ঢাকা, বাংলাদেশ   বুধবার ২৪ জুলাই ২০২৪, ৯ শ্রাবণ ১৪৩১

দক্ষিণ আফ্রিকাকে ব্যাটিংয়ে পাঠাল যুক্তরাষ্ট্র

প্রকাশিত: ২১:৪৮, ১৯ জুন ২০২৪

দক্ষিণ আফ্রিকাকে ব্যাটিংয়ে পাঠাল যুক্তরাষ্ট্র

দক্ষিণ আফ্রিকা-যুক্তরাষ্ট্র

স্বাগতিক হিসেবে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলছে যুক্তরাষ্ট্র। বৈশ্বিক সুপার পাওয়ার হলেও ক্রিকেট বিশ্বে নেহায়েতই পুঁচকে এক দল তারা। অথচ শক্তিশালী পাকিস্তানকে পেছনে ফেলে তারাই জায়গা করে নিয়েছে বিশ্বকাপের সুপার এইটে। প্রস্তুত তারা প্রতিপক্ষের কঠিন পরীক্ষা নিতে। সুপার এইট পর্বে যুক্তরাষ্ট্রের বিপক্ষে পরীক্ষায় নামছে চোকার্স নামে পরিচিত দক্ষিণ আফ্রিকা।

অ্যান্টিগুয়ার নর্থ সাউন্ডে স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে সুপার এইটের প্রথম ম্যাচে যুক্তরাষ্ট্রের প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা। এই ম্যাচে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র। টস হেরে আগে ব্যাটিংয়ে নামছে দক্ষিণ আফ্রিকা।  

গ্রুপ পর্বে এবার বরাবরের মতো দাপট দেখাতে পারেনি দক্ষিণ আফ্রিকা। চারটি ম্যাচেই জয় পেলেও প্রতিটি ম্যাচেই কঠিন চাপের মুখে পড়তে হয়েছে তাদের। স্নায়ুর পরীক্ষায় পাশ করেই সুপার এইটে জায়গা করে নিয়েছে প্রোটিয়ারা।

সুপার এইট পর্বের প্রথম ম্যাচটির ভেন্যু অ্যান্টিগুয়ায় স্পিনাররা বেশ সহযোগিতা পায়। তাই এই ম্যাচে প্রোটিয়ারা একাদশে ফিরিয়েছে স্পিনার কেশভ মহারাজকে। তার সঙ্গে থাকছেন আরেক স্পিনার তাবরেইজ শামসি। একাদশ থেকে বাদ পড়েছেন পেসার ওটেনিল বার্টমান।

নকআউট পর্বে বরাবরই চোক করে বিদায় নেওয়া প্রোটিয়াদের অভ্যাস। তবে সুপার এইট পর্বও লিগ পদ্ধতিতে হওয়ায় আশাবাদী তারা। প্রথম ম্যাচে যুক্তরাষ্ট্র অপেক্ষাকৃত সহজ প্রতিপক্ষ হওয়ায় জয় দিয়েই এই রাউন্ড শুরু করার ব্যাপারে আশাবাদী তারা।

যুক্তরাষ্ট্রের জন্য সুপার এইটে খেলতে পারাটাই বড় সাফল্য। তবে এখানেই থামতে চায় না তারা। এই পর্বেই জায়ান্টদের চমকে দেয়া অব্যাহত রাখতে চায় অ্যারন জোন্সের দল। যুক্তরাষ্ট্রের মতো এই ম্যাচের ভেন্যুও স্লো, তবে এখানে স্পিনাররা অপেক্ষাকৃত বেশি সাহায্য পেয়ে থাকেন। প্রোটিয়াদের অল্প রানে আটকাতে আগে ফিল্ডিংয়ের সুযোগ নিয়েছে তারা। 

দক্ষিণ আফ্রিকা একাদশ: কুইন্টন ডি কক (উইকেটকিপার), রিজা হেনড্রিকস, এইডেন মার্করাম (অধিনায়ক), হেনরিখ ক্লাসেন, ডেভিড মিলার, ত্রিস্তান স্ট্যাবস, মার্কো ইয়ানসেন, কেশভ মহারাজ, কাগিসো রাবাদা, আনরিখ নরকিয়া পি তাবরেইজ শামসি।

যুক্তরাষ্ট্র একাদশ: স্টিভেন টেইলর, শায়ান জাহাঙ্গীর, আন্দ্রেস গাউস (উইকেটকিপার), অ্যারন জোন্স (অধিনায়ক), নিতিশ কুমার, কোরি অ্যান্ডারসন, হারমিত সিং, জাসদীপ সিং, নসথুস কেনজিগে, আলি খান ও সৌরভ নেত্রাভালকার।

 

শহিদ

×