষ্টি নামলে সেখানেই খেলার সমাপ্তি হয়। জয়ের জন্য ডাকওয়ার্থ লুইস পদ্ধতিতে সে সময় স্বাগতিকদের প্রয়োজন ছিল ২৯০ রান।

জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতেই হাশিম আমলাকে হারায় দক্ষিণ আফ্রিকা। তবে ফাফ দু প্লেসির সঙ্গে ডি ককের ১১০ রানের জুটি জয়ের পথে নিয়ে রাখে স্বাগতিকদের। ৪৪ বলে ৫৫ রানের আক্রমণাত্মক ইনিংস খেলে ডু প্লেসিস ফিরে গেলে ধাক্কা খায় দক্ষিণ আফ্রিকা। মইন আলি এবি ডি ভিলিয়ার্স ও রাইলি রুশোকে বিদায় করে দক্ষিণ আফ্রিকাকে আরো বিপাকে ফেলেন।

তখনও একপ্রান্ত দখলে নিয়ে দলকে টেনে নিচ্ছিলেন ডি কক। কিন্তু দূর্ভাগ্য তার। ৯৬ বলে ১২টি চার ও ৬টি ছক্কার সাহায্যে অপরাজিত ১৩৮ রানের অসাধারণ ইনিংস খেলার মধ্যে শুরু হয় বৃষ্টি। তাতেই জয়ের স্বপ্নটা হাতছাড়া হয়ে যায়।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সর্বোচ্চ তিনটি উইকেট নিয়েছেন মইন আলি।

এর আগে নিজেদের ইনিংসে নয় উইকেটে ৩৯৯ রান তোলে ইংল্যান্ড। জস বাটলার দলের হয়ে ৭৬ বলে সর্বোচ্চ ১০৫ রানের ইনিংস খেলেন। এছাড়া অ্যালেক্স হেলস ও জো রুট যথাক্রমে ৫৭ ও ৫২ রানের ইনিংস খেলেন। ইংল্যান্ডের ক্রিস মরিস তিনটি উইকেট নিয়েছেন।

এই জয়ের মধ্যে দিয়ে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজে ১-০ তে এগিয়ে গেলো ইংল্যান্ড। সিরিজের দ্বিতীয় ওয়ানডে অনুষ্ঠিত হবে শনিবার পোর্ট এলিজাবেথে।

সম্পর্কিত:
পাতা থেকে: