ঢাকা, বাংলাদেশ   রোববার ১৬ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১

টি-টোয়েন্টি বিশ্বকাপে দায়িত্ব পালন করবেন বাংলাদেশি আম্পায়ার

প্রকাশিত: ২০:৪৫, ২২ মে ২০২৪

টি-টোয়েন্টি বিশ্বকাপে দায়িত্ব পালন করবেন বাংলাদেশি আম্পায়ার

শরফুদ্দৌলা ইবনে শহিদ সৈকত। 

প্রথম বাংলাদেশি হিসেবে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করবেন শরফুদ্দৌলা ইবনে শহিদ সৈকত। আগামী ২ জুন ডালাসে স্বাগতিক যুক্তরাষ্ট্র ও কানাডার মধ্যকার উদ্বোধনী ম্যাচে ইংল্যান্ডের রিচার্ড ইলিংওয়ার্থের সঙ্গে অনফিল্ড আম্পায়ার হিসেবে ম্যাচ পরিচালনা করবেন তিনি।

বুধবার (২২ মে) টুর্নামেন্টের পরিচালনাকারী কর্মকর্তাদের তালিকা প্রকাশ করেছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

এর আগে, গত বছর আইসিসি ওয়ানডে বিশ্বকাপে পাঁচটি ম্যাচে দায়িত্ব পালন করেছিলেন শরফুদ্দৌলা। এ ছাড়া নারীদের দুটি ওয়ানডে বিশ্বকাপ এবং ২০১৮ সালে নারীদের টি-টোয়েন্টি বিশ্বকাপে আম্পায়ারদের প্যানেলে ছিলেন তিনি।

অন্যদিকে ২০২৩ সালে তৃতীয়বারের মতো আইসিসির বর্ষসেরা আম্পায়ার হয়ে ডেভিড শেফার্ড ট্রফি জিতেছিলেন ইলিংওয়ার্থ। গত বছর ওয়ানডে বিশ্বকাপে ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যকার ফাইনালেও দায়িত্ব পালন করেছিলেন তিনি।

শরফুদ্দৌলা ও ইলিংওয়ার্থের সঙ্গে টুর্নামেন্টের প্রথম ম্যাচে ম্যাচ রেফারি হিসেবে ওয়েস্ট ইন্ডিজের রিচি রিচার্ডসন, টিভি আম্পায়ার অস্ট্রেলিয়ার স্যাম নোগাজস্কি এবং চতুর্থ আম্পায়ারের দায়িত্বে থাকবেন জিম্বাবুয়ের ল্যাংটন রুসেরে।

এদিকে, ভারত-পাকিস্তানসহ বিশ্বকাপের গ্রুপ পর্বে আটটি ম্যাচ পরিচালনা করবেন শরফুদ্দৌলা। ভারত ও পাকিস্তান ম্যাচে চতুর্থ আম্পায়ারের দায়িত্ব পালন করবেন তিনি। সব মিলিয়ে চারটি ম্যাচে অনফিল্ড আম্পায়ার, দুটি করে ম্যাচে টিভি আম্পায়ার এবং চতুর্থ আম্পায়ার হয়ে ম্যাচ পরিচালনার সঙ্গে যুক্ত থাকবেন শরফুদ্দৌলা। গ্রুপ পর্ব শেষে সুপার এইট, সেমিফাইনাল ও ফাইনালের ম্যাচ অফিসিয়ালদের নাম পরে ঘোষণা করা হবে।

টি-টোয়েন্টি বিশ্বকাপে ম্যাচ অফিসিয়ালদের তালিকা- 

আম্পায়ার: শরফুদ্দৌলা সৈকত, ক্রিস ব্রাউন, কুমার ধর্মসেনা, স্যাম নোগাইস্কি, রিচার্ড ইলিংওয়ার্থ, ল্যাংটন রুসেরে, মাইকেল গফ, ক্রিস গ্যাফানি, আদ্রিয়ানো হোল্ডস্টক, আল্লাহুদিয়েন পালেকার, রিচার্ড কেটেলব্রো, জয়ারামান মদনগোপাল, নিতিন মেনন, আহসান রাজা, রশিদ রিয়াজ, রড টাকার, অ্যালেক্স ওয়ার্ফ, জোয়েল উইলসন, পল রাইফেল ও আসিফ ইয়াকুব।

ম্যাচ রেফারি : ডেভিড বুন, জেফ ক্রো, রঞ্জন মাদুগালে, অ্যান্ড্রু পাইক্রফট, রিচি রিচার্ডসন ও জাভাগাল শ্রীনাথ।

 

এম হাসান

×