ঢাকা, বাংলাদেশ   সোমবার ২২ জুলাই ২০২৪, ৬ শ্রাবণ ১৪৩১

শুক্রবার সকালে যুক্তরাষ্ট্রে পর্দা উঠছে শতবর্ষী কোপা আমেরিকার

শুরুতেই মাঠে নামছে চ্যাম্পিয়ন আর্জেন্টিনা

জিএম মোস্তফা

প্রকাশিত: ০০:৪৩, ২০ জুন ২০২৪

শুরুতেই মাঠে নামছে চ্যাম্পিয়ন আর্জেন্টিনা

শুরুতেই মাঠে নামছে চ্যাম্পিয়ন আর্জেন্টিনা

ক্রিকেটের সংক্ষিপ্ততম সংস্করণ টি২০ বিশ্বকাপের মাঝপথে শুরু হয়ে গেছে ইউরোপিয়ান ফুটবলের আসর উয়েফা ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ। এবার মাঠে গড়াচ্ছে লাতিন আমেরিকান ফুটবলের শ্রেষ্ঠত্বের লড়াই কোপা আমেরিকা। বাংলাদেশ সময় আগামীকাল শুক্রবার সকাল ৬টায় উদ্বোধনী দিনে যুক্তরাষ্ট্রের মার্সিডিজ বেঞ্জ স্টেডিয়ামে কানাডার মুখোমুখি হবে টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন লিওনেল মেসির আর্জেন্টিনা। 
যুক্তরাষ্ট্রে এবার বসছে কোপা আমেরিকার ৪৮তম আসর। কোপা মূলত দক্ষিণ আমেরিকা অঞ্চলের (কনমেবল) সর্বোচ্চ ফুটবল আসর। কিন্তু এবার পরিধি বাড়িয়ে উত্তর ও মধ্য আমেরিকা অঞ্চলকে (কনকাকাফ) যুক্ত করা হয়েছে। যেখানে প্রতিনিধিত্ব করবে ১৬টি দল। কনমেবল থেকে দশটি, কনকাকাফ থেকে ছয়টি। কোপার বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনা।

সর্বশেষ ২০২১ আসরের ফাইনালে বিখ্যাত মারাকানা স্টেডিয়ামে স্বাগতিক ব্রাজিলকে হারিয়ে শিরোপা উঁচিয়ে ধরেছিল আলবিসেলেস্তেরা। মেসি-ডি মারিয়াদের সামনে এবার ট্রফি নিজেদের করে রাখার হাতছানি। শুধু তাই নয়? লিওনেল স্কালোনির শিষ্যদের সামনে টানা তিনটি আন্তর্জাতিক শিরোপা জয়েরও সুযোগ। এর আগে একমাত্র দল হিসেবে যে কীর্তি গড়েছিল স্পেন। সেবার ইউরো-বিশ্বকাপ-ইউরো জয়ের নজির গড়েছিল লা রোজারা। 
দলের প্রাণভোমরা লিওনেল মেসিও এবারের কোপা আমেরিকা মাতাতে প্রস্তুত বলে সাফ জানিয়ে দিয়েছেন আর্জেন্টাইন কোচ। মিশন শুরুর আগে লিওনেল স্কালোনি বলেন, ‘মেসি পুরোপুরি ফিট। যুক্তরাষ্ট্রে তার জাদু দেখাতে প্রস্তুত। ওকে দেখে গোটা দল উৎসাহে টগবগ করে ফুটছে। প্রত্যেকেই নিজের সেরা ফুটবল খেলতে তৈরি।

আমাদের সবাই পেশাদার, নিজেদের কাজটা ঠিকমতোই জানে। গতবারের চ্যাম্পিয়ন হিসেবে আমাদের দায়িত্ব বেশি। তাই আবারও শিরোপা জিততে সবাই তৈরি।’ বিশ্বকাপের আগে প্রস্তুতি ম্যাচেও নিজেদের দারুণভাবে ঝালাই করে নিয়েছে স্কালোনির শিষ্যরা। শুধু তাই নয়? ২০২২ সালের পর কেবলমাত্র একটি ম্যাচেই পরাজয়ের স্বাদ পাওয়া আর্জেন্টিনা এবার কোপায় হট ফেভারিট।

×