২৪ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

আজ ভারত যাচ্ছে বাংলাদেশের ক্রীড়াবিদদের একাংশ


স্পোর্টস রিপোর্টার ॥ অলিম্পিক, এশিয়ান গেমস, কমনওয়েলথ গেমস আসরে প্রত্যাশা থাকে না বললেই চলে। সব আশা-ভরসা এসএ গেমসকে ঘিরেই। বিষয়টা বাংলাদেশ ক্রীড়া দলের ক্ষেত্রে প্রযোজ্য। আগামী এসএ গেমস অনুষ্ঠিত হবে ভারতের শিলং-গৌহাটিতে। ২০১০ ঢাকা এসএ গেমসে বাংলাদেশ ১৮ স্বর্ণ, ২৪ রৌপ্য ও ৫৫ তাম্রপদক পেয়েছিল। কিন্তু ছয় বছর পরের গেমস দেশের বাইরে হওয়ায় কেউই জোর গলায় স্বর্ণের প্রতিশ্রুতি দিতে পারছেন না।

গেমসে অংশ নিতে আজ ভারতে রওনা হচ্ছে বাংলাদেশের ক্রীড়াবিদদের একাংশ। আজই দলের একটি অংশ ঢাকা ছাড়ছে। কুস্তি, উশু, ভলিবল, মহিলা ফুটবল, আরচারি, সাইক্লিং, খো খো, সাঁতার ও স্কোয়াশÑ সব দল মিলে ১৬০ সদস্য আছেন। ২৩ ডিসিপ্লিনের মধ্যে একটি ছাড়া বাকি সবকটিতে অংশ নিচ্ছে বাংলাদেশ। আগামীকাল যাবে : ব্যাডমিন্টন, টেনিস, টিটি, এ্যাথলেটিক্স, হকি ও পুরুষ ফুটবল। সর্বশেষ ৮ ফেব্রুয়ারি যাবে বাস্কেটবল, বক্সিং, হ্যান্ডবল, জুডো, কারাতে, শূটিং ও তায়কোয়ান্দো দল।

গতবার বাংলাদেশের ১৮ স্বর্ণ পদকের মধ্যে কারাতে ডিসিপ্লিনে চার, গলফে দুটি ও ক্রিকেটে একটিসহ মোট ৭ স্বর্ণপদক এসেছিল। এবারের আসরে ওই ইভেন্টগুলো না থাকায় পদক সম্ভাবনার দিক থেকে এমনিতেই অনেক পিছিয়ে পড়েছে বাংলাদেশ।

গেমসগুলোতে বাংলাদেশের সম্ভাবনা মানেই শূটিং। কমনওয়েলথে রৌপ্য জয়ী বাকিকে ঘিরেই প্রত্যাশা। এবার শূটিং দল ১১ ইভেন্টে অংশ নিচ্ছে। অন্যবারের তুলনায় এবার বেশি পদক আসবে বলে আশা করছে শূটিং স্পোর্টস ফেডারেশন। শূটিংয়ের মতো এবার পদকের সম্ভাবনায় ডিসিপ্লিনের মধ্যে রয়েছে আরচারি, বক্সিং ও তায়কোয়ানদো।

মাদার স্পোর্টস হিসেবে খ্যাত এ্যাথলেটিকক্স। দক্ষিণ এশিয়ার তিনবার দ্রুততম মানবের খেতাব জিতেছিল বাংলাদেশ। এবার দ্রুততম মানব নয়, এ্যাথলেটিক্সের কোন ইভেন্টেই স্বর্ণের আশা করছেন না খোদ এ্যাথলেটিক্স ফেডারেশন। এসএ গেমসকে সামনে রেখে গত আগস্ট থেকে বাংলাদেশ অলিম্পিক এ্যাসোসিয়েশনের (বিওএ) উদ্যোগে বিভিন্ন ফেডারেশন তাদের প্রস্তুতিপর্ব শুরু করে। এবারের আসরে আরচারি, এ্যাথলেটিক্স, বক্সিং, ব্যাডমিন্টন, টেবিল টেনিস, কাবাডি শূটিং, সুইমিং, ভলিবল, তায়কোয়ানদো, ভারোত্তোলন, কুস্তি, সাইক্লিং, বাস্কেটবল, হ্যান্ডবল, ফুটবল, জুডো, টেনিস, হকি, খো খো, উশু ও স্কোয়াশসহ ২২ ডিসিপ্লিনে অংশ নিচ্ছে বাংলাদেশ।

সম্পর্কিত:
পাতা থেকে: