২২ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

অটিজমের কারণ পরিবেশ দূষণ!


অটিজমের কারণ পরিবেশ দূষণ!

বিশ্বে গত দুই দশকে অটিজমের হার প্রায় আট গুণ বেড়েছে। অব্যাহত গবেষণায় বিভিন্ন সময় অটিজমের কারণ হিসেবে বিজ্ঞানীরা তুলে এনেছেন শিশুর বংশগতি ও সমাজ-সংসারের পারিপার্শ্বিক অবস্থা। কিন্তু এসব কারণের মধ্যে ছিল না পরিবেশ দূষণ। এবার অটিজমের সঙ্গে পরিবেশ দূষণের সম্পর্ক তুলে ধরেছেন মার্কিন বিজ্ঞানীরা। বিশেষজ্ঞদের মতে, ইস্যুটিকে এখনই সর্বাধিক গুরুত্ব দেয়া উচিত।

যুক্তরাষ্ট্রের এক দল বিজ্ঞানী পেনসিলভানিয়ার ছয়টি কাউন্টিতে বসবাসরত পরিবারগুলোর ওপর গবেষণা করেন। কোন শিশু অটিজমে ভুগছে, এমন পরিবার যেমন আছে তেমনই অটিজমমুক্ত পরিবারও আছে গবেষণার আওতায়। মায়েদের বয়স, গর্ভাবস্থায় নারীর ধূমপানের অভ্যাস, বর্ণ, শিক্ষাগত অবস্থা বিবেচনায় নেয়া হয়েছে গবেষণায়। এসব কিছুর সঙ্গে গবেষণার আওতাধীন অঞ্চলের বায়ুতে বিষাক্ত পদার্থের উপস্থিতির তথ্য সংগ্রহ করা হয়েছে ন্যাশনাল এয়ার টক্সিক এ্যাসেসমেন্ট (এনএটিএ) থেকে।

মানুষের হরমোন নিঃসরণ ও স্নায়ুর বিকাশের ওপর প্রভাব বিস্তারকারী বিষাক্ত পদার্থগুলো বায়ুমণ্ডলে কী পরিমাণে আছে তা জানতে এনএটিএ থেকে তথ্য সংগ্রহ করা হয়। সব তথ্য যাচাই-বাছাই ও বিশ্লেষণ করে গবেষকরা জানান, বায়ুমণ্ডলে ক্রোমিয়াম ও স্টাইরিন বেশি মাত্রায় থাকলে এবং সেই বায়ু গর্ভবতী নারীর শরীরে ও ভূমিষ্ঠ শিশুর শরীরে প্রথম দুই বছর প্রবেশ করলে সেসব শিশুর অটিজম স্পেকট্রাম ডিজঅর্ডারে (এএসডি) আক্রান্ত হওয়ার আশঙ্কা দেড় থেকে দুই গুণ বেড়ে যায়। Ñসূত্র: পপুলার সায়েন্স

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: