ঢাকা, বাংলাদেশ   সোমবার ২২ জুলাই ২০২৪, ৭ শ্রাবণ ১৪৩১

কোপার আগে ব্রাজিলের হোঁচট

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৪৮, ১৪ জুন ২০২৪

কোপার আগে ব্রাজিলের হোঁচট

যুক্তরাষ্ট্র ও ব্রাজিল ম্যাচের একটি উত্তেজনাকর মুহূর্ত

আগামী ২১ জুন শুরু হবে লাতিন আমেরিকার ফুটবল শ্রেষ্ঠত্বের লড়াই কোপা আমেরিকা। এই টুর্নামেন্টের অন্যতম সফল দল ব্রাজিল। এবারের আসরে শ্রেষ্ঠত্ব পুনরুদ্ধারের মিশন শুরুর আগে বৃহস্পতিবার নিজেদের শেষ প্রীতি ম্যাচ খেলতে নেমেছিল পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। কিন্তু  এই ম্যাচেই হোঁচট খেল সেলেসাওরা।

ফ্লোরিডার ক্যাম্পিং ওয়ার্ল্ড স্টেডিয়ামে বাংলাদেশ সময় সকালে অনুষ্ঠিত ম্যাচে স্বাগতিক যুক্তরাষ্ট্রের সঙ্গে ১-১ গোলে ড্র করেছে ডোরিভাল জুনিয়রের দল। এর ফলে ব্রাজিলের বিপক্ষে টানা ১১ ম্যাচ হারের পর ড্রয়ের মুখ দেখল যুক্তরাষ্ট্র। ব্রাজিল এখন পর্যন্ত একটি ম্যাচই হেরেছে যুক্তরাষ্ট্রের বিপক্ষে ১৯৯৮ সালে। 
গত শনিবার মেক্সিকোর বিপক্ষেও কষ্টে জয়ের দেখা পেয়েছিল ব্রাজিল। সেই ম্যাচে ৩-২ গোলে জিতেছিল সেলেসাওরা। সেই ম্যাচের একাদশে ১০টি পরিবর্তন আনেন ব্রাজিল কোচ ডোরিভাল জুনিয়র। তবে এদিন প্রথমেই অবশ্য এগিয়ে গিয়েছিল সেলেসাওরা। ম্যাচ শুরুর ১৭ মিনিটে রাফিনহার পাস থেকে বাঁ পায়ের নিচু শটে গোল করে সফরকারীদের এগিয়ে দেন রিয়াল মাদ্রিদের ব্রাজিলিয়ান উইঙ্গার রড্রিগো।

কিন্তু এগিয়ে যাওয়ার এই উল্লাস অবশ্য বেশিক্ষণ ধরে রাখতে পারেনি তারা। কেননা ম্যাচের বয়স যখন ২৬ মিনিট ঠিক তখনই সমতায় ফেরে যুক্তরাষ্ট্র। এই সময়ে মিডফিল্ডার হোয়াও গোমেজ ফাউল করায় ফ্রি কিক পায় যুক্তরাষ্ট্র। মানবদেয়ালের নিচ দিয়ে মাটি কামড়ানো শটে ফ্রি কিক থেকে গোল করেন এসি মিলান অ্যাটাকিং মিডফিল্ডার ক্রিস্টিয়ান পুলিসিচ। যুক্তরাষ্ট্রের এসি মিলান মিডফিল্ডার ইউনুস মুসা এদিন ২৫ গজ দূরত্ব থেকে বুলেট গতির দুর্দান্ত এক শট নিয়েছিলেন।

যে বল গিয়ে ক্রসবারে লাগে। আর এটি গোল হলে ফল ভিন্ন হতে পারত। এই হারের পর বেশ সতর্ক ব্রাজিল। অনুশীলণে বাকি কাজটা সেরে নিতে চায় সেলেসাওরা। এ প্রসঙ্গে ম্যাচের শেষে ব্রাজিলের হয়ে একমাত্র গোলদাতা রড্রিগো বলেন, ‘ম্যাচটি কঠিন ছিল, তবে আমরা সব সময় জিততে চাই। আমরা যেন না হারি সেটা নিশ্চিত করতে হবে অনুশীলনে। যুক্তরাষ্ট্র আমাদের কঠিন পরিস্থিতিতে ফেললেও আমরা প্রচুর সুযোগ তৈরি করেছি, (গোল করার) অসংখ্য সুযোগও পেয়েছিলাম। কিন্তু সেগুলোকে সঠিকভাবে কাজে লাগাতে পারিনি আমরা।’
আগামী ২১ জুন থেকে শুরু হবে কোপা আমেরিকা। এবার ডি গ্রপে খেলবে সেলেসাওরা। যেখানে ব্রাজিলের প্রতিদ্বন্দ্বী কলম্বিয়া, প্যারাগুয়ে এবং কোস্টারিকা। অন্যদিকে সি গ্রুপে যুক্তরাষ্ট্রের তিন প্রতিপক্ষ হল উরুগুয়ে, পানামা ও বলিভিয়া। কোপার বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। সবশেষ ২০২১ আসরের ফাইনালে তারা বিখ্যাত মারাকানা স্টেডিয়ামে স্বাগতিক ব্রাজিলকে হারিয়েছিল ১-০ গোলে।

এই দুই চিরপ্রতিদ্বন্দ্বী বরাবরের মতো এবারও শিরোপা জয়ের দৌড়ে হট ফেভারিট। এবারের প্রতিযোগিতার আয়োজক দেশ যুক্তরাষ্ট্র। কোপা মূলত দক্ষিণ আমেরিকা অঞ্চলের (কনমেবল) সর্বোচ্চ ফুটবল আসর। তবে এবার পরিধি বাড়িয়ে উত্তর ও মধ্য আমেরিকা অঞ্চলকে (কনকাকাফ) যুক্ত করা হয়েছে। যেখানে অংশ নেবে ১৬টি দল।

×