ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৭ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

টাইগারদের ব্যাটিং-বোলিং কোচ এডামস ও হেম্প

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০১:০৫, ২৮ ফেব্রুয়ারি ২০২৪

টাইগারদের ব্যাটিং-বোলিং কোচ এডামস ও হেম্প

আন্দ্রে এডামস ও ডেভিড হেম্প

অবশেষে সব জল্পনার অবসান হয়েছে। বাংলাদেশ ক্রিকেট দলের ব্যাটিং ও বোলিং কোচ হিসেবে যাদের নাম সর্বাগ্রে কয়েকদিন ধরে শোনা গেছে তারাই নিয়োগ পেয়েছেন। জাতীয় ক্রিকেট দলের বোলিং কোচ হয়েছেন নিউজিল্যান্ডের সাবেক পেস অলরাউন্ডার আন্দ্রে এডামস ও ব্যাটিং কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন দীর্ঘদিন ধরে বিসিবির হাই পারফর্ম্যান্স বিভাগের (এইচপি) প্রধান কোচ ডেভিড হেম্প। মঙ্গলবার বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে তাদের এই নিয়োগের বিষয়টি নিশ্চিত করেছে।

দুজনের সঙ্গে ২ বছরের চুক্তি করেছে আপাতত বিসিবি। আগামী মাসে ঘরের মাটিতে শ্রীলঙ্কার বিপক্ষে পূর্ণাঙ্গ সিরিজ দিয়েই কাজ শুরু করবেন এডামস ও হেম্প।
গত ওয়ানডে বিশ^কাপের পর থেকেই বাংলাদেশের ব্যাটিং-বোলিং কোচসহ কয়েকটি কোচিং পদ খালি হয়েছে। এরপর কয়েকজনকে দিয়ে বর্ধিত সময়ে কাজ করিয়েছে বিসিবি। নিউজিল্যান্ড সফরে এইচপি থেকে কোরি কলিমোরকে নিয়ে অস্থায়ী বোলিং কোচ এবং হেম্পকে নিয়ে অস্থায়ী ব্যাটিং কোচ হিসেবে কাজে লাগানো হয়েছে।

এর মধ্যেই আবার শূন্য কোচিং পদের জন্য আবেদনপত্র চেয়ে বিজ্ঞপ্তি দেয় বিসিবি। সেখানে ব্যাটিং কোচ হিসেবে অনূর্ধ্ব-১৯ দলের প্রধান কোচ (বাংলাদেশ দলেরও ২০১২ সালে প্রধান কোচ) স্টুয়ার্ট ল, সাবেক ক্রিকেটার তুষার ইমরান, নিউজিল্যান্ডের সাবেক তারকা রস টেলরদের মতো বড় বড় নাম আবেদন করেন। আর বোলিং কোচ হিসেবে অস্ট্রেলিয়ার সাবেক গতি তারকা শট টেইট, কলিমোরদের পাশাপাশি দেশী স্বনামধন্য পেস বোলিং কোচ মাহবুব আলি জাকিও আবেদন করেন।

তবে শেষ পর্যন্ত বিদেশী কেউ বিসিবির সঙ্গে আলোচনা করে সমঝোতায় পৌঁছুতে পারেননি। তুষার ও জাকির প্রতি আগ্রহ দেখায়নি বিসিবি। তবে গত এক সপ্তাহেরও বেশি সময় ধরে গুঞ্জন শোনা গেছে ব্যাটিং কোচ হিসেবে হেম্প ও বোলিং কোচ হিসেবে এডামসের নিয়োগ পাওয়ার বিষয়টি। 
তাদেরই নিশ্চিত করেছে এবার বিসিবি। ২০২৩ সালের মে থেকে বিসিবির এইচপিতে প্রধান কোচ হিসেবে কাজ করছেন হেম্প এবং গত বছরের শেষে জাতীয় দলের সঙ্গে কাজ করেন নিউজিল্যান্ড সফরে। ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) থেকে লেভেল-৪ কোচিং সনদ পাওয়া হেম্প কাউন্টি লিগে গ্ল্যামারগন, ওয়ারউইকশায়ার, ফ্রি স্টেটের হয়ে ১৫,৫০০ রানের বেশি করেছেন। আন্তর্জাতিক ক্রিকেটে বারমুডার হয়ে ২৪টি ওয়ানডে খেলেছেন তিনি। পাকিস্তান নারী ক্রিকেট দল, ভিক্টোরিয়া রাজ্য নারী দল ও নারী বিগ ব্যাশে  মেলবোর্ন স্টার্সের প্রধান কোচ ছিলেন হেম্প।

×