ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

এবার ক্যাম্প ছাড়লেন ডিফেন্ডার আঁখি

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ২২:১৭, ২৮ মে ২০২৩

এবার ক্যাম্প ছাড়লেন ডিফেন্ডার আঁখি

দেশসেরা ডিফেন্ডার আঁখি খাতুন

গত বছরের সেপ্টেম্বরে সাফ চ্যাম্পিয়ন হওয়ার পর  থেকেই আর কোনো আন্তর্জাতিক ম্যাচ খেলেনি বাংলাদেশ জাতীয় নারী ফুটবল দল। অথচ এই অঞ্চলের শ্রেষ্ঠত্বের সুবাদে বাংলাদেশের সুযোগ ছিল এশিয়ার বড় দলগুলোর বিপক্ষে নিজেদের যাচাই করার। দেশের ফুটবলের ভাগ্য নিয়ন্তা বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) উদাসীনতায় বলতে গেলে বেকার, ঘরবন্দি অবস্থায় রয়েছেন সাবিনারা। টাকার অজুহাতে অলিম্পিক বাছাই খেলা হয়নি নারী ফুটবল দলের। দেশে প্রথমবারের নারী ফ্রাঞ্জাইজি ফুটবল অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও তা অনিশ্চিত। খেলার পরিবর্তে বাফুফের দুর্নীতি খবরের শিরোনাম হয়ে ওঠায় মুখ ফিরিয়ে নিয়েছে ফ্রাঞ্জাইজি মালিকরা। পিছু হটে গেছে স্পন্সর প্রতিষ্ঠানও। সবমিলিয়ে বিরাট এক হতাশার মধ্যে দিনাতিপাত করতে হচ্ছে দেশের নারী ফুটবলারদের। আয়-রোজগারের তেমন সুযোগ নেই। অবস্থায় বাড়ছে ক্ষোভ। আর এই ক্ষোভ থেকে একে একে দল ছাড়ছেন খেলোয়াড়রা। সর্বশেষে মাত্র ২২ বছর বয়সে আকস্মিক অবসর নেয়া জাতীয় দলের অন্যতম সেরা স্ট্রাইকার সিরাত জাহান স্বপ্নাকে নিয়ে এখন আলোচনা-সমালোচনা চলছে দেশব্যাপী।

এর মাঝে শোনা গেল নতুন খবর, ক্যাম্প থেকে চলে গেছেন দেশসেরা ডিফেন্ডার আঁখি খাতুন। উল্লেখ্য, সাফ জয়ের পর থাইল্যান্ড, চীনসহ এশিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচ আয়োজনের কথা বললেও এটা যে বাফুফের ধাপ্পাবাজি তা এখন আর কারও বুঝতে বাকি নেই। এই নিয়েও চরম হতাশায় ভুগছেন নারী ফুটবলাররা। ইতোমধ্য ফুটবল থেকে অবসরের ঘোষণা দিয়েছেন সাফ জয়ী তিন ফুটবলার  আনু চিং, সাজেদা খাতুন সিরাত জাহান স্বপ্না। এবার কি যোগ হতে যাচ্ছেন আঁখি? সময় তা প্রমাণ করে দেবে। তারচেয়েও বড় বিষয় হচ্ছে কোচ গোলাম রব্বানী ছোটনের সরে যাবার বিষয়টি। তিনিও আর থাকতে চাচ্ছেন না নারী ফুটবল দলের কোচের দায়িত্বে।

দেশের গৌরব বয়ে আনা দারুণ সম্ভাবনাময় এই মেয়েদের অঙ্কুরে বিনষ্ট করার দায় কি এড়াতে পারবে দেশের ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা? প্রশ্ন অনেকের। সিরাত জাহান স্বপ্না ফেসবুকে স্ট্যাটাস দিয়ে বলেছেন, ফুটবল আর খেলবেন না। সর্বশেষ সাফজয়ী দলের আরেক সদস্য আঁখি খাতুনও ক্যাম্প ছেড়ে চলে গেছেন সিরাজগঞ্জের বাড়িতে। যাওয়ার আগে বাফুফেকে বলে গেছেন, তাঁর মা অসুস্থ। মা সুস্থ হলে আসবেন। তবে কবে আসবেন, সেটা বলে যাননি।

বাফুফের নারী কমিটির প্রধান মাহফুজা আক্তার কিরন বলেন, ‘আঁখি বলেছে, তার মাকে দেখাশোনার কেউ নেই। কারণে সে বাড়ি গেছে। কবে মা সুস্থ হবে, সে জানে না। তাই এখন ক্যাম্পে থাকতে পারছে না। তবে সে বলে গেছে ফুটবল খেলবে।আঁখি এর আগেও একবার বাড়িতে চলে যান অনির্দিষ্টকালের জন্য। তখন বাফুফে বারবার যোগাযোগ করলেও ক্যাম্পে ফেরেননি। মায়ের অসুস্থতার জন্য তখন তিনি বাড়িতে ছিলেন। শেষে বাফুফে তাকে অনুরোধ করে ক্যাম্পে ফিরিয়ে আনে। আঁখির এবারের চলে যাওয়া নিয়ে একটি সূত্র বলছে ভিন্ন কথা। আঁখি বিয়ে করতে চলেছেন। হবু বর থাকেন চীনে। বিয়ে করে আঁখিও চীনে চলে যাবেন।

×