ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

হাতুরুর প্রাথমিক লক্ষ্য গ্রুপ পর্ব পেরোনো

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ২২:৩৯, ১৫ মে ২০২৪

হাতুরুর প্রাথমিক লক্ষ্য গ্রুপ পর্ব পেরোনো

চান্দিকা হাতুরুসিংহে

আগামী মাসের শুরুতেই মাঠে গড়াবে টি২০ বিশ^কাপের নবম আসর। যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে যৌথভাবে আয়োজিত হবে এবারের বিশ^কাপ। ক্যারিবীয় দ্বীপ কিছুটা পরিচিত হলেও যুক্তরাষ্ট্রে সম্পূর্ণ অপরিচিত কন্ডিশনে খেলতে হবে বাংলাদেশ দলকে।

বুধবার মধ্যরাতে দেশ ছাড়ার আগে বাংলাদেশের প্রধান কোচ চান্দিকা হাতুরুসিংহে দাবি করলেন ভালো কিছু করার ক্ষেত্রে কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেওয়ার বিষয়টি অনেক বড় ভূমিকা রাখবে। এ সময় তিনি বাংলাদেশ দলের প্রাথমিক লক্ষ্য হিসেবে জানিয়েছেন গ্রুপ পর্ব পেরোনোর কথা। প্রস্তুতি হিসেবে হাতুরুসিংহে মনে করছেন আগের তুলনায় এবার ভালো করার সম্ভাবনা বেশি বাংলাদেশ দলের।

টি২০ ফরম্যাটে বাংলাদেশের অবস্থান এখনো ভালো নয়। আগের ৮টি টি২০ বিশ^কাপে দলগত পারফর্ম্যান্স দেখলেও তা স্পষ্ট হয়ে যায়। এমনকি বর্তমানে যে র‌্যাঙ্কিং সেটিও বাংলাদেশ দলের শক্তির গভীরতা জানিয়ে দিচ্ছে। এ বিষয়ে হাতুরু বলেছেন, ‘প্রতিটা টুর্নামেন্টে আমাদের আগের চেয়ে ভালো করার সুযোগ আছে। টি২০ ক্রিকেট আমাদের জন্য চ্যালেঞ্জের। আমরা র‌্যাঙ্কিংয়ে কোথায় আছি সেটাতেও ব্যাপারটা দেখা যায়। এখানে অস্বীকার করার কিছু নেই।

কিন্তু আমাদের যে প্রস্তুতি, সেটার হিসাবে বলতে পারি আগের চেয়ে ভালো করার সুযোগ আছে।’ বাংলাদেশ দলের প্রস্তুতি শুরু হয়েছে দুই মাস আগে শ্রীলঙ্কার বিপক্ষে টি২০ সিরিজ দিয়ে। জিম্বাবুয়ের বিপক্ষে ৫ ম্যাচের সিরিজও সেই প্রস্তুতির অংশ। এই প্রস্তুতি নিয়ে হাতুরু বলেছেন, ‘প্রস্তুতি আমার মনে হয় ভালো হয়েছে। চট্টগ্রামে ভালো ক্যাম্প হয়েছে।

জিম্বাবুয়ের সঙ্গে পাঁচটা ম্যাচ পেয়েছি। যেখানে আমরা অনেককেই ম্যাচের বিভিন্ন পরিস্থিতিতে খেলিয়ে দেখেছি। কিছু দুশ্চিন্তা আছে কয়েকজনকে নিয়ে। তবে সব মিলিয়ে ভালোই হচ্ছে।’ বর্তমানে বাংলাদেশ টি২০ ফরম্যাটেও ভালো খেলছে। আইসিসি ইভেন্টগুলো বাদ দিলে টি২০ ফরম্যাটেও খুব বেশি খারাপ যায়নি দলের এমনটাই দাবি হাতুরুর। তিনি বলেছেন, ‘আইসিসি ইভেন্টের বাইরে আমরা ভালো ক্রিকেট খেলছি।

আমিও জানি, দেশের প্রত্যাশা আছে বড় কিছু করার। আমাদেরও তা-ই। প্রথম লক্ষ্য হচ্ছে গ্রুপ পর্ব পার করা। বাকিটা তখন দেখা যাবে। আমাদের ওই দেশের সঙ্গে মানিয়ে নিতে হবে। যুক্তরাষ্ট্রে খেলা আমাদের সবার জন্যই নতুন অভিজ্ঞতা। আমাদের টাইম জোন, আবহাওয়ার সঙ্গে মানিয়ে নিতে হবে। হয়তো দু-একটি সমন্বয়ও চেষ্টা করব। তার মানে মূল খেলোয়াড়দের বিশ্রাম দেওয়াও হতে পারে।’

×