মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৩ সেপ্টেম্বর ২০১৭, ৮ আশ্বিন ১৪২৪, শনিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

‘সেইন্ট’ হচ্ছেন মাদার তেরেসা

প্রকাশিত : ১৮ ডিসেম্বর ২০১৫, ০৫:৪৯ পি. এম.

অনলাইন ডেস্ক ॥ আর্ত মানবতার সেবার প্রতীক মাদার তেরেসাকে ‘সেইন্ট’ উপাধি দেয়ার ব্যাপারে অনুমোদন দিয়েছেন পোপ ফ্রান্সিস।

কলকাতায় আর্চবিশপ থমাস ডি’সুজা সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ভ্যাটিকেন জানতে পেরেছে, ২০০৮ সালে মাদার তেরেসা এক ব্রাজিলীয় ব্যক্তিকে সারিয়ে তোলেন, যিনি একাধিক ব্রেন টিউমারে ভুগছিলেন। রোম থেকে আমাকে জানানো হয়েছে, পোপ ফ্রান্সিস এ নিয়ে মাদার তেরেসার দ্বিতীয় কোনো অলৌকিক ঘটনার কথা জানতে পেরেছেন।

আলবেনিয়া বংশোদ্ভুত মাদার তেরেসা ৮৭ বছর বয়সে ১৯৯৭ সালে মৃত্যুবরণ করেন। জনহিতৈষী কাজের জন্য ১৯৭৯ সালে তাকে শান্তিতে নোবেল পুরস্কার দেওয়া হয়। সারাজীবন তিনি দরিদ্র, অসুস্থ ও নিপীড়িত জনগোষ্ঠীর জন্য কাজ করে গেছেন।

এর আগে এক ভারতীয় নারীকে পেটের টিউমার থেকে সারিয়ে তোলার বিষয়টি নিশ্চিত হওয়ার পর ২০০৩ সালে পোপ জন পল দ্বিতীয় কর্তৃক মাদার তেরেসা আশীর্বাদ ধন্য হন। পোপের আশীর্বাদ পেতে অন্তত একটি অলৌকিক ঘটনা নিশ্চিত হওয়া প্রয়োজন। আর সেইন্ট উপাধি পাওয়ার ক্ষেত্রে এ আশীর্বাদ প্রথম পদক্ষেপ। এই উপাধি পেতে অন্তত দু’টি অলৌকিক ঘটনা নিশ্চিত হওয়ার শর্ত রয়েছে।

পোপ ফ্রান্সিসের এ অনুমোদনের ঘটনা কলকাতায় মাদার তেরেসার মিশনারি কর্তৃপক্ষকে ‘শিহরিত’ করেছে এবং তারা পোপের প্রতি এ জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেছেন বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

প্রকাশিত : ১৮ ডিসেম্বর ২০১৫, ০৫:৪৯ পি. এম.

১৮/১২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

জাতীয়



শীর্ষ সংবাদ: