ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ম্যানসিটির প্রথম না ইন্টারের চতুর্থ?

প্রকাশিত: ২২:২০, ৯ জুন ২০২৩

ম্যানসিটির প্রথম না ইন্টারের চতুর্থ?

.

জাহিদুল আলম জয় উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ২০২২-২৩ মৌসুমের ফাইনাল ম্যাচে মুখোমুখি হচ্ছে ইংলিশ চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি ইতালিয়ান জায়ান্ট ইন্টার মিলান। তুরস্কের রাজধানী ইস্তানবুলের আতাতুর্ক অলিম্পিক স্টেডিয়ামে শিরোপানির্ধারণী হাইভোল্টেজ ম্যাচটি মাঠে গড়াবে বাংলাদেশ সময় আজ রাত ১টায়। সরাসরি সম্প্রচার করবে সনি টেন চ্যানেল।

বিগত এক দশকেরও বেশি সময় ইংলিশ প্রিমিয়ার লিগ মাতালেও ইউরোপের ক্লাব ফুটবলের শ্রেষ্ঠত্বের আসরে কিছুতেই সফল হতে পারেনি ম্যানসিটি। এখন পর্যন্ত একবারও চ্যাম্পিয়ন্স লিগ জিততে পারেনি সিটিজেনরা। এবার তাই তাদের সামনে প্রথম শিরোপার হাতছানি। অন্যদিকে ইন্টার মিলান এর আগে তিনবার ইউরোপ সেরা হয়েছে। ১৯৬৪ ১৯৬৫ সালে টানা দুইবার ট্রফি জয়ের পর ২০১০ সালে তারকা কোচ জোশে মরিনহোর অধীনে তৃতীয়বার বিজয়ের হাসি হাসে তারা। এবার তাই ইন্টারের সামনে ১৩ বছর পর চতুর্থ শিরোপা জয়ের সুযোগ।

এবারের ফাইনালে হট ফেভারিট ধরা হচ্ছে ম্যানসিটিকে। তাদের সামনে ঐতিহাসিক ট্রেবল জয়ের হাতছানি। এর আগে ১৯৯৯ সালে কিংবদন্তি কোচ স্যার অ্যালেক্স ফার্গুসনের কোচিংয়ে ম্যানচেস্টার ইউনাইটেড ইংলিশ প্রিমিয়ার লিগের একমাত্র ক্লাব হিসেবে এক মৌসুমে জয় করেছিল প্রিমিয়ার লিগ, চ্যাম্পিয়ন্স লিগ এফএ কাপের শিরোপা। এবার কোচ পেপ গার্ডিওলার দল ইতোমধ্যে জিতেছে প্রিমিয়ার লিগ এফএ কাপ। ২০০৮ সালে আবুধাবীর ইউনাইটেড গ্রুপের মালিকানায় আসার পর থেকে সিটিজেনরা সম্ভাব্য সবকিছু জিতলেও বাকি আছে শুধু চ্যাম্পিয়ন্স লিগ। সবশেষ তিন বছরের মধ্যে দুইবার ফাইনালা আসা দলটি এবার শিরোপা ছাড়া কিছুই ভাবছে না। ২০২১ সালের ফাইনালেও হট ফেভারিট ছিল ম্যানসিটি। কিন্তু সেবার ফাইনালে স্বদেশী ক্লাব চেলসির কাছে অপ্রত্যাশিতভাবে হেরে স্বপ্নভঙ্গ হয়েছিল তাদের। এবার তাই সতর্ক হয়ে স্বপ্ন পূরণের মিশনে নামছে তুখোড় ফর্মে থাকা ইংলিশ চ্যাম্পিয়নরা।

ইতোমধ্যে ইংল্যান্ডের সেরা সাফল্যের দল হিসেবে নিজেদের উপস্থাপন করেছে ম্যানসিটি। বিগত ১২টি মৌসুমের মধ্যে সাতবার তারা জিতে নিয়েছে প্রিমিয়ার লিগের শিরোপা। এরই ধারাবাহিকতায় গত সপ্তাহে তারা ঘরে তোলে এফএ কাপের ট্রফিও। সব মিলিয়ে বিশ্ব ফুটবলের অন্যতম সেরা ক্লাব তারা। নিজেদের সেরা হিসেবে প্রমাণ করতে এখন সিটির দরকার শুধু চ্যাম্পিয়ন্স লিগের ট্রফি। গত বছর সেমিফাইনালে রিয়াল মাদ্রিদের কাছে হেরে বিদায় নিতে হয়েছিল। এবার সেই গ্যালাক্টিকোদেরই বিধ্বস্ত করে মধুর প্রতিশোধ নিয়ে ফাইনালের রঙিন মঞ্চে এসেছে গার্ডিওলার দল। দলটির একঝাঁক তারকা ফুটবলার আছেন দুর্দান্ত ফর্মে। বিশেষ করে নরওয়ের উঠতি তারকা আর্লিং হালান্ড আছেন বিধ্বংসী ফর্মে। জার্মান ক্লাব বরুশিয়া ডর্টমুন্ড থেকে সিটিতে যোগ দেয়ার পর প্রথম মৌসুমেই ক্লাবটির হয়ে রেকর্ড গড়া ৫২ গোল করেছেন তিনি। শুধু তাই নয়, সিটি তাদের সবশেষ ২৭ ম্যাচের মধ্যে শুধুমাত্র একটিতে হেরেছে। ব্রাইটনের কাছে এই হার অবশ্য প্রিমিয়ার লিগের শিরোপা নিশ্চিত হয়ে যাওয়ার পর। এবারের মৌসুমে ইউরোপে একটি ম্যাচেও হারেনি ম্যানচেস্টার সিটি। নকআউট পর্বে দুই জার্মান ক্লাব আরবি লিপজিগ বায়ার্ন মিউনিখের পর হারিয়েছে চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসের সেরা সাফল্যের দল রিয়াল মাদ্রিদকে। এবার তাই শিরোপা ছাড়া কিছুই ভাবছে না সিটি। দলটির বেলজিক মিডফিল্ডার কেভিন ডি ব্রুইনা বলেন, আমরা এখনো চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জয় করতে পারিনি। আট বছর ধরে আমি এখানে আছি। দারুণ সময় পার করছি। আট বছরে এতগুলো শিরোপা জয় করতে পারব, তা কি ভাবতে পেরেছিলাম? সম্ভবত পারিনি। তবে একটি শিরোপাই আমাদের অধরা থেকে গেছে, আর সেটি হচ্ছে চ্যাম্পিয়ন্স ট্রফি। আশা করছি, এবার সেটি জয় করতে পারব। ২০১৭ সাল থেকে সিটির গোলবার সামলানো ব্রাজিলিয়ান তারকা এডারসন বলেন, এই শিরোপার জন্য আমরা সবাই দীর্ঘদিন ধরে কাজ করে যাচ্ছি। এই দলটি অনেক জয় দেখেছে, একইসঙ্গে বেশ কিছু পরাজয়ও বরণ করেছে। যে সমস্ত খেলোয়াড় গত পাঁচ থেকে ছয় বছর এখানে আছে, তারা এসব জয়-পরাজয়ের সাক্ষী। আমরা পরাজয় থেকে শিক্ষা নিয়ে পর্যন্ত এসেছি।

তবে ছেড়ে কথা বলবে না ইন্টারও। এক যুগেরও বেশি সময় পর ফাইনালে এসে তারাও শিরোপা জয়ের স্বপ্ন বুনছে। দলটিতে আছেন ৩৭ বছর বয়সী এডিন জেকোর মতো অভিজ্ঞ তারকা। ২০১১ থেকে ২০১৬ সাল পর্যন্ত সিটিতে কাটিয়েছেন তিনি। এবারের মৌসুমে ১৪ গোলও করেছেন। আরেক ফরোয়ার্ড লাউটারো মাটিনেজের সঙ্গেও আছে তার দারুণ বোঝাপড়া। আর্জেন্টাইন তারকা মার্টিনেজের একাই ম্যাচের ভাগ্য বদলে দেওয়ার ক্ষমতা আছে। হয়তো সিটির মতো তারকা ঝলমলে নয় ইন্টার, কিন্তু কোচ সিমোনে ইনজাগির দলের আছে সুদৃঢ় রক্ষণ, বিপজ্জনক উইং পরিশ্রমী মধ্যমাঠ। যার নেতৃত্বে আছেন নিকোলো বারেলা। দলটির ডিফেন্ডার আলেজান্দ্রো বাস্টোনি বলেন, আপনি একজন খুনিকে ভয় পেতে পারেন, ফুটবল খেলোয়াড়কে নয়। ভয়ের কথা বলাটা ভুল হবে। প্রতিপক্ষের হালান্ডকে নিয়ে এমন মন্তব্য করেন তিনি। ইন্টার মিলানের গোলরক্ষক আন্দ্রে ওনানা বলেন, আমরা একটি বড় ক্লাব এবং আমাদের প্রত্যাশা অনেক। ইন্টার যখন ফাইনালে উঠেছে, তখন তারা জয়ের জন্যই খেলবে। আমাদের দলে অনেক বড় মাপের খেলোয়াড় আছেন, যারা জানেন ফাইনালে কিভাবে খেলতে হয়।

×