মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
১৭ আগস্ট ২০১৭, ২ ভাদ্র ১৪২৪, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

নেইমারের শাস্তি কমাতে চাননি দুঙ্গা!

প্রকাশিত : ৭ জুলাই ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ বিস্ময় জাগানো খবরই বটে। ব্রাজিল দলের সেরা তারকা ও অধিনায়ক নেইমারকে নাকি দলে চাননি কোচ কার্লোস দুঙ্গা! সোমবার আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের উদ্ধৃতিতে এমনই চাউর হয়েছে।

সদ্য শেষ হওয়া কোপা আমেরিকা কাপের গ্রুপ পর্বে কলম্বি^য়ার বিপক্ষে ম্যাচে প্রতিপক্ষের ফুটবলারকে লাথি মেরে ও রেফারির সঙ্গে অসাদরচণ করার দায়ে চার ম্যাচ নিষিদ্ধ হন নেইমার। যে কারণে মহাদেশীয় শ্রেষ্ঠত্বের আসরে সেলেসাওদের হয়ে বাকি ম্যাচগুলো আর খেলতে পারেননি বার্সিলোনা তারকা। নিষেধাজ্ঞার বিপক্ষে আপীল করলে হয়ত শাস্তি কমত নেইমারের। কিন্তু ব্রাজিল ফুটবল এ্যাসোসিয়েশন (সিবিএফ) আপীল না করার সিদ্ধান্ত নেয়। এই সিদ্ধান্তে অবাক হয় ফুটবলবিশ্ব। কিন্তু বোমা ফাটানো খবরই বের হলো। স্বয়ং কোচ দুঙ্গাই নাকি চাননি নেইমার খেলুক।

সিবিএফের জেনারেল সেক্রেটারি ওয়াল্টার ফেল্ডম্যান জানিয়েছেন, তারা নেইমারের শাস্তির বিপক্ষে আপীল করতে চাইলেও সেটা চাননি দুঙ্গা। যে মুহূর্তে আপীলের সব রকম প্রস্তুতি নিতে যাচ্ছিল সিবিএফ তখনই আপীল না করলে বরং নেইমারের মঙ্গল হবে, এই যুক্তি দেখিয়ে সিবিএফকে বিরত রাখেন দুঙ্গা। এ প্রসঙ্গে ওয়াল্টার বলেন, এটা খুবই কঠিন সময় ছিল। আমরা সফল নাকি ব্যর্থ হব তা জানা ছিল না। কিন্তু সিদ্ধান্ত নেয়াটা ছিল জরুরী। এ সময় কোচিং স্টাফরা আমাদের কোন ধরনের ভনিতা ছাড়াই বলেছেন, আপীল না করাটাই হবে নেইমারের জন্য মঙ্গলের। দুঙ্গা এর পক্ষে বেশি সোচ্চার ছিলেন। ওয়াল্টার আরও বলেন, নেইমারের ভাল চান বলেই দুঙ্গা আপীল করার পক্ষে মত দেননি। তার সিদ্ধান্তই আমরা মেনে নিই। সিবিএফ কিছুটা দ্বিধাদ্বন্দ্বের থাকলেও কোচিং স্টাফরা আপীল না করার সিদ্ধান্তে অটল থাকেন।

শীর্ষে আর্জেন্টিনা

স্পোর্টস রিপোর্টার ॥ কোপা আমেরিকা ফুটবলের ফাইনালে চিলির কাছে টাইব্রেকারে হেরে শিরোপা খোয়ালেও ফিফা র‌্যাঙ্কিংয়ে শীর্ষে উঠে এসেছে আর্জেন্টিনা। সোমবার ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার সর্বশেষ প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে দুই ধাপ এগিয়ে এখন এক নম্বর দল দিয়াগো ম্যারাডোনার দেশ। আর্জেন্টিনাকে শীর্ষস্থান ছেড়ে দিয়ে দুই নম্বরে নেমে গেছে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি। এক ধাপ অবনমন হয়ে বেলজিয়ামের অবস্থান তিন। কলম্বিয়া আগের চার নম্বর অবস্থান ধরে রেখেছে। ব্রাজিলকে ছয়ে পাঠিয়ে পাঁচ নম্বরে উঠে এসেছে হল্যান্ড। শীর্ষ দশে প্রথমবারের মতো জায়গা করে নিয়েছে গ্যারেথ বেলের দেশ ওয়েলস। এর আগের র‌্যাঙ্কিংয়ে দেশটির অবস্থান ছিল ২১তম। সাবেক দুই বিশ্বচ্যাম্পিয়ন স্পেন ও ইতালিকে পেছনে ফেলে সেরা দশে উঠে এসেছে ওয়েলস। সর্বশেষ র‌্যাঙ্কিংয়ে স্পেন ১১ ও ইতালির অবস্থান ১৭তম।

কোপার শিরোপা জিততে না পারলেও ফাইনালে ওঠার পুরস্কার পেয়েছে লিওনেল মেসির দল। যে কারণে র‌্যাঙ্কিংয়ে এগিয়ে ফিফার সেরা দল এখন আর্জেন্টিনা।

প্রকাশিত : ৭ জুলাই ২০১৫

০৭/০৭/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



শীর্ষ সংবাদ: