২২ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

ডালাসে মহানবীকে নিয়ে কার্টুন প্রদর্শনীতে গুলি, নিহত ২ হামলাকারী


যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের ডালাসে মহানবী হযরত মুহম্মদ (সা)-কে নিয়ে আঁকা কার্টুন প্রদর্শনীর বাইরে গোলাগুলি শুরুর পর পুলিশের গুলিতে দুই অস্ত্রধারী নিহত হয়েছেন। ডালাসের গারল্যান্ডের কার্টিস কুলওয়েল সেন্টারের বাইরে স্থানীয় সময় রবিবার সন্ধ্যা ৭টায় এ ঘটনা ঘটে। এই প্রদর্শনীতে নেদারল্যান্ডসের ইসলামবিরোধী রাজনীতিবিদ গির্ট ওয়াইল্ডার্সও অংশ নিতে এসেছিলেন। খবর বিবিসি ও ওয়েবসাইটের।

হামলার পর সবাইকে সরিয়ে নিয়ে ওই প্রদর্শনী কেন্দ্র বন্ধ করে দিয়েছে পুলিশ। হামলার সময় সেখানে প্রায় দুই শ’ লোক ছিল। তাদের স্কুলের বাসে করে সরিয়ে নেয়া হয় এবং আশপাশের প্রতিষ্ঠানগুলোও খালি করে দেয়া হয়। গোলাগুলির ঘটনায় একজন পুলিশ সদস্যও আহত হয়েছেন। নবীর কার্টুন নিয়ে ইউরোপের বিভিন্ন দেশে সাম্প্রতিক হামলা ও হত্যাকা-ের পর যুক্তরাষ্ট্রে এ ঘটনা ঘটল। দুই অস্ত্রধারী একটি গাড়িতে করে এসে প্রদর্শনী কেন্দ্রের বাইরে নিরাপত্তার দায়িত্বে থাকা এক কর্মকর্তার দিকে গুলি শুরু করে। এরপর গারল্যান্ড পুলিশ পাল্টা গুলি চালালে দুই বন্দুকধারী নিহত হয়। অনলাইনে শহর কর্তৃপক্ষের দেয়া এক বার্তায় জানানো হয়, এ ঘটনায় আহত পুলিশ সদস্য আশঙ্কামুক্ত। তবে হামলাকারীদের পরিচয় বা তাদের উদ্দেশ্য সম্পর্কে তাৎক্ষণিকভাবে কোন ধারণা দিতে পারেনি গারল্যান্ড পুলিশ। অস্ত্রধারীদের গাড়িতে বোমা থাকার আশঙ্কায় তল্লাশি চালাচ্ছে পুলিশ। ডালাসে এই প্রদর্শনীর আয়োজন করে আমেরিকান ফ্রিডম ডিফেন্স ইনিশিয়েটিভ নামের একটি সংগঠন, যারা নিউইয়র্কে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের কাছে ইসলামিক সেন্টার নির্মাণের বিরোধিতা করেছিল।

গারল্যান্ডের যে প্রদর্শনী কেন্দ্রে রবিবারের কার্টুন প্রদর্শনীর আয়োজন করা হয়, সেখানেই গত জানুয়ারিতে স্থানীয় একটি ইসলামিক সেন্টারের জন্য তহবিল সংগ্রহের অনুষ্ঠান হয়েছিল। সে সময় এর বিরোধীরা কার্টিস কুলওয়েল সেন্টারের বাইরে বিক্ষোভও দেখিয়েছিল।