ঢাকা, বাংলাদেশ   শনিবার ২০ জুলাই ২০২৪, ৫ শ্রাবণ ১৪৩১

৫৮ বছর পর উয়েফা ইউরোপা কনফারেন্স লিগ জিতে উচ্ছ্বাসে ভাসছে ইংলিশ ক্লাবটি

৫৮ বছর পর ইউরোপিয়ান শিরোপা ওয়েস্টহ্যামের

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:২৯, ৯ জুন ২০২৩

৫৮ বছর পর ইউরোপিয়ান শিরোপা ওয়েস্টহ্যামের

শিরোপা হাতে ওয়েস্ট হ্যামের ফুটবলারদের উল্লাস

দীর্ঘ ৫৮ বছর পর ইউরোপিয়ান প্রতিযোগিতায় শিরোপা জয় করেছে ইংলিশ ক্লাব ওয়েস্টহ্যাম ইউনাইটেড। ২০২২-২৩ মৌসুমে উয়েফা ইউরোপা কনফারেন্স লিগে চ্যাম্পিয়ন হয়ে এ কৃতিত্ব দেখিয়েছে ১২৭ বছরের ঐতিহ্যবাহী ক্লাবটি। বুধবার রাতে ফাইনালে ইতালিয়ান ক্লাব ফিওরেন্টিনাকে ২-১ গোলে হারিয়েছে ওয়েস্টহ্যাম। চেক প্রজাতন্ত্রের রাজধানী ও দেশটির সবচেয়ে বড় শহর প্রাগের ফরচুনা অ্যারানায় অনুষ্ঠিত ম্যাচে ওয়েস্টহ্যামের হয়ে গোল দুটি করেন আলজিরিয়ান উইঙ্গার সাইদ বেনরাহমা (৬২ মিনিট) ও ইংলিশ ফরোয়ার্ড জার্ড বোয়েন (৯০ মিনিট)। ফিওরেন্টিনার একমাত্র গোলদাতা ইতালিয়ান মিডফিল্ডার জিয়াকোমো বোনাভেঞ্চুরা (৬৭ মিনিট)। 

গত বছর প্রথমবারের মতো অনুষ্ঠিত ইউরোপা কনফারেন্স লিগের শিরোপা জিতেছিল ইতালিয়ান ক্লাব এএস রোমা। এবার দ্বিতীয় আসরে বাজিমাত করেছে ওয়েস্টহ্যাম। এর ফলে আগামী মৌসুমে ইউরোপা লিগে খেলার যোগ্যতা অর্জন করেছে ইংলিশ প্রিমিয়ার লিগে এবার ১৪তম স্থান দখল করা দলটি। এর আগে ইউরোপে সবশেষ ১৯৬৫ সালে কাপ উইনার্স কাপ জিতেছিল ওয়েস্টহ্যাম। ৫৮ বছর আগে কাপ উইনার্স বিজয়ী দলটি এ নিয়ে দ্বিতীয়বারের মতো কোনো ইউরোপিয়ান শিরোপা ঘরে তুলেছে। ইংল্যান্ডের একমাত্র বিশ্বকাপ জয়ী দলের দুই নায়ক ববি মুর ও জিওফ হার্স্টের সুবাদে প্রথম শিরোপা জিতেছিল হ্যামার্সরা। এর আগে সবশেষ ১৯৮০ সালে এফএ কাপ জয়ের পর বড় কোন শিরোপা জিতলো ওয়েস্টহ্যাম। এই হিসেবে ৪৩ বছর পর বড় কোনো শিরোপা জিতেছে কোচ ডেভিড মোয়েসের দল। 
শেষ মিনিটে গোল করে ওয়েস্টহ্যামকে শিরোপা উপহার দেয়া ইংলিশ ফরোয়ার্ড জার্ড বোয়েন ম্যাচ শেষে বলেন, আমি অবশ্যই গোলের স্বপ্ন দেখেছিলাম। কিন্তু শেষ মিনিটে জয়সূচক গোলটি করতে পারব, তা কল্পনা করিনি। এই মুহূর্তটি প্রতিটি ফুটবলারের স্বপ্ন থাকে। বিশেষ করে সমর্থকদের কিছু উপহার দিতে পারাটা সত্যিই বিশেষ কিছু। আমি অনেকটাই আবেগপ্রবণ  হয়ে পড়েছি। দলকে শিরোপা উপহার দিতে পারায় আমি খুব খুশি। ম্যাচের সেরা খেলোয়াড় হওয়া বোয়েন আরো বলেন, আমাদের একটা স্বপ্ন ছিল। মৌসুমটা মোটেই ভালো কাটেনি। আমিও ভালো খেলতে পারিনি। কিন্তু সমর্থকদের শিরোপা উপহার দেয়ায় সব হতাশা ভুলে গেছি।

এটা আমার ক্যারিয়ারের অন্যতম বড় একটি ম্যাচ। এমন কোন সুযোগ হয়তো আর কখনই পেতাম না। গত দুই বছরে ইউরোপিয়ান আসরে দলের পারফরমেন্সকে ‘অবিশ্বাস্য’ হিসেবে আখ্যা দিয়েছেন হ্যামার্স কোচ ডেভিড মোয়েস। ইউরোপা লিগের সেমিফাইনালের পর তার অধীনে এবার প্রাগে শিরোপা জিতছে ওয়েস্টহ্যাম। ৬০ বছর বয়সী স্কটিশ মোয়েস বলেন, ইউরোপে ভাল খেলাটা সবসময়ই আনন্দের। আমি সত্যিই সৌভাগ্যবান। আমার দলে বেশ কিছু প্রতিভাবান খেলোয়াড় রয়েছে। ক্লাবও আমাকে দুর্দান্তভাবে সহযোগিতা করছে। ফুটবলে আমার ক্যারিয়ার দীর্ঘদিনের, কিন্তু এমন মুহূর্তের দেখা খুব কমই পেয়েছি। 
অন্যদিকে ইতালিয়ান ক্লাব ফিওরেন্টিনা শিরোপা হারিয়ে বেদনায় কাতরাচ্ছে। ম্যাচের ৬৮ শতাংশ বলের দখল রেখেও প্রয়োজনীয় গোল আদায় করতে না পারায় তাদের হতাশ হতে হয়েছে। এর আগে ইউরোপা লিগের ফাইনালে আরেক ইতালিয়ান ক্লাব এএস রোমা টাইব্রেকারে হার মানে স্প্যানিশ ক্লাব সেভিয়ার কাছে। শনিবার রাতে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে আরেক ইতালিয়ান ক্লাব ইন্টার মিলান খেলবে। যেখানে তাদের প্রতিপক্ষ ফর্মের তুঙ্গে থাকা ম্যানচেস্টার সিটি। ওই ফাইনালে ইন্টার হারলে এবারের মৌসুমে ইউরোপের তিনটি ফাইনালেই হারের বেদনায় পুড়বে ইতালিয়ান ক্লাবগুলো।

×