ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১

স্টুটগার্টে ফেভারিট সাবালেঙ্কা ও এমার বিদায়

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৫০, ২১ এপ্রিল ২০২৪

স্টুটগার্টে ফেভারিট সাবালেঙ্কা ও এমার বিদায়

র‌্যাকেটে কামাড় দিয়ে পরাজয়ের ক্ষোভ ঝাড়ছেন সাবালেঙ্কা

এবার বিদায় নিলেন স্টুটগার্ট ওপেনের দুই ফেভারিট তারকা এমা রাদুকানু এবং এরিনা সাবালেঙ্কাও। শুক্রবার টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনাল থেকেই ছিটকে গেছেন তারা। শেষ আটের ম্যাচে বর্তমান বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের এক নম্বর তারকা ইগা সুইয়াটের কাছে হার মানেন এমা রাদুকানু। পোলিশ তরুণী এদিন ৭-৬ (৭/২) এবং ৬-৩ গেমে পরাজয়ের স্বাদ উপহার দেন ২০২১ সালে ইউএস ওপেনজয়ী এমা রাদুকানুকে।

শেষ আটের আরেক ম্যাচে বেলারুশ সুন্দরী এরিনা সাবালেঙ্কাকে হারিয়ে চমকে দেন মার্কেটা ভোন্ড্রোসোভা। চেক প্রজাতন্ত্রের তারকা খেলোয়াড় এদিন প্রথম সেটে হেরে গিয়েও শেষ পর্যন্ত ৩-৬, ৬-৩ এবং ৭-৫ ব্যবধানে পরাজিত করেন অস্ট্রেলিয়ান ওপেনের বর্তমান চ্যাম্পিয়নকে। 
স্টুটগার্ট ওপেনের বর্তমান চ্যাম্পিয়ন ইগা সুইয়াটেক। তার সামনে এবার টানা হ্যাটট্রিক শিরোপা জয়ের হাতছানি। যে কারণে ফেভারিটের ট্যাগ গায়ে মেখেই জার্মানির এই টুর্নামেন্টের মিশন শুরু করেন তিনি। ছুটছেনও দুর্দান্ত গতিতে। নিজের প্রথম ম্যাচে বেলজিয়ামের এলিস মার্টেন্সকে হারানোর পর শেষ আটে ইউএস ওপেনজয়ী রাদুকানুকেও সরাসরি সেটে হারিয়ে দেন তিনি। সেইসঙ্গে টানা ১০ ম্যাচ জয়ের নজির গড়েন এই টুর্নামেন্টে।

ব্রিটিশ তরুণীকে হারাতে এদিন তার লাগে ২ ঘণ্টা ৩ মিনিট। এর ফলে রাদুকানুর বিপক্ষে মুখোমুখি লড়াইয়ে ৩-০ ব্যবধানে এগিয়ে যান তিনি। দীর্ঘ এক বছর পর আবারও কোর্টে নেমেছিলেন এমা রাদুকানু। শুরুটা বেশ দাপুটের সঙ্গেই করেছিলেন ব্রিটিশ তরুণী। নিজের প্রথম ম্যাচে গ্র্যান্ডস্লামজয়ী অ্যাঞ্জেলিক কারবারকে হারিয়ে মিশন শুরুর পর দ্বিতীয় রাউন্ডের ম্যাচে পরাজিত করেন লিন্ডা নোসকোভাকে। ক্লে কোর্টে এমন দুর্দান্ত পারফর্মেন্স আত্মবিশ্বাস বাড়িয়ে দিয়েছিল রাদুকানুকে।

যে কারণে শীর্ষ বাছাই সুইয়াটেকের বিপক্ষেও লড়াই হবে বলে ধরেই নিয়েছিলেন টেনিসবোদ্ধারা। প্রথম সেটে ঠিকই লড়াই করেন হাড্ডাহাড্ডি। জয়ের জন্য চার গ্র্যান্ডস্লামের মালিককে খেলতে হয়েছে ১ ঘণ্টা ১০ মিনিট! সেই তুলনায় দ্বিতীয় সেটে অবশ্য সহজেই জয় তুলে নিয়েছেন নাম্বার ওয়ান তারকা। ফাইনালে ওঠার লড়াইয়ে শনিবার এলিনা রিবাকিনার মুখোমুখি হন ইগা সুইয়াটেক।

কাজাখস্তানের এই তারকাও টানা দুই ম্যাচ জিতে সেমিফাইনালের টিকিট কাটেন। নিজের প্রথম ম্যাচে ভেরোনিকা কুদেরমেতোভাকে হারানোর পর শেষ আটে হারান ইতালির জেসমিন পাওলিনিকে। টুর্নামেন্টের দুটি ম্যাচই তিনি জিতেছেন তিন সেটের কঠিন লড়াই করে। 
শেষ আটের আরেক ম্যাচে এরিনা সাবালেঙ্কাকে হতাশ করেন মার্কেটা ভোন্ড্রোসোভা। দীর্ঘ ৬ বছরের মধ্যে এই প্রথম সাবালেঙ্কাকে হারের স্বাদ উপহার দিলেন চেক তারকা। কোয়ার্টার ফাইনালের ম্যাচে ২ ঘণ্টা ১ মিনিট লড়াই করে অস্ট্রেলিয়ান ওপেনের বর্তমান চ্যাম্পিয়নকে হারান তিনি। গত বছর উইম্বলডন জিতে বিশ্ব টেনিসের পাদপ্রদীপের আলোয় উঠে এসেছিলেন ভোন্ড্রোসোভা।

এরপর অবশ্য আর কোনো আসরে নিজের নাম মেলে ধরতে পারেননি তিনি। তারপরও হাল না ছেড়ে লড়াইটা ঠিকই চালিয়ে যান চেক তারকা। এবার শুরু থেকেই স্টুটগার্টে দাপুটে পারফর্মেন্স উপহার দেন তিনি। সেইসঙ্গে প্রথমবারের মতো টুর্নামেন্টের সেমিফাইনালেও জায়গা করে নেন।

×